300X70
শনিবার , ২৬ জুন ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ শহীদ জননী জাহানারা ইমামের ২৭তম মৃত্যুবার্ষিকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৬, ২০২১ ১২:৪৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন: আজ শনিবার (২৬ জুন) শহীদ জননী জাহানারা ইমামের ২৭তম মৃত্যুবার্ষিকী। যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে ১৯৯৪ সালের ২৬ জুন তিনি দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। জাহানারা ইমাম ছিলেন মানুষের কাছে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দেশপ্রেম, ত্যাগ ও সংগ্রামের এক অনন্য প্রেরণার উৎস হিসেবে আজও অবিস্মরণীয়।

গত ১৯২৯ সালের ৩ মে ভারতের মুর্শিদাবাদ জেলার সুন্দরপুরে জন্মগ্রহণ করেন জাহানারা ইমাম। তার ডাক নাম ছিল জুড়ু। সৈয়দ আবদুল আলী ডেপুটি ম্যাজিস্ট্রেট ছিলেন জাহানারা ইমামের বাবা। তার মায়ের নাম সৈয়দা হামিদা বেগম। ১৯৪২ সালে জাহানারা ইমাম ম্যাট্রিক পাস করেন। রংপুর কারমাইকেল কলেজ থেকে ১৯৪৪ সালে আইএ পাস করার পর ১৯৪৫ সালে তিনি কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজে ভর্তি হন। সেখান থেকে ১৯৪৭ সালে জাহানারা ইমাম বিএ পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে বিএড ডিগ্রি অর্জন করেন। ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্র থেকে সার্টিফিকেট ইন এডুকেশন ডিগ্রি অর্জন করেন তিনি। যুক্তরাষ্ট্র থেকে ফিরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে বাংলায় এমএ পাস করেন।

তার ছেলে রুমী একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদ হন। তার স্বামী শরিফ ইমামও মুক্তিযুদ্ধ চলাকালে অসুস্থ হয়ে বিনা চিকিৎসায় মারা যান। সেই সময়ে এক সন্তান হারিয়ে সারাদেশের সব মুক্তিযোদ্ধার জননী হয়ে উঠেছিলেন জাহানারা ইমাম। সবার কাছে জাহানারা ইমাম পরিচিত হয়েছিলেন শহীদ জননী হিসেবে।

শহীদজননীর মৃত্যুবাষিকী উপলক্ষে আজ শনিবার(২৬ জুন) বিকেল ৩টায় ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ এক আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করেছে। এতে আলোচনার বিষয় ’৭১-এর মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারী সমাজের অবদান’। ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর সভাপতিত্ব করবেন নির্মূল কমিটির সভাপতি সাংবাদিক শাহরিয়ার কবির। ওই আন্তর্জাতিক ওয়েবিনারের ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে নারীর অবদান’ বিষয়ে ‘জাহানারা ইমাম স্মারক বক্তৃতা’ দেবেন কথাশিল্পী সেলিনা হোসেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :