300X70
শুক্রবার , ২১ অক্টোবর ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইপিজেডের শ্রমিকদের অধিকার রক্ষায় যথাযথভাবে কাজ করছে শ্রমিক কল্যাণ সমিতি: আইন মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২১, ২০২২ ১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এমপি বলেছেন, ইপিজেডের শ্রমিক কল্যাণ সমিতিসমূহ শ্রমিকদের আইনগত অধিকার রক্ষায় যথাযথ এবং শান্তিপূর্ণভাবে কাজ করছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) ঢাকা ইপিজেড পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, শ্রমিকদের অধিকার ও সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সরকার “বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯” প্রণয়ন করেছে যা ইপিজেডে অনুকূল, নিরাপদ এবং শোভন কর্মক্ষেত্র প্রতিষ্ঠা করেছে। তিনি বলেন, এই শান্তিপূর্ণ কর্মপরিবেশ বিনিয়োগকারীগণকে কারখানা প্রতিষ্ঠায় উৎসাহিত করে। কর্মচাঞ্চল্যের মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখায় তিনি ইপিজেডের শ্রমিকদের প্রশংসা করেন।

তিনি বিনিয়োগ আকর্ষণ, পণ্যের বৈচিত্র্যায়নের দ্বারা রপ্তানি বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও নারীর ক্ষমতায়ন প্রভৃতির মাধ্যমে দেশের বেসরকারি খাতের উন্নয়নে ইপিজেডের ভূমিকার প্রশংসা করেন। তিনি আশা করেন, শ্রমিক, বিনিয়োগকারীগণ এবং বেপজার সম্মিলিত এ প্রচেষ্টা মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের উন্নত বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে।

“বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯” এর বাস্তবায়নের পাশাপাশি ইপিজেডে বিদ্যমান সৌহার্দপূর্ণ কর্মপরিবেশ এবং শ্রমিক-মালিক-ব্যবস্থাপনার ঐকতান প্রত্যক্ষ করার জন্য আইনমন্ত্রী ঢাকা ইপিজেড সফর করেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি আইনমন্ত্রীকে বেপজার সার্বিক কর্মকান্ড, রপ্তানি, বিনিয়োগ ও কর্মসংস্থান, শ্রম অধিকার, শিল্প সম্পর্ক, শোভন কর্মপরিবেশ প্রভৃতি সম্বন্ধে অবহিত করেন। তিনি ইপিজেড শ্রম আইন ২০১৯ এবং শ্রম বিধিমালা ২০২২ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য আইনমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, বেপজার সাফল্যের মূল চালিকাশক্তি হল বেপজার বিনিয়োগকারী এবং শ্রমিক। ইপিজেডে বিদ্যমান শান্তিপূর্ণ কর্মপরিবেশের কথা উল্লেখ করে তিনি আশা করেন ইপিজেড শ্রম আইন এবং শ্রম বিধি পুরো বাস্তবায়নের মাধ্যমে কর্মপরিবেশ আরও অনুকূল ও শোভন হবে।

পরবর্তীতে তিনি বিদেশি মালিকানাধীন তিনটি পোশাক কারখানা ঘুরে দেখেন- এগুলো হলো ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের মালিকানাধীন মেসার্স হপইক বিডি. লিমিটেড, জাপানি কোম্পানি মেসার্স ওয়াইকেকে (বিডি) পিটিই লিমিটেড এবং যুক্তরাজ্য মালিকানাধীন শান্তা ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তিনি উক্ত কারখানাগুলোর উৎপাদন প্রক্রিয়া, কর্মপরিবেশ এবং ডে- কেয়ার সেন্টার পরিদর্শন করেন। এছাড়াও তিনি শ্রমিকদের স্বাস্থ্যসেবা প্রত্যক্ষ করতে ঢাকা ইপিজেড হাসপাতাল পরিদর্শন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোঃ মইনুল কবির, বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ, নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মোঃ খুরশীদ আলম, নির্বাহী পরিচালক (নিরাপত্তা) লে. কর্ণেল এএসএম কামরুজ্জামান, পিবিজিএম, নির্বাহী পরিচালক (ঢাকা ইপিজেড) মোঃ আব্দুস সোবহান, বিনিয়োগকারীগণ, শ্রমিক প্রতিনিধিবৃন্দ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চট্টগ্রামের পর দেশের দ্বিতীয় বৃহত্তম ইপিজেড হিসেবে সাভারের গণকবাড়ী এলাকায় ১৯৯৩ সালে ঢাকা ইপিজেড স্থাপিত হয়। বর্তমানে ঢাকা ইপিজেডে ৯০টি শিল্প প্রতিষ্ঠান চালু আছে যেখানে বিনিয়োগ হয়েছে ১৬৯১.৯৩ মিলিয়ন মার্কিন ডলার। ঢাকা ইপিজেডে ৭৮,০৩৯ জন বাংলাদেশি নাগরিকের কাজের সুযোগ সৃষ্টির পাশাপাশি মোট রপ্তানি করেছে ৩৩,০৪৮ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্যসামগ্রী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বারি’তে কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঢাকাসহ ২০ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

নির্বাচনী এলাকা জন্য নিজ উদ্যোগে লাশবাহী ফ্রিজার ভ্যান চালু করলো তথ্যমন্ত্রী

বেপজা অর্থনৈতিক অঞ্চলে চীনা কোম্পানির ৬০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ

রাজধানীর যাত্রাবাড়ীতে ৯ জুয়াড়ি গ্রেফতার

আগামী ১০ জুন ঢাকায় হচ্ছে ‘ইউনিভার্সিটি ফেয়ার’

পরিবেশমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

সবজি রপ্তানি বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম উৎস হবে : কৃষিমন্ত্রী

রাজনীতির পরীক্ষিত নেতা-কর্মীদের সামনে নিয়ে আসতে হবে : শ ম রেজাউল করিম

একাদশে আবেদনের সময় বাড়ল

ব্রেকিং নিউজ :