300X70
সোমবার , ২৮ জুন ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ সংগীত শিক্ষক ফেরদৌসী রহমানের ৮০তম জন্মদিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৮, ২০২১ ১২:২৭ অপরাহ্ণ

আনন্দ ঘর প্রতিবেদক : আজ সোমবার (২৮ জুন) জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফেরদৌসী রহমানের ৮০তম জন্মদিন। পশ্চিমবঙ্গের কোচবিহারে ১৯৪১ সালের ২৮ জুন জন্ম হয়েছিল এ তারকার।

ফেরদৌসী রহমান এ শুভদিনটি কাছের মানুষজন, শ্রোতা ও অনুরাগীদের শুভেচ্ছা আর ভালোবাসায় মধ্য দিয়ে কাটিয়ে দিতে চান। করোনার জন্য এর বাইরে জন্মদিনকে ঘিরে তেমন কোনো আয়োজন থাকছে না বলে জানিয়েছেন ফেরদৌসী রহমান।

প্রায় ছয় দশকের গানের ক্যারিয়ারে জনপ্রিয় এই গায়িকা ফোক, আধুনিক, উচ্চাঙ্গসংগীত, নজরুলগীতি, রবীন্দ্রসংগীত, প্লেব্যাক সব ধরনের গানেই কণ্ঠ দিয়েছেন।

ফেরদৌসী রহমানের পিতা পল্লীগীতি সম্রাট আব্বাস উদ্দিন। তার কাছেই গানের হাতেখড়ি এই তারকার। বাবা ছাড়াও ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরেইশী, কাদের জামেরী, গুল মোহাম্মদ খান প্রমূখ সঙ্গীতজ্ঞের কাছে তালিম নিয়েছেন তিনি।

খুব অল্প বয়স থেকে তার মঞ্চে গাওয়া শুরু হয়। মাত্র ৮ বছর বয়সে রেডিওতে ‘খেলাঘর’ নামের অনুষ্ঠানে অংশ নেন। তাছাড়া ১৯৬৪ সালের ২৫শে ডিসেম্বর তিনি বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে গান করেন। আর বিটিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘এসো গান শিখি’ দিয়ে সবার কাছে ‘খালামনি’ হিসেবে পরিচিত হয়ে ওঠেন ফেরদৌসী রহমান।

পিতার প্রভাব

বাবা প্রখ্যাত সংগীতশিল্পী, মেয়েও একই পথে হেঁটেছেন। পিতা ছিলেন তাঁর প্রথম সংগীতগুরু। তাঁর ওপর পিতার প্রভাব কেমন, তা জানতে চাইলে তিনি বলেন, আমাদের ওপর পিতার প্রভাব অপরিসীম। তিনি বিখ্যাত হয়েছিলেন, তিনি বেছে বেছে গান করতেন। যেনতেন গান কেউ দিলে তিনি তা গাইতে রাজি হতেন না। ছেলেমেয়ের ক্ষেত্রে তিনি চেষ্টা করতেন ভালোটা-সেরাটা দিতে। সেরা স্কুলে পড়ানো, কোনো সংগীতায়োজন বা সার্কাস হলে ছেলেমেয়েদের নিয়ে যেতেন তিনি নিজেই। এভাবে আমাদের একটা ভালো রুচি তৈরিতে, ভালোটা গ্রহণ করতে বলতেন। আমরা জানি না এর কতটুকু নিতে পেরেছি। তবে এখন এ বয়সে এসে মনে হচ্ছে, একজন মানুষের বেড়ে ওটা বা সে কী করবে এতে এসবের প্রভাব অপরিসীম। এ কারণে এখনো কোথাও গেলে ভালো একটি অপেরা, বেলে নাচ বা নাটক দেখার ইচ্ছা হয়, এর খোঁজ করি। এসব ক্ষেত্রে বাবাই আমাদের ভেতর ঢুকিয়েছেন এই রুচিবোধটুকু।

বিটিভি ও ফেরদৌসী রহমান

১৯৬৪ সালের ডিসেম্বরে ছোট্ট একটু পরিসরে টেলিভিশন কেন্দ্রের যাত্রা। এই টেলিভিশনের শুরুতে নাম ছিল পাকিস্তান টেলিভিশন। স্বাধীনতা-উত্তর নাম হয় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। শুরুর সময় কলিম শরাফী ছিলেন এই রাষ্ট্রীয় টেলিভিশটির জেনারেল ম্যানেজার। প্রথম থেকেই যুক্ত ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার। যুক্ত ছিলেন ফেরদৌসী রহমানও। টেলিভিশনের প্রথম গানটি গান এই শিল্পী। ‘ওই যে আকাশ নীল হল আজ সে শুধু তোমার প্রেম’—ফেরদৌসী রহমানের গাওয়া এ গানটি ছিল বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত প্রথম গান। এর রচয়িতা ছিলেন, আবু হেনা মোস্তফা কামাল, সুরকার আনোয়ার উদ্দীন খান। বাংলাদেশ টেভিশনের সূচনাকাল থেকে ফেরদৌসী রহমান যুক্ত ছিলেন, ছিলেন এই রাষ্ট্রীয় টেলিভিশনের অগ্রযাত্রার সঙ্গী।

গান শেখার অবিনশ্বর আসর

তাঁর কণ্ঠেই প্রথম গানটি শোনে এদেশের টেলিভিশন শ্রুোতাগণ। আবার তাঁর হাত দিয়ে এমন একটি গানের অনুষ্ঠানের সূচনা ঘটে, যা এখনো পর্যন্ত প্রবহমান। একইসঙ্গে এই অনুষ্ঠান বাংলাদেশের সংগীত-আন্দোলনের ক্ষেত্রে এক বড় ভূমিকা পালন করে। শিশুদের সংগীতের প্রতি আগ্রহী হয়ে উঠতে বড় সহায়ক এ অনুষ্ঠান। ঘটনাটা ছিল এমন—উদ্বোধনের দু’দিন পর টেলিভিশনে আবার ডাক পড়ে ফেরদৌসী রহমানের। বলা হলো, একটা অনুষ্ঠান শুরু হবে, সেখানে বাচ্চাদের গান শেখাতে হবে। গান শেখানোয় খুব আপত্তি ছিল ফেরদৌসী রহমানের। তিনি ততদিনে এদেশের খ্যাতিমান শিল্পীদের একজন। কিন্তু তাঁর বিনয় ছিল এমনই যে, তিনি জানালেন, ‘গানের ভুবনে নিজেই তো শিক্ষার্থী, অন্যদের শেখাবো কী!’ তবে শেষ পর্যন্ত তাঁকে রাজি হতে হলো। কলিম শরাফীর অনুরোধ তিনি অগ্রাহ্য করতে পারলেন না। শুরু হলো শিশুদের গান শেখানোর এক নতুন অধ্যায় ‘এসো গান শিখি’ নামে। ১৯৬৪ সালের শিশুদের অনেকেই এখন ষাটোর্ধ্ব প্রবীণ।

শিক্ষার্থীদের কারো কারো সন্তান, সন্তানের সন্তান, এমনকি তাদের সস্তানও গান শিখেছেন বা শিখছে ফেরদৌসী রহমানের কাছে। তাঁর পর পেরোলো ৫১ বছর। তিনি শিখিয়েই যাচ্ছেন। তাঁর পাশে আছে দুষ্টু মিটু-মন্টি। তাদের দুষ্টামি যেন এ অনুষ্ঠানকে নতুন এক মাত্রা দিয়েছে।

পরিবার

বাবা বিখ্যাত শিল্পী ছিলেন, সেটা আগে বলা হয়েছে। তাঁর দু’ভাই এবং তিনি অর্থাত্ তিন ভাই-বোনই খ্যাতিমান। পরববর্তী সময়ে বিচারপতি মোস্তফা কামাল হয়েছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি । আরেক ভাই কণ্ঠশিল্পী ও গবেষক মোস্তফা জামান আব্বাসী।

তিনি বিয়ে করেন ১৯৬৬ সালে, স্বামী রেজাউর রহমান মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। এর ফলে তিনি ফেরদৌসী বেগম থেকে হলেন ফেরদৌসী রহমান। এ দম্পতির দুই ছেলে—রুবাইয়াত ও রাজিন। আর তিন নাতি বিয়াশা রহমান, রাহিল রহমান এবং রাফান রহমান। এবং ছোট ছেলের ঘরে দুই নাতনি—তাসমিয়া ও নাবিবা।

পুরস্কার-দেশ ভ্রমণ

সারাজীবন শ্রোতাদের মুগ্ধ করে গেছেন ফেরদৌসী রহমান। এই মুগ্ধতা বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ থাকেনি, তাঁকে গান শোনাতে হয়েছে বহু দেশে ঘুরে। এর মধ্যে রয়েছে ভারত, মায়ানমার, ইরাক, সিঙ্গাপুর, চীন, জাপান, আফগানিস্তান, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুগোস্লাভিয়া, যুক্তরাজ্যসহ আরো অনেক দেশ। দেশ স্বাধীন হওয়ার পর প্রথম যে সাংস্কৃতিক টিম দেশের বাইরে যায়, তার নেতৃত্বে ছিলেন ফেরদৌসী রহমান। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক দলের নেতৃত্ব দেন তিনি।

শ্রোতাদের ভালোবাসা তো তিনি চিরকালই পেয়েছেন, একই সঙ্গে পেয়েছেন অগণিত প্রাতিষ্ঠানিক স্বীকৃতি-পুরস্কার। বাংলাদেশের রাষ্ট্রীয় প্রধান সব পুরস্কারই তাঁর ঝুড়িতে ঢুকেছে। এর মধ্যে রয়েছে—স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, শ্রেষ্ঠ টিভি শিল্পী জাতীয় সম্মাননা, সেরা সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, নাসিরুদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, চুরুলিয়া নজরুল স্বর্ণপদক, ডেইলি স্টার আজীবন সম্মাননা, মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার, সিটিসেল-চ্যানেল আই সংগীত পুরস্কারসহ আরো অসংখ্য পুরস্কার।

পঁচাত্তরে এসে এতটুকু থামেননি তিনি, কাজ করে যাচ্ছেন। ‘এসো গান শিখি’ অনুষ্ঠান নিয়মিত করছেন। এর বাইরে বাবার নামে প্রতিষ্ঠিত আব্বাস উদ্দিন সংগীত একাডেমির পেছনে সময় দিচ্ছেন। এ প্রতিষ্ঠান সম্পর্কে জানান, সপ্তাহে দুই দিন সেখানে তিনি গান শেখান। ইচ্ছা আছে এটিকে আরো বড় করার। সেক্ষেত্রে একটা স্থায়ী ঠিকানার জন্য জায়গা দরকার। সেটা হলে তিনি আরো বড় পরিসরে এর কাজ শুরু করতে পারতেন। এই সংগীত একাডেমি ছাড়া একটি আন্তর্জাতিক এনজিও-র সঙ্গেও যুুক্ত আছেন তিনি। গরিব মেয়েদের নিয়ে কাজ করে এই এনজিও। তাদের বিভিন্ন রকম সহায়তা দিয়ে থাকে। এ প্রতিষ্ঠানের হয়ে তিনি কাজ করে যাচ্ছেন।

দীপ্তিময় শিক্ষাজীবন

কৃতী ছাত্রী ছিলেন। পড়তেন সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স কনভেন্ট স্কুলে। স্কুলে সব সময় থাকতেন এক থেকে তিনের মধ্যে। ১৯৫৬ সালে মাধ্যমিক পরীক্ষায় বাংলাবাজার গভঃ স্কুল থেকে ছেলে-মেয়ে উভয়ের মধ্যে সপ্তম এবং মেয়েদের মধ্যে প্রথম হয়ে গোল্ড মেডেল অর্জন করেন । উচ্চ মাধ্যমিক পরীক্ষায়ও একইরকম কৃতিত্ব দেখান। ১৯৫৮ সালে উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় ছেলে-মেয়ে উভয়ের মধ্যে ১২তম স্থান অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে যথাক্রমে ১৯৬১ ও ’৬২ সালে গ্রাজুয়েট ও পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেন। ১৯৬৩ সালে সংগীতে ইউনেস্কো থেকে একটি ফেলোশিপ পান। এই ফেলোশিপে ছয় মাসের কোর্সে ট্রিনিটি কলেজ অব মিউজিক লন্ডনে পড়তে যান।

ফেরদৌসী রহমান নজরুল ইন্সটিটিউটের ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন। সঙ্গীত ভুবনে অবদান রাখার জন্য তিনি জাতীয় পর্যায়ে নানাভাবে সন্মানিত হয়েছেন। তার অর্জিত উল্লেখযোগ্য পুরস্কারের মধ্যে আছে লাহোর চলচ্চিত্র সাংবাদিক পুরস্কার (১৯৬৩ সাল), প্রেসিডেন্ট প্রাইড অব পারফরম্যান্স পুরস্কার (১৯৬৫ সাল), টেলিভিশন পুরস্কার (১৯৭৫), জাতীয় পুরস্কার শ্রেষ্ঠ সংগীত পরিচালক (১৯৭৭), বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার (১৯৭৬), একুশে পদক (১৯৭৭ সাল)। এছাড়াও তিনি নাসিরউদ্দিন গোল্ড মেডেল পুরস্কার, মাহবুবুল্লাহ গোল্ড মেডেল পুরস্কার লাভ করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :