300X70
বুধবার , ১৭ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইলেকট্রিক বাস নামাতে প্রস্তুতি নিচ্ছে বিআরটিসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৭, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা শহরের দূষণ কমাতে আগামী নভেম্বরে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বহরে ১০০টি ইলেকট্রিক এসি ডাবল ডেকার বাস যুক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও এবছরই রাজধানীর ঢাকা নগর পরিবহনে ১০০টি ইলেকট্রিক বাস যুক্ত হবে বলে জানিয়েছেন দুই সিটি করপোরেশনের মেয়র।

এখন পর্যন্ত দৃশ্যত কোনও প্রস্তুতি না থাকলেও ইতিমধ্যে ইলেকট্রিক বাস সঠিকভাবে পরিচালনা ও পরিচর্যার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বিআরটিসি কর্তৃপক্ষ। বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম (অতিরিক্ত সচিব) বলেন, ‘আমরা ইলেকট্রিক বাস পরিচালনার বিষয়টি গুরুত্বসহকারে দেখছি। কীভাবে এই বাসগুলো আনা যায়, কীভাবে এগুলো পরিচালনা করা যায়। এর জন্য আমরা নানান কার্যক্রম গ্রহণ করার প্রক্রিয়ায় আছি।

বিআরটিসি সূত্রে জানানো হয়, ইলেকট্রিক বাসগুলো বিআরটিসি ডিপোতে রাখা হবে। সেখানেই বাসগুলোতে চার্জ দেওয়ার জন্য বসানো হবে চার্জিং স্টেশন। তবে এখন পর্যন্ত কোনও সংস্কার বা প্রস্তুতি গ্রহণ করা হয়নি বলে জানিয়েছেন একাধিক ডিপোর দায়িত্বে থাকা সংশ্লিষ্টরা।

এবিষয়ে বিআরটিসি চেয়ারম্যান বলেন, ‘ইলেকট্রিক বাসগুলো পরিচালনার জন্য আমাদের চার্জিং স্টেশন লাগবে, দক্ষ চালক লাগবে এবং কারিগর লাগবে। এইসব কিছু আমরা মন্ত্রী মহোদয়ের নির্দেশনায় রেডি করছি। এগুলোর জন্য আমরা প্লানিং এ পাঠিয়েছি। প্লানিং অনুমোদন হয়ে গেলেই আমরা কাজ শুরু করে দিবো। মন্ত্রী মহোদয় যেহেতু নভেম্বর বলেছেন, আশা করছি এবছরের মধ্যেই আমরা সব কিছু প্রস্তুত রাখতে পারবো।’

উল্লেখ্য, এর আগে ৯ মে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৭তম সভা দুই সিটি করপোরেশনের মেয়র বলেন, এই বছরেই ঢাকায় চলাচল করবে ১০০টি ইলেকট্রিক বাস। এছাড়া গত ১৩ এপ্রিল সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে ভারতীয় ঋণ সহায়তা চুক্তির আওতায় বিআরটিসির জন্য ৩০০টি ইলেকট্রিক ডাবল ডেকার এসি বাসের মধ্যে প্রাথমিকভাবে ১০০টি বাস এ বছরের নভেম্বরে দেশে আসবে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :