300X70
শুক্রবার , ২৫ জুন ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আনন্দের অশ্রু রজনীর চোখে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২১ ৭:৫৭ অপরাহ্ণ

শান্তিতে রাতের ঘুম ঘুমাতে পারবেন

গাজীপুর প্রতিনিধি: রজনী কান্ত বর্মন অর্ধশত বছর আগে তোলা ঘরের দেয়াল ভেঙ্গে গিয়েছিল প্রায় যুগ আগে। পরে ঘরের ছাউনিও ঝড়ে উড়ে যায়। গাছপালার পাতা দিয়ে কোন মতে একটি ঝরাজীর্ণ ঘরে বসবাস করে আসছিলেন সন্তান নাতি নিয়ে ১০ সদস্যের পরিবার। তবে প্রতি বর্ষায় এই ঘরের কারনে যন্ত্রনার কান্না ছিল নিত্যদিনের সাথী। রজনী কান্ত বর্মন(৭৫) সংসারে নানা শূন্যতার কারণে অভাব হাড়ে হাড়ে টের পেয়ে আসছিলেন যুগ যুগ ধরে। একটা সময় এসে ক্ষুধার যন্ত্রনার চেয়ে তীব্রতর হয়ে উঠছিল আশ্রয়ের অভাব। চলতি বর্ষায় শুরু হয়েছে বৃষ্টি। তাই কান্না বাড়ছিল এই বৃদ্ধের। তবে স্থানীয়দের মাধ্যমে সংবাদ পেয়ে তার সহায়তায় এগিয়ে এসেছেন কেন্দ্রিয় কৃষকলীগের নারী বিষয়ক সম্পাদিকা নারী সাংসদ অধ্যাপিকা রুমানা আলী টুসি। নিজ অর্থে এই বৃদ্ধকে তৈরী করে দিয়েছেন একটি টিনের ঘর। আর এতেই আনন্দের কান্না ঝড়ছে রজনীর দু’চোখ দিয়ে।

রজনী চন্দ্র বর্মন গাজীপুরের শ্রীপুরের গোসিঙ্গা চাউবন এলাকার মৃত রাজেন্দ্র চন্দ্র বর্মনের ছেলে। একটা সময় ছিল তার পূর্ব পুরুষের মালিকানায় ছিল শত শত একর জমি। যদিও সে পৃথিবীতে আসার পূর্বেই ভাগ্য সহায় না থাকায় জমি হাতছাড়া হয়ে যায়। তার ঠাঁই হয় সরকারী বন বিভাগের মালিকানার জমির উপর ছোট একটি খুপরী ঘরে।

অভাবের সাথে আজন্ম যুদ্ধ করে জীবন অতিবাহিত করা রজনী অন্যের বাড়ীতে কাজ করে জীবিকা নির্বাহ শুরু করেন। দুই মেয়ের জন্ম হওয়ার পর স্ত্রী মারা যান। নিজে অনেক কষ্ট করে দুই মেয়েকে বড় করে বিবাহ দেন। সন্তানাদি হওয়ার পর বাবার কাছে রেখে মেয়ের জামাইরা চলে যান। বৃদ্ধ রজনীর ঘাড়ে পরে ১০জনের সংসারের বুঝা।

রজনীর ভাষ্য মতে, দুই মেয়েকে ছেড়ে তাদের জামাই চলে গেছেন কয়েকবছর হলো। দুই মেয়ের সন্তান নিয়ে এখন তাকে ১০জনের সংসারের ঘানি টানতে হচ্ছে। বৃদ্ধ হয়েছেন কাজ করতে পারেন না। এক বেলা খেলে আর এক বেলা খেতে পারেন না।

এর উপর বসবাসের ঘর জরাজীর্ণ হয়ে পড়ায় বর্ষায় দিন ও রাতে বৃষ্টিতে ভিজতে হতো। শুধু ঘরের কারনে কত রাত শান্তিতে ঘুমাতে পারিনি। মধ্যরাতে পরিবারের ছোট সদস্যদের কান্নায় পরিবেশ ভারী হয়ে উঠতো। তবে এবার ঘর পাওয়ায় হয়তো শান্তিতে রাতের ঘুম ঘুমাতে পারবেন।

গোসিঙ্গা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সাবেক সদস্য রফিকুল ইসলাম বলেন, আমাদের এলাকায় এমন একটি অবহেলিত পরিবারের কথা আমরা স্থানীয় নারী সাংসদ রুমানা আলী টুসিকে অবহিত করার পর তিনি অসহায় এই পরিবারের জন্য ঘর করার উদ্যোগ নেন। নিজ অর্থে তিনি তাকে ঘর উপহার দিয়েছেন।

কেন্দ্রিয় কৃষকলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও স্থানীয় নারী সাংসদ রুমানা আলী টুসি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তিনি এলাকার অসহায় মানুষের খবর নিয়ে তাদের কষ্ট লাগবের চেষ্টা করে আসছেন। এ বৃদ্ধের খবর পেয়ে তিনি তার নিজ তহবিল থেকে একটি ঘর নির্মান করে দিয়েছেন। তার এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে : বিদেশি পর্যবেক্ষক

১১ রানে ৪ উইকেট হারিয়ে বির্পযয়ে বাংলাদেশ

রাজধানীতে ধর্ষণবিরোধী মিছিলে পুলিশের বাধা, লাঠিচার্জ, আহত ৫

লালবাগে কাভার্ড ভ্যানচাপায় নর্থ সাউথের শিক্ষার্থী নিহত

ধর্ষণ মামলার আসামিকে জামিন: ক্ষমা চাইলেন বিচারক কামরুন্নাহার

কলমাকান্দায় ‌‌‌মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রুনার মতবিনিময়

ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহকরা পাবেন ৪৭টি মোটর সাইকেল

নভেম্বরের মধ্যে সাড়ে ২২ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি আসছে

খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন দেয়া হবে : বিএসএমএমইউ’র উপাচার্য

ইউক্রেনকে আরও অস্ত্র দিতে ন্যাটো রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান

ব্রেকিং নিউজ :