300X70
সোমবার , ১৪ মার্চ ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইরেজারে বিষাক্ত রাসায়নিক: স্বাস্থ্য ঝুঁকিতে শিশু!!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২২ ১১:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : থ্যালেটস হল অনেকগুলো রাসায়নিক পদার্থের সমষ্টি যা এন্ডোক্রাইন ডিসরাপ্টার হিসাবে বিবেচনা করা হয়। এই থ্যালেটস শিশুদের ব্যবহৃত ইরেজার ও অন্যান্য পণ্যে অতি মাত্রায় উপস্থিত। এনভায়রনমেন্ট অ্যাণ্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো আয়োজিত একটি মিডিয়া ব্রিফিং এ “টক্সিক কেমিক্যালস ইন কিডস্ স্টেশনারী: থ্যালেটস ইন ইরেজারস” শীর্ষক প্রতিবেদনে এই তথ্যটি তুলে ধরা হয়েছে।

এই গবেষণাটি এসডো, ফাইনানশিয়াল ইন্ডাস্ট্রি পাবলিক ইন্টারেস্ট ফাউন্ডেশন এবং কোরিয়ার রাজধানী সিউল এ অবস্থিত ওনজিন ইনস্টিটিউট ফর অকিউপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ – ডাব্লিওআইওইএইচ যৌথভাবে পরিচালনা করেছে।

থ্যালেটস প্লাস্টিক এবং অন্যান্য দ্রব্যে সংযোজন হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং তা অনেক ভোগ্য পণ্যেও পাওয়া যায়। এসব যৌগ প্লাস্টিক, যেমন পিভিসিকে, নরম এবং নমনীয় করার কাজে ব্যবহৃত হয়। এগুলো রাসায়নিকভাবে প্লাস্টিকের সাথে আবদ্ধ নয়, তাই এগুলো ভোক্তা পণ্য থেকে পরিবেশে ছড়িয়ে পড়তে পারে এবং সহজেই মানুষের সংস্পর্শে আসতে পারে।

স্থানীয় ইরেজারগুলোতে থ্যালেটস এর উপস্থিতি মূল্যায়নের জন্যই মূলত এই গবেষণাটি পরিচালনা করা হয়েছিল। দক্ষিণ এশিয়ার ৯টি দেশ যেমন বাংলাদেশ, ইন্দোনেশিয়া, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, নেপাল এবং ফিলিপাইন থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ওনজিন ইনস্টিটিউট এ পাঠানো হয়েছিল। নমুনাগুলো পিভিসি স্ক্রিনিং ও থ্যালেটস টেস্টিং এই দুই পর্যায়ে পরীক্ষা করা হয়েছিল।

থ্যালেটস এর উপস্থিতি পরীক্ষা করার জন্য বাংলাদেশের স্থানীয় দোকান থেকে বিভিন্ন ব্র্যাণ্ড ও রঙের ৪৭টি ইরেজার সংগ্রহ করা হয়েছিল। পরীক্ষিত ৪৭টি নমুনার মধ্যে ৩০টি নমুনাতেই থ্যালেটস এর উপস্থিতি পাওয়া গিয়েছে। সাতটি প্রধান থ্যালেটসের উপস্থিতি পরীক্ষার জন্য সবগুলো নমুনায় পিভিসি স্ক্রিনিং এবং থ্যালেটস টেস্টিং করা হয়েছিল।

৩০টি নমুনায় ৭টির মধ্যে প্রধান চারটি থ্যালেটসই পাওয়া গিয়েছে যেগুলো হল ডিআইবিপি , ডিবিপি, ডিইএইচপি, ডিইএইচপি এবং ডিআইএনপি। এই প্রধান ৪ টি থ্যালেটস লিভারের মারাত্বক ক্ষতির পাশাপাশি প্রজনন ক্ষমতার উপর প্রভাব বিস্তার করে এবং অ্যারার্জি ও হাঁপানি রোগের সৃষ্টি করে। পরীক্ষিত ৩০টি নমুনার মধ্যে, ২১টি নমুনাই থ্যালেটসের নিরাপত্তা সীমা অতিক্রম করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা পরিচালিত একটি দীর্ঘমেয়াদী গবেষণায় প্রমাণিত হয়েছে যে, শিশুদের মানসিক আচরণ বিকাশের উপর থ্যালেটস প্রভাব ফেলে। নিউইয়র্কের মাউন্ট সিনাই স্কুল অফ মেডিসিনের নয় বছর ধরে চলা এই গবেষণায় শিশুদের মধ্যে আগ্রাসন, মানসিক অস্থিরতা, মনোযোগের ঘাটতি এবং বিষন্নতার প্রবণতা বেশি দেখা গিয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি, এসডোর সভাপতি এবং বাংলাদেশের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ বলেন, ‘ইরেজার একটি শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয় স্টেশনারী কিন্তু এটি দুর্ভাগ্যজনক যে, এই ইরেজারগুলো শিশুদের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। তিনি আরোও বলেন, বাংলাদেশ সরকারকে থ্যালেটস এবং দৈনন্দিন পণ্যে এর উপস্থিতি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির উদ্যোগ নিতে হবে।”

অনুষ্ঠানের সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামান। তিনি বলেন, “এটি সত্যিই একটি গুরুত্বপূর্ণ তথ্য। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম বিশ্বকে নেতৃত্ব দিবে। তাদের নিরাপত্তা আমাদের প্রথম অগ্রাধিকার হওয়া উচিত এবং এ বিষয়ে সচেতনতা তৈরি করা প্রয়োজন কারণ এটি আমাদের বেশিরভাগের কাছে খুবই নতুন একটি বিষয়”

অনুষ্ঠানের অতিথি বক্তা, ওনজিন ইনস্টিটিউট ফর অকুপেশনাল হেলথের নির্বাহী পরিচালক, ড ইউন-কেউন লি বলেন, এসডো এবং ডাব্লিওআইওইএইচ ভোগ্য পণ্যগুলোতে ইডিসি (এন্ডোক্রাইন ডিসরাপ্টিং কেমিক্যালস) এর সমস্যা মোকাবেলা করার জন্য একত্র হয়ে কাজ করবে এবং এই বিষয়ে সম্পর্কে যতটা সম্ভব জনসচেতনতা সৃষ্টি করার চেষ্টা করবে।

অনুষ্ঠানের আরেকজন অতিথি বক্তা, আইসিডিডিআর,বি এর এনভায়রনমেন্টাল ইন্টারভেনশন ইউনিটের প্রজেক্ট কোর্ডিনেটর ড. মোঃ মাহবুবুর রহমান বলেন যে, বৈজ্ঞানিক গবেষণায় কিছু থ্যালেটস এবং প্রজনন স্বাস্থ্যের বিষাক্ততার মধ্যে সম্পর্ক প্রমাণিত হয়েছে। শিশুদের মধ্যে হাঁপানি এবং এছাড়াও এডিএইচডি সিন্ড্রোমের মতো বিকাশজনিত রোগ, মনোযোগে ঘাটতি এবং হাইপারএক্টিভিটির মতো রোগ দেখা গিয়েছে। থ্যালেটস এর প্রভাব ভালভাবে বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন এবং থ্যালেটস আমদানি এবং ইরেজার তৈরিতে তা ব্যবহার করার উপর তাৎক্ষণিক বিধিনিষেধ আরোপ করা উচিত।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন, অনেক দেশ ইতিমধ্যে কিছু নির্দিষ্ট রাসায়নিক পদার্থের উপর বিধিনিষেধ আরোপ করেছে। উদাহরণস্বরূপ, কোরিয়াতে থ্যালেটস এর উপর একটি আইন আছে এবং এর ফলস্বরূপ, তাদের শুধুমাত্র একটি নমুনায় থ্যালেটস পাওয়া গেছে।

সুতরাং, এ থেকে বোঝা যাচ্ছে যে, একটি সঠিক আইন অনেকাংশে ঝুঁকি হ্রাস করতে পারে। বাংলাদেশ সরকারের উচিত এই বিষয়টি বিবেচনায় নেওয়া এবং পণ্যগুলোতে, বিশেষ করে শিশুদের স্টেশনারী যেমন ইরেজার যা তারা প্রতিদিন ব্যবহার করে, থ্যালেটসের ব্যবহার সীমাবদ্ধ করার জন্য একটি যথাযথ আইন আরোপ করা।”

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বলেন, থ্যালেটসকে “এন্ডোক্রাইন ডিসরাপ্টার” বলা হয় কারণ এগুলো শরীরের হরমোনগুলোকে নকল করে বা ব্লক করে প্রভাবিত করে। এগুলো শরীরের ইস্ট্রোজেন, টেস্টোস্টেরন এবং অন্যান্য হরমোনের স্বাভাবিক মাত্রায় হস্তক্ষেপ করে।

এসব পদার্থের এক্সপোজার সীমিত করা উচিত যতক্ষণ পর্যন্ত না এসব ব্যবহার সীমিত করার জন্য যথাযথ আইন আরোপ করা হচ্ছে। অভিভাবকদের শিশুদের পণ্য ব্যবহারের পরিমাণ সীমিত করতে হবে, বিশেষ করে যদি তার বয়স ৮ মাস বা তার কম হয়।

থ্যালেটস হল বিভিন্ন রাসায়নিক পদার্থের একটি গ্রুপ যা প্লাস্টিককে আরও টেকসই করতে ব্যবহার করা হয়। এদেরকে প্রায়ই প্লাস্টিসাইজার বলা হয়। এসব রাসায়নিক পদার্থগুলো অন্যান্য পদার্থকে একত্রে জোড়া লাগানোর কাজ করে এবং প্লাস্টিককে নমনীয় করে। দৈনন্দিন ব্যবহারের বিভিন্ন পণ্যে থ্যালেটস পাওয়া যায়, যেমন ভিনাইল ফ্লোরিং, লুব্রিকেটিং তেল, এবং ব্যক্তিগত পণ্য (সাবান, শ্যাম্পু, চুল স্প্রে)।

থ্যালেটসকে “সর্বত্র রাসায়নিক পদার্থ” হিসাবে বিবেচনা করা হয় কারণ এগুলো আমাদের কর্মস্থানে ব্যবহার করা পানির বোতলে, আমাদের বাথরুমের মেঝেতে, আমাদের চুল পরিষ্কারের শ্যাম্পুতে এবং আমাদের ফাস্ট ফুডের আশেপাশে থাকা মোড়কগুলো সহ বিভিন্ন ধরণের পণ্যে পাওয়া যায়।

এছাড়াও থ্যালেটস ব্যক্তিগত পণ্য, প্রসাধনী এবং সেইসাথে প্লাস্টিক (এই পদার্থ দ্বারা তৈরি পণ্য নরম হয়, বিশেষ করে ভিনাইল প্লাস্টিক), কাগজের আবরণ, পেইন্ট, এবং আঠালো দ্রব্যে ব্যাপকভাবে ব্যবহার করা হয় । শ্যাম্পু, বডি ডিওডরেন্ট, বডি ওয়াশ, হেয়ারস্প্রে এবং হেয়ার জেল এর উদাহরণ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মহান ভাষা আন্দোলন মাথা উচু করে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রেরণা যোগায় : জিএম কাদের

ডলারসংকটেও ৩৪০ শতাংশ মুনাফা সিটি ব্যাংকের

কার ওপর অভিমান করেছিলেন মুনিয়া?

বাংলাদেশের এন্ট্রি লেভেল ফোনের বাজারে আসছে ‘লং-লাস্টিং ভ্যালু কিং’ রিয়েলমি নোট ৫০

সোমবার ঢাকা সেনানিবাসে যান চলাচল সীমিত থাকবে

প্রমোদতরীর মাদক পার্টি থেকে শাহরুখ পুত্র আরিয়ান আটক

কেরানীগঞ্জে সাড়ে পাঁচ কোটি টাকার চোরাই কাপড়সহ ট্রাক জব্দ

জে.সি.আই বাংলাদেশের আয়োজনে ‘বসন্ত বরণ ২০২৩’ অনুষ্ঠিত

বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সাথে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফের টেলিফোনে কথোপকথন

জুড়ী উপজেলা আ.লীগের সভাপতি বদরুল হোসেনের জানাজায় পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :