300X70
বুধবার , ১৬ আগস্ট ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আরো এক ডজন শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হচ্ছে : পরিবেশ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৬, ২০২৩ ৪:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আরো এক ডজনের বেশি শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হওয়ার প্রক্রিয়াধীন আছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জাহাজ ভাঙ্গা শিল্পকে নিরাপদ ও পরিবেশবান্ধব করতে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে সরকার।

বুধবার (১৬ আগস্ট) পরিবেশ অধিদপ্তর আয়োজিত জাহাজ ভাঙ্গা শিল্পের পরিবেশসম্মত ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, জাহাজ ভাঙ্গা শিল্পের ঝুঁকির দিকগুলো চিহ্নিত করতে হবে। আর পরিবেশগত ঝুঁকির দিকগুলো চিহ্নিত হলেই বিকশিত হবে জাহাজ ভাঙ্গা শিল্প।
চিহ্নিত করা বিষয়ে মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

মন্ত্রী বলেন, সরকারের বিভিন্ন সুদূরপ্রসারী পদক্ষেপের ফলে এরই মধ্যে ৪টি শিপইয়ার্ড গ্রিন শিপইয়ার্ডে পরিণত হয়েছে। বাংলাদেশ সম্প্রতি হংকং কনভেনশন র‍্যাটিফিকেশন করেছে বলেও জানান মন্ত্রী ।

এছাড়াও, টেকসই জাহাজ ভাঙ্গা শিল্প গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন, ২০১৮; বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বিধি, ২০১১ প্রণয়ন করা হয়েছে।

পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতিতে জাহাজ ভাঙ্গা শিল্পের উল্লেখযোগ্য অবদান থাকলেও এর পরিবেশগত সুরক্ষা নিশ্চিতে আমাদের সবাইকে কাজ করতে হবে। সবার আগে এর সঙ্গে জড়িত শ্রমিক ও তাদের স্বাস্থ্যগত দিকের নিরাপত্তা বিধান করতে হবে। টেকসই ও পরিবেশ বান্ধব অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতে সংশ্লিষ্ট সকলকে একসাথে কাজ করতে হবে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ। বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক এবং পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী আবু তাহের।

বাংলাদেশে জাহাজ ভাঙ্গার পরিবেশ ব্যবস্থাপনার বর্তমান অবস্থার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক (ইসিসি) মাসুদ ইকবাল মোঃ শামীম এবং জাহাজ ভাঙার কার্যক্রমের বর্তমান অনুশীলন এবং ভবিষ্যত উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন করেন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ক্যাপ্টেন মোঃ আনাম চৌধুরী।

কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর সংস্থার কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ শিপ ব্রেকার্স এন্ড রিসাইক্লিার্স এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ, বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ নিজ নিজ সংস্থার পক্ষে বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইনফিনিক্সের ফোন কিনলেই ক্যাশব্যাক ও ১০ হাজার টাকা জেতার সুযোগ

বাম জোটের নতুন সমন্বয়ক সিপিবি নেতা কাফি রতন

জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এনামুল হক শামীম

সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে : স্থানীয় সরকার মন্ত্রী

শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ হতে বিভিন্ন কর্মসূচি পালন

অসহনীয় গরম, যানজট আর ভিড় ঠেকিয়ে বাজার করুন ‘দারাজ মার্ট’এ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি নির্ভর কৃষি গড়ে তুলতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

কারা মহাপরিদর্শকের গাড়িবহরের গাড়ির ধাক্কায় আ.লীগ নেতার মৃত্যু

গেমিং শিল্প বিকাশে জাতীয় নীতিমালা দরকার

ইসলামী ব্যাংকের ঢাকা নর্থ, সাউথ ও নোয়াখালী জোনের অর্ধবার্ষিক ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :