300X70
মঙ্গলবার , ৩ অক্টোবর ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ পদার্থবিজ্ঞানে নোবেল ঘোষণা

প্রতিবেদক
sahana akter
অক্টোবর ৩, ২০২৩ ১১:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ পদার্থবিজ্ঞানে আজ নোবেল ঘোষণা করা হবে। এ বছর কে বা কারা পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত হতে যাচ্ছেন তা আজ বিকাল ৩টা ৪৫ মিনিটে জানা যাবে। স্থানীয় সময় গতকাল সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কার মৌসুমের সূচনা
হয়।

এমআরএনএ করোনা টিকা আবিষ্কারে বিশেষ অবদান রাখার জন্য এবার চিকিৎসাশাস্ত্রে নোবেল পেয়েছেন ক্যাথিলন কারিকো এবং ড্রিউ ওয়েইসম্যান।

আগামীকাল বুধবার রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কারের পর্দা নামবে।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিন ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল। ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

প্রতিটি পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ৯ লাখ ডলার)। ১৮৯৬ সালের ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেল মারা যান। প্রত্যেক বছরের নোবেল বিজয়ীদের হাতে আলফ্রেড নোবেলের মারা যাওয়ার দিন (১০ ডিসেম্বর) একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হয়।

অর্থনীতির পুরস্কার মূলত আনুষ্ঠানিকভাবে আলফ্রেড নোবেলের স্মৃতিতে প্রবর্তন করেছে ব্যাংক অব সুইডেন। ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক এই পুরস্কার চালু করে। ১৯০১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত নোবেল এবং অর্থনীতির পুরস্কার দেওয়া হয়েছে ছয় শতাধিক বার।

উল্লেখ্য, সুইডিশ শিল্পপতি, ধনকুবের ও ডিনামাইটের উদ্ভাবক আলফ্রেডের নামে এই পুরস্কারের প্রবর্তন শুরু হয়। আলফ্রেড নোবেলের মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ড. ইউনূস সম্পর্কে ৪০ বিশ্বনেতার বিবৃতিটি একটি বিজ্ঞাপন : তথ্যমন্ত্রী

কাল হাসিনা-মোদি বৈঠক: চিলাহাটি-হলদিবাড়ি রেল সংযোগ হবে মাইল ফলক

বাঙালির সকল বিজয়ের প্রাণপুরুষ বঙ্গবন্ধু : শ ম রেজাউল করিম

ব্যবহারকারীদের সুরক্ষা ও মানসম্মত কন্টেন্ট নিশ্চিতে সর্বাত্মকভাবে কাজ করছে লাইকি

একদিনে রেকর্ড ৬৩৫ ডেঙ্গি রোগী হাসপাতালে ভর্তি

যানজট নিরসনে জোড়-বিজোড় নম্বরের ভিত্তিতে গাড়ি চালাতে হবে : ডিএনসিসি মেয়র আতিকুল

বিশ্ব আজ বাংলাদেশের প্রশংসা করছে : আমির হোসেন আমু

বাজারে এলো স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ফাইভজি!

ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা কাটল

আজ থেকে ২২ দিন ইলিশ আহরণ কেনাবেচা নিষিদ্ধ

ব্রেকিং নিউজ :