300X70
শনিবার , ১১ ডিসেম্বর ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আফগানিস্তানে ফের অর্থ বরাদ্দ দেবে আন্তর্জাতিক দাতারা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১১, ২০২১ ১১:৩২ পূর্বাহ্ণ
আফগানিস্তানে ফের অর্থ বরাদ্দ দেবে আন্তর্জাতিক দাতারা

বাহিরের দেশ ডেস্ক: আফগানিস্তানের জন্য বরাদ্দকৃত ২৮ কোটি মার্কিন ডলার তহবিলের স্থগিত অনুদান জাতিসংঘের খাদ্য ও স্বাস্থ্য সংস্থার হাতে হস্তান্তরে রাজি হয়েছে আন্তর্জাতিক দাতারা।

বিশ্ব ব্যাংক এ কথা জানিয়েছে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

বিশ্ব ব্যাংক পরিচালিত আফগানিস্তান-পুনর্গঠন ট্রাস্ট তহবিলের এ অর্থ জাতিসংঘের দুটি সংস্থা—ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) এবং ইউনিসেফের কাছে হস্তান্তর করা হবে। বিশ্ব ব্যাংক বলছে, যেহেতু দুটি সংস্থারই আফগানিস্তানে কার্যক্রম চালু রয়েছে, তারা সুষ্ঠুভাবে সহযোগিতা পৌঁছে দিতে পারবে। ইউনিসেফ পাবে ১০ কোটি, আর ডব্লিউএফপি পাবে ১৮ কোটি ডলার।

গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর বিদেশি সাহায্য বন্ধ হয়ে যাওয়ায় আফগানিস্তানে মানবিক ও অর্থনৈতিক সংকট আরও প্রকট হয়েছে।

সাম্প্রতিক খরার ফলে অনেক গমখেত নষ্ট হয়ে যাওয়ায় পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

আফগানিস্তানের অর্ধেকের বেশি মানুষ তীব্র ক্ষুধার যন্ত্রণার হুমকিতে রয়েছে বলে জানিয়েছে ডব্লিউএফপি। পুষ্টিহীনতায় ভুগছে দেশটির ৩০ লাখ শিশু।

তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার বিষয়ে নারাজ পশ্চিমা দেশগুলো। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকার মিলে আফগানিস্তানের প্রায় এক হাজার কোটি মার্কিন ডলারের রিজার্ভ আটকে রেখেছে। এ ছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলও (আইএমএফ) আফগানিস্তানে তাদের অর্থায়ন বন্ধ রেখেছে।

আসন্ন শীতে আফগানিস্তানের দুই কোটি ৩০ লাখের মতো মানুষের জরুরি খাদ্য সহযোগিতার প্রয়োজন পড়বে বলে জানিয়েছে ডব্লিউএফপি। একে ‘পৃথিবীর বুকে সবচেয়ে নাজুক মানবিক পরিস্থিতি’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘের এ খাদ্য সহায়তা সংস্থা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :