300X70
রবিবার , ২২ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২২, ২০২৩ ১:২৯ পূর্বাহ্ণ

টঙ্গী প্রতিনিধি : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ। দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে ময়দানে চলছে বয়ান, জিকির-আসকার, ইবাদত-বন্দেগি। আজ রবিবার দুপুরের পূর্বে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দিল্লী নিজামউদ্দিন মারকাজের তত্বাবধানে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

তুরাগ নদের পাড়ে ইজতেমা মাঠে লাখো মানুষের ভিড়। সবাই নিজের মতো করে একধরনের শৃঙ্খলা মেনে চলছেন। সবার মাঝেই রয়েছে সহযোগিতার মনোভাব। মাঠজুড়ে বিশাল শামিয়ানার নিচে ছোট ছোট দলে ভাগ হয়ে অবস্থান করছেন অংশগ্রহণকারী মুসল্লিরা।

আজ রোববার হেদায়েতি বয়ান পর আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সা’দ আহমাদ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সা’দ কান্ধলভী।

এর আগে গতকাল শনিবার বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুবের হিন্দি বয়ান দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। পরে সকাল ১০টায় দিকে ময়দানে তালিম করা হয়। বাদ যোহর বাংলায় বয়ান করেন মাওলানা মোশারফ, বাদ আসর মাওলানা ইলিয়াস বিন সাদের বয়ান বাংলায় অনুবাদ করেন মুফতি ওসামা ইসলাম ও বাদ মাগরিব ভারতের মাওলানা আব্দুস সাত্তারের বয়ানে অনুবাদ করেন মুফতি জিয়া বিন কাশিম।

ইজতেমায় ট্রেন ও বাস সার্ভিস : ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা রাখা হয়েছে। ঢাকা-টঙ্গী, ময়মনসিংহ-টঙ্গী ও টাঙ্গাইল-টঙ্গী রুটে ১৩টি অতিরিক্ত টেন পরিচালিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার রাকিবুর রহমান। এই রুটে চলাচলরত প্রতিটি ট্রেন ইজতেমা চলাকালীন টঙ্গী রেলওয়ে জংশনে যাত্রা বিরতি করবে। এছাড়াও ইজতেমা উপলক্ষে ৫দিন বিআরটিসি’র পক্ষ থেকে ৩শ’টি বিশেষ বাস চালু থাকবে।

প্রগতিসরণি, আশুলিয়া বাইপাস এবং গাজীপুর চৌরাস্তা থেকে বিমানবন্দর পর্যন্ত সাটল বাস চালু থাকবে। আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বিভিন্ন জেলায় পৌঁছে দেয়ার জন্য একতলা বিশেষ বাস পরিষেবা চালু থাকবে। বিদেশি মেহমানদের জন্য একটি স্টিকারযুক্ত এসি বাস বিমানবন্দর থেকে ইজতেমা ময়দান পর্যন্ত নিয়মিত চলাচল করবে।

দ্বিতীয় পবের্র ইজতেমায় বিদেশী মুসল্লি এসেছেন প্রায় ৬১ দেশের ঃ বুধবার দুপুর থেকে শনিবার পর্যন্ত ৬১ দেশের ৭ হাজার ৭শ’ ২৫ জন বিদেশি মেহমান ময়দানের উত্তর-পশ্চিম দিকে তাদের জন্য নির্ধারিত নিবাসে অবস্থান নিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম ।

যৌতুকবিহীন ১৫টি বিয়ে: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার বাদ আসর বয়ানের পর ১৫ জোড়া বর-কনের যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। বিয়ে পড়ান মাওলানা ইলিয়াস বিন সাদ। ইজতেমার আয়োজক কমিটির সদস্য ও মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম গনমাধ্যমকে বিষয়টি নিশ্চত করেছেন। পারস্পরিক সম্মতিতে বরেরা মূল বয়ান মঞ্চের সামনে উপস্থিত হন আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। বিয়ে শেষে উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা খেজুর বিতরণ ও দোয়া করা হয়।

দ্বিতীয় ইজতেমায় ৫ মুসল্লির মৃত্যু : নিজামুদ্দিন অনুসারীদের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে এ পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার দিবাগত রাতে ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকায় মুসলি­আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান (৪৫), ঢাকার সাভারের বাসিন্দা মফিজুল ইসলাম (৫৫), রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী বোরহান (৪৮), গাইবান্ধার শুকুর মন্ডলের ছেলে আব্দুল হামিদ মন্ডল (৫৫) ও বরগুনার আব্দুল আলীম রানা ছেলে মফিজুল ইসলাম (৭৫) মারা গেছেন। এ নিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় আগত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।

আখেরি মোনাজাতে যানবাহন চলাচল বন্ধ থাকবে : গতকাল শনিবার গাজীপুরের টঙ্গী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম। তিনি আরো বলেন, আখেরি মোনাজাতে অংশ নেওয়া ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াত সুগম করার জন্য শনিবার রাত ১২টার পর থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এ ছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহন গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অব্যাহত থাকতে পারে শৈত্যপ্রবাহ

ধর্মঘট ডেকেছে পরিবহন মালিক শ্রমিক, আমাদের কী করার আছে: কাদের

বিয়ের পরপরই মা হয়েছেন যেসব নায়িকা

চীন থেকে করোনাভাইরাসের ৬ লাখ ডোজ টিকা নিয়ে দেশে ফিরল বাংলাদেশ বিমান বাহিনীর দুইটি সি-১৩০জে পরিবহন বিমান

ফিলিপাইনে ঝড়ের তাণ্ডবে নিহত ২৪

জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত

ঢাকা শহর বাঁচাতে সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ কর‍তে হবে: মেয়র আতিকুল

এবার এসকে সিনহার বিরুদ্ধে সাক্ষ্য দিলেন ভাই-ভাতিজা

শরিকদের আসন বণ্টনের দায়িত্ব পেলেন আ.লীগের যে ৪ নেতা

প্রধানমন্ত্রী সকল সংস্কৃতির সম্প্রদায়কে এক ছাতার নিচে ধরে রেখেছেন : পার্বত্য প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :