300X70
বৃহস্পতিবার , ২৫ মে ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ সাবেক পার্লামেন্ট সেক্রেটারী বাদশা মিয়ার ৩১তম মৃত্যুবার্ষিকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৫, ২০২৩ ৮:৪৫ অপরাহ্ণ

সাদুল্লাপুর(গাইবান্ধা)প্রতিনিধি : গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার সাদুল্লাপুর উপজেলার সাবেক এম.এন.এ. এবং পার্লামেন্ট সেক্রেটারী এম.আতাউর রহমান বাদশা মিয়ার ৩৩তম মৃত্যু বার্ষিকী আজ। ২৫ মে এম. আতাউর রহমান (বাদশা মিয়া) ১৯৩৬ সালে গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার ফরিদপুর ইউনিয়নের আলদাদপুর গ্রামে এক ধনাঢ্য মুসলিম জোতদার পরিবারে জন্মগ্রহণ করেন।

বাবা আলহাজ্ব এম. আফতাব উদ্দিন আহম্মেদ ফরিদপুরে দীর্ঘ ৪৮ বৎসর পঞ্চায়েত প্রেসিডেন্ট ছিলেন। দাদা এম. আবদুল কাদের মিয়াও ফরিদপুরের পঞ্চায়েত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন দীর্ঘ কাল। ৭ বোন ২ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ৫ম সন্তান। ছোটবেলা থেকেই তিনি ছিলেন ডানপিটে স্বভাবের। খেলাধুলা গান-বাজনাসহ হৈ হুল্লোড় নিয়ে ব্যস্ত থাকতেন সবসময়।
ফরিদপুরের জনগণ তাকে অতি অল্প বয়সেই অপ্রতিদ্বন্দ্বী পঞ্চায়েত প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন। পঞ্চায়েত প্রেসিডেন্ট থাকা অবস্থায় তিনি এলাকার ও জনগণের সেবায় পুরোপুরি আত্মনিয়োগ করেন। তার হাতের ছোঁয়ায় পরিবর্তন হতে থাকে ফরিদপুরের পরিবেশ, রাস্তা, স্কুল, মসজিদ, মাদ্রাসা,ব্রিজ-কালভার্ট। পরে তিনি জেলা কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।
সততা, নিষ্ঠা, রাজনৈতিক দূরদর্শিতা ও জ্বালাময়ী বক্তৃতার কারণে খুব অল্প সময়ে ফরিদপুরের গন্ডি পেরিয়ে তার সুনাম আর সু-খ্যাতি ছড়িয়ে পড়ে সাদুল্লাপুর-পলাশবাড়ী,সুন্দরগঞ্জ, মিঠাপুকুর,পীরগঞ্জসহ আশেপাশের উপজেলাগুলোতে। এম. আতাউর রহমান বাদশা মিয়া পরিণত হন এক অবিসংবাদিত মাটি ও মানুষের নেতায়। ১৯৬২ সালে মাত্র ২৬ বৎসর বয়সে তিনি বিপুল সমর্থন নিয়ে প্রাদেশিক পরিষদের সদস্য (এমপিও) নির্বাচিত হন।

২৯ বৎসর বয়সে ১৯৬৫ সালে তদানিন্তন জাতীয় পরিষদের সাদুল্লাপুর, সুন্দরগঞ্জ, মিঠাপুকুর ও পীরগঞ্জ চার থানা মিলে মেম্বার অব ন্যাশনাল অ্যাসেম্বিলি (এম,এন,এ) নির্বাচিত হন এবং পরবর্তীতে নিজ যোগ্যতা বলে পাকিস্তান সরকারের কেন্দ্রীয় খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের পার্লামেন্টারী সেক্রেটারী (প্রতিমন্ত্রী) নিযুক্ত হন।

রাজনীতির পাশাপাশি তিনি ছিলেন একজন সফল পাট ব্যবসায়ী। দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে তার বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘আল-আমিন ডান্ডি’ ছিল অন্যতম।
ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্ট, জেলা কাউন্সিলের সদস্য, প্রাদেশিক পরিষদের সদস্য এবং জাতীয় পরিষদ সদস্য থাকাকালীন তিনি এলাকার ও জনগণের উন্নয়নে অসংখ্য কাজ করেন। এম.আতাউর রহমান বাদশা মিয়া একদিকে যেমন ছিলেন মাটি মানুষের নেতা, অপরদিকে কবিতা চর্চায়ও ছিলেন সিদ্ধ-হস্ত। ১৯৭৭ সালে তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘স্বালাপ’ প্রকাশিত হয়।
৯২টি কবিতা নিয়ে প্রকাশিত ৬৪টি পৃষ্ঠার তার এই কবিতার বইটি সেই সময় তুমুল আলোড়ন সৃষ্টি করে। তিনি ভালবাসতেন সাধারণ খেটে খাওয়া মানুষদেরকে। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি কাজ করে গেছেন এ দেশের সুবিধা বঞ্চিত মানুষের উন্নয়নে। ৭ সন্তান ২ স্ত্রীসহ অসংখ্য ভক্তানুরাগী, স্বজন শুভাকাঙ্খী রেখে মাটি ও মানুষের এই মহান নেতা মাত্র ৫৪ বৎসর বয়সে ১৯৯০ সালের ২৫ মে সন্ধ্যা সাতটায় তার বর্ণাঢ্য কর্মময় জীবনের সমাপ্তি টানেন।
তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে গ্রামের বাড়ি আলদাদপুরের আহম্মদ নগর দারুল উলুম মাদ্রাসায় মরহুমের মাগফেরাতের জন্য দোয়া অনুষ্ঠানের আয়োজন করেন তার সন্তান গাইবান্ধা সরকারি কলেজের সাবেক ভিপি ও সাবেক ফরিদপুর ইউপির চেয়ারম্যান এবং সাবেক উপজেলা চেয়ারম্যান এম.এম খাদেমুল ইসলাম খুদি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিকাশের ডিজিটাল পে-রোল সল্যুশন ব্যবহার করবে এইচআর ম্যানেজমেন্ট অ্যাপ ‘ডিজিগো’

ডিসেম্বরের মধ্যে আখাউড়া-আগরতলা রেললাইন চালুর আশা রেলমন্ত্রীর

মেট্রোরেলে যান্ত্রিক ত্রুটি, বন্ধ ৪৫ মিনিট

অফিসে নিয়মিত হাজিরা দিতে হবে, অন্যথায় কঠোর ব্যবস্থা: রাষ্ট্রপতি

বুড়িগঙ্গায় অসামাজিক কার্যকলাপের দায়ে ৯৬ জন গ্রেফতার; বিলাসবহুল লঞ্চ জব্দ

রাজধানীর ওয়ারীতে ৮২ কোটি টাকার জমি উদ্ধার

বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী নিতে চায় জাতিসংঘ

বিশ্বনেতাদের শুভেচ্ছায় ভাসছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা

জলাবদ্ধতা ৭০ ভাগ থেকে ১০ ভাগে নেমে এসেছে : মেয়র শেখ তাপস

রাজধানীতে স্বস্তির বৃষ্টি, সঙ্গে কালবৈশাখীর হানা

ব্রেকিং নিউজ :