300X70
রবিবার , ৮ নভেম্বর ২০২০ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইতিহাস গড়ে জো বাইডেন হলেন যুক্তরাষ্ট্রের ৪৬তম নতুন প্রেসিডেন্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৮, ২০২০ ১২:৪৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের প্রেসিডেন্ট হচ্ছেন ৭৭ বছর বয়সী জো বাইডেন। তার জন্য পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর মসনদে বসা এখন শুধু সময়ের ব্যাপার মাত্র। ৫৩৮ ভোটের মধ্যে এ পর্যন্ত তিনি ২৯০টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। ২৭০ ভোট পেলেই তিনি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছে যেতেন। ফলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের দায়িত্ব পাচ্ছেন। খবর বিদেশী গণমাধ্যমের।

পেনসিলভানিয়ায় পপুলার ভোট ও অঙ্গরাজ্যটির ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে বিজয় নিশ্চিত করেছেন এই ডেমোক্রেট প্রার্থী। এরফলে জয়ের জন্য তিনি ইলেকটোরাল ভোটের ম্যাজিক ফিগার ২৭০ ছাড়িয়ে গেলেন। এখন তাঁর মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়াচ্ছে ২৭৩।

এখনও নর্থ ক্যারোলাইনা, অ্যারিজোনা ও নেভাদায় ফল ঘোষণা বাকি। ভোট পুনঃগণনা চলছে জর্জিয়ায়। নর্থ ক্যারোলাইনা ছাড়া বাকি তিন রাজ্যেই এগিয়ে ডেমোক্র্যাট নেতা। হোয়াইট হাউজে পৌঁছাতে ন্যূনতম ২৭০টি ইলেক্টোরাল ভোট দরকার ছিল বাইডেনের। ফলে স্পষ্টতই সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করতে যাচ্ছে ডেমোক্রেটিক পার্টি। ১৯শ’ সালের পর এ বছর নির্বাচনে সবচেয়ে বেশি ভোটার উপস্থিতি দেখেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সর্বকালের সর্বোচ্চ, সাত কোটি ৩০ লাখের বেশি ভোট পেয়েছেন বাইডেন। এছাড়া প্রায় সাত কোটি ভোট পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‘

অপরদিকে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন।

ভোটের ফলাফলের হিসাবে পেনসিলভেনিয়ায় জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। পেনসিলভেনিয়ায় জেতার মাধ্যমে বাইডেন সেখানকার ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেন।

বাইডেনের জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়ার স্ক্রানটনে। তিনি বসবাস করেন ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিনটনে। তার বাবার নাম জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র। বাইডেনের জন্মের আগে তার বাবা একজন ব্যবসায়ী ছিলেন। কিন্তু বাইডেনের জন্মের পর ব্যবসায় ধস নামে। এক পর্যায়ে তিনি চুল্লি­পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করতে বাধ্য হন। পুরোনো কার বিক্রয় কর্মী হিসেবে কাজ করেন জোসেফ রবিনেট। এ কারণে বাল্যকালে আর্থিক অনটনের মধ্য দিয়ে বড় হতে হয় বাইডেনকে। ১৯৬৮ সালে আইন পাস করার পর উইলমিংটনে ফিরে যান বাইডেন। সেখানে আইনের প্র্যাকটিস শুরু করেন। একই সঙ্গে ডেমোক্রেটিক দলের সক্রিয় কর্মী হিসেবেও কাজ করতে থাকেন। ১৯৭০ সালে নিউক্যাসল কাউন্টি কাউন্সিলে নির্বাচন করে জয়ী হন। ১৯৭১ সালে নিজের একটি ল’ ফার্ম খোলেন বাইডেন।

প্রচলিত নিয়মে আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন দুই নেতা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :