300X70
বৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বিশ্ব বাঘ দিবস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৯, ২০২১ ১১:২৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) বিশ্ব বাঘ দিবস। বিশ্বজুড়ে বিশ্ব বাঘ দিবস পালন করা হয়। বিগত ২০১০ সালে সেন্ট পিটার্সবাগে অনষ্ঠিত বাঘ অভিবর্তনে বিশ্ব বাঘ দিবস সূচনা হয়।

সারাবিশ্বে বাঘ দিবস পালিত হলেও বাংলাদেশ, নেপাল, ভারতসহ প্রায় ১৩টি দেশে বাঘের ঘনত্ব বেশি থাকায় এসব দেশে গুরুত্ব সহকারে এটি পালিত হয়। তবে বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে এ বছর বিশ্ব বাঘ দিবসের অনুষ্ঠান হচ্ছে না। তবে ভার্চুয়ালি আলোচনার আয়োজন করা হয়েছে।

এবারের বিশ্ব বাঘ দিবসের আন্তর্জাতিক প্রতিপাদ্য শ্লোগান হলো ”তাদের বেঁচে থাকা আমাদের হাতে”। আর বাংলাদেশে এই দিবসটির প্রতিপাদ্য শ্লোগান হচ্ছে ”বাঘ বাঁচাবে সুন্দরবন, সুন্দরবন বাঁচাবে লক্ষ প্রাণ”।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘বাঘ বাঁচাবে সুন্দরবন, সুন্দরবন বাঁচাবে লক্ষ প্রাণ’।

বন বিভাগ সূত্রে জানাগেছে, গত ২০১৫ সালের বাঘশুমারির তথ্য অনুসারে সুন্দরবনের বাংলাদেশের অংশে বাঘের সংখ্যা ছিল ১০৬টি। আর ২০১৭-২০১৮ সালে অনুষ্ঠিত বাঘশুমারির মোতাবেক বাঘের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১১৪টিতে । ২০১৫ সালের বাঘশুমারির প্রতিবেদন অনুসারে সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা ছিল ১০৬টি। এদিকে ভারতের অংশে ২০১৯ সালে ছিল ৯৬টি আর ২০১৭ সালে ছিল ৮৭টি।

বন বিভাগ জানায়, জরিপে স্বাধীনতার পর ১৯৭৫ সালের বাঘের সংখ্যা ছিল ৩৫০টি ও ১৯৮২ সালে ছিল ৪২৫ টি। এছাড়া ১৯৮৪ সালে সুন্দরবন দক্ষিণ বন্যপ্রাণী অভয়ারণ্যের ১১০ বর্গ কিলোমিটার এলাকায় জরিপ চালিয়ে ৪৩০ থেকে ৪৫০টি বাঘ থাকার বিষয়টি জরিপে অবহিত করা হয়। আর ১৯৯২ সালে ৩৫৯টি, ১৯৯৩ সালে সুন্দরবনের ৩৫০ বর্গ কিলোমিটার এলাকায় প্যাগমার্ক পদ্ধতিতে জরিপ চালিয়ে ধন তামাং ৩৬২টি বাঘের তথ্য পান। ২০০৪ সালে ৪৪০টি। ১৯৯৬-৯৭ সালে গণনায় ৩৫০-৪০০টি বাঘের সন্ধান মেলে বলে জানায়।

বর্তমান সরকার বাঘের সংখ্যা বাড়াতে নানামূখী পদক্ষেপ গ্রহণের কথা জানিয়ে সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আবু সালেহ বলেন,
সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আবু সালেহ বলেন, সুন্দরবনকে দস্যুমুক্ত করা হয়েছে। যার ফলে বিগত তিন বছরে বাঘের সংখ্যা বেড়েছে। আরো দিন দিন বাঘের সংখ্যা বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :