300X70
মঙ্গলবার , ৪ অক্টোবর ২০২২ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আটকে পড়া ৭০০ কোটি ডলার আনতে আমেরিকার সঙ্গে ইরানের সমঝোতা: রিপোর্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৪, ২০২২ ৯:২৯ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ কোরিয়ায় আটকে পড়া তেল বিক্রির ৭০০ কোটি ডলার আনতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের একটি সমঝোতা হয়েছে।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে সংশ্লিষ্ট ‘নূরনিউজ’ ও দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘প্রেসটিভি’ সোমবার প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ কোরিয়ার দু’টি ব্যাংকে এই অর্থ আটকে আছে।
নূরনিউজ জানিয়েছে, সমঝোতা অনুযায়ী- দক্ষিণ কোরিয়ার দু’টি ব্যাংক থেকে ৭০০ কোটি ডলার প্রথমে মধ্যপ্রাচ্যে অবস্থিত একটি ব্যাংকে স্থানান্তর করা হবে। পরে তা ইরানে পৌঁছবে।

একই সঙ্গে এই সমঝোতার আওতায় ইরান ও আমেরিকার মধ্যে কয়েকজন বন্দি বিনিময় হবে বলেও জানা গেছে।

নূরনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া থেকে ইরানে অর্থ ফেরত আনার জন্য দু’দেশের সঙ্গে লেনদেন হয় এমন একটি তৃতীয় দেশের ব্যাংকের ব্যাপার উভয় দেশের সম্মতির প্রয়োজন ছিল, যা অর্জিত হয়েছে।

এর একদিন আগে রবিবার নূরনিউজ জানিয়েছিল, ২০১৮ সালে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর এশিয়ার একটি দেশে ইরানের যে কোটি কোটি ডলার আটকা পড়েছিল তা শিগগিরই দেশে ফেরত আসবে। দক্ষিণ কোরিয়া গত কয়েক বছর ধরে মার্কিন নিষেধাজ্ঞার কথা বলে এই অর্থ তেহরানকে ফেরত দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল। সূত্র: নূর নিউজ, প্রেসটিভি

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :