300X70
শনিবার , ২১ নভেম্বর ২০২০ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আসুন জানি প্রতিদিন একটি আমলকি খাওয়ার গুণাগুণ বা ম্যাজিক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২১, ২০২০ ১০:৫৫ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: আমলকি ভিটামিন সি সমৃদ্ধ ভেষজ গুণের অনন্য একটি ফল। প্রতিদিন একটি আমলকি খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন একটি বা দুটি করে আমলকি খান। দেখুন কী ফলাফল দাঁড়ায়। আমলকিতে প্রচুর ভিটামিন সি থাকে। এ ফলের গুণাগুণ অমৃতের সমান, তাই একে অমৃতফল বলা হয়ে থাকে।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ ও ১০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে। আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে। প্রতিদিন এক গাদা ভিটামিন ট্যাবলেট না খেয়ে খান একটি করে আমলকি।

প্রথমে স্বাদটা ঠিক পছন্দ না-ও হতে পারে। তবু একটুখানি চিবিয়ে পানি খান। কী? পানিকে শরবত মনে হচ্ছে, তাই তো? হ্যাঁ, এই ফলটিই আমলকি। ভিটামিন সিতে ভরপুর আমলকিতে আছে অসংখ্য উপকারিতা।

আসুন জানি প্রতিদিন একটি আমলকি খাওয়ার গুণাগুণ বা ম্যাজিক সম্পর্কে-

খাওয়ার ‍রুচি বাড়াতে্টাইলস আমলকি খেলে মুখে রুচি বাড়ে। এছাড়া পেটের পীড়া, সর্দি, কাশি ও রক্তহীনতার জন্যও খুবই উপকারী।

বমি বন্ধে: বারবার বমি হলে এক কাপ পানিতে শুকনো আমলকি ভিজিয়ে ঘণ্টা দুই রেখে দিন। এরপর সেই পানিতে একটু চন্দন ও চিনি মিশিয়ে খান। তাহলে দেখবেন ম্যাজিকের মতো বমি বন্ধ হয়ে গেছে।

চুলের যত্নে: আমলকি চুলের টনিক হিসেবে কাজ করে এবং চুলের পরিচর্যার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি কেবল চুলের গোড়া মজবুত করে তা নয়, এটি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। এটি চুলের খুসকির সমস্যা দূর করে ও পাকা চুল প্রতিরোধ করে।

ত্বকের যত্নে: প্রতিদিন সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশে খাওয়া যেতে পারে। এতে ত্বকের কালো দাগ দূর হবে ও ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

দৃষ্টিশক্তি বৃদ্ধিতে: আমলকির রস দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ। চোখ চুলকানি বা পানি পড়ার সমস্যা থেকে রেহাই দেয়। আমলকি চোখ ভাল রাখার জন্য উপকারী। এতে রয়েছে ফাইটো-কেমিক্যাল যা চোখের সঙ্গে জড়িও ডিজেনারেশন প্রতিরোধ করতে সাহায্য করে।

রক্তের সুগার কমাতে: ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। কোলেস্টেরল লেভেলেও কম রাখাতে যথেষ্ট সাহায্য করে।

হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে: উচ্চ কোলেস্টেরলের মাত্রা হৃদরোগের ঝুঁকিকে অনেক বৃদ্ধি করে দেয়। আমলকি খেলে তা খারাপ কোলেস্টেরল দূর করে ধমনীর ব্লক খুলে দিতে সাহায্য করে। নিয়মিত আমলকি খাওয়া হৃদরোগের ঝুঁকি হ্রাস করে থাকে।

হাড় মজবুত করতে: আমলকিতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে। যা হাড় মজবুত করতে সাহায্য করে।

ওজন কমাতে: আপনার ওজন কমাতে চাইলে আমলকির সাহায্য নিন। আমলকির ফাইবার শরীরের অপ্রয়োজনীয় ফ্যাট ঝরাতে সাহায্য করে। এদিকে মুখের আলসার বা দাঁতের ক্ষত সারাতেও জুড়ি নেই আমলকির।

দেশীয় ফল হিসেবে আমলকি সবার কাছেই পরিচিত । এটি দামে যেমন সস্তা ও সহজলভ্য, তেমনি এর রয়েছে নানাবিধ উপকারিতা। ত্বক, চুল ও চোখের যত্ন থেকে ক্যান্সারের মতো রোগ প্রতিরোধেও ক্ষুদ্র আকৃতির এই ফল রাখতে পারে বিরাট ভূমিকা। শারীরিক সুস্থতায় তাই প্রতিদিন অন্তত একটি আমলকি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও ট্রাস্ট ব্যাংকের মধ্যে “রিয়া মানি ট্রান্সফার সাব-করেসপন্ডেন্ট” চুক্তি সই

সম্রাটের জামিন বাতিল আবেদনের অনুমতি দিলেন হাইকোর্ট

জয় দিয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের যাত্রা শুরু

বিএনপির হারিকেন মিছিল দেখে মনে হয় তাদের নির্বাচনী প্রতীক বদলে গেল কি না : তথ্যমন্ত্রী

মিস ইউনিভার্সের খেতাব জিতলেন ভারতের হারনাজ

শিমুলিয়া ঘাটে ঘরমুখো মানুষের ঢল

গ্লোবাল ইসলামী ব্যাংকের সেকেন্ডারী মার্কেটে যাত্রা শুরু

সাউথইস্ট ব্যাংকের ৮ টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের আনুষ্ঠানিক উদ্বোধন

দেয়ে প্রথম ই-কমার্স সম্মেলন অনুষ্ঠিত

সোনারগাঁও সনমান্দি ইউনিয়ন পরিষদের উদ্যোগে ত্রান বিতরণ

ব্রেকিং নিউজ :