300X70
শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইস্ট বেঙ্গল রেজিমেন্টের গৌরবদীপ্ত ৭৫বছর পূর্তি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষনের পূর্ণ বিবরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৭, ২০২৩ ১:২৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ইস্ট বেঙ্গল রেজিমেন্টের গৌরবদীপ্ত ৭৫বছর পূর্তি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষনের পূর্ণ বিবরণ বাঙলা প্রতিদিন পাঠকের জন্য তুলে ধরা হলো;

সহকর্মীবৃন্দ,
নিরাপত্তা উপদেষ্ট,
সেনা বাহিনী প্রধান,
অভ্যাগত সামরিক ও অসামরিক অতিথিবৃন্দ,
দি ইস্ট বেঙ্গল রেজিমেন্টর সকল সদস্যবৃন্দ
ও উপস্থিত সুধিমন্ডলী।
আসসালামু আলাইকুম।
বাংলাদেশ সেনাবাহিনীর ঐতিহ্যবাহী ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ১০ম টাইগার্স পুনর্মিলনী অনুষ্ঠানে আগত সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আজকের এই মহতি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমি অত্যন্ত গর্বিত ও আনন্দিত।

‘ফেব্রুয়ারি’ আমাদের ভাষা আন্দোলনের মাস। আমি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি ভাষা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে; যাঁর অবিসংবাদিত নেতৃত্বে আমরা পেয়েছি আমাদের মহান স্বাধীনতা। স্মরণ করছি জাতীয় চার নেতা, ভাষা শহিদ, মুক্তিযুদ্ধের ৩০-লাখ শহিদ এবং দুই-লাখ নির্যাতিত মা-বোনকে। বীর মুক্তিযোদ্ধাদের সশ্রদ্ধ সালাম জানাই।

আমি আরও স্মরণ করছি ১৯৭৫-এর ১৫ই আগস্ট ঘাতকদের হাতে নিহত আমার মা বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব, তিন ভাই- বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল এবং দশ বছরের শেখ রাসেল, দুই ভ্রাতৃবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, একমাত্র চাচা বীর মুক্তিযোদ্ধা শেখ আবু নাসের, ফুফাতো ভাই বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণি, ফুফা আব্দুর রব সেরনিয়াবত, রাষ্ট্রপতির সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল উদ্দীন আহমেদ, পুলিশ কর্মকর্তা সিদ্দিকুর রহমানসহ মোট ১৮ জন শহিদকে। আমি তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

মহান স্বাধীনতা যুদ্ধে ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ৯২৪ জন বীর সেনানী শাহাদত বরণ করেন এবং ২৩১ জন সদস্য অনন্য দেশপ্রেম, কর্তব্যবোধ ও বীরত্বপূর্ণ কাজের জন্য খেতাবপ্রাপ্ত হন। আজকের এই দিনে আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি ইস্ট বেঙ্গল রেজিমেন্টের দুই বীর সেনানী বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল ও বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল খেতাবপ্রাপ্তদের, যাদের মহান আত্মত্যাগ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ঐতিহ্যকে করেছে মহিমান্বিত এবং বাংলাদেশকে করেছে গৌরবান্বিত।

সুধিমণ্ডলী,
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমাদের সশস্ত্র বাহিনীর জন্ম। বঙ্গবন্ধু শেখ মুজিব একটি পেশাদার, প্রশিক্ষিত ও শক্তিশালী সশস্ত্র বাহিনী গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন। তিনি ১৯৭৪ সালে কুমিল্লা সেনানিবাসে বাংলাদেশ মিলিটারি একাডেমি’র শুভ উদ্বোধন করেন। তিনি কম্বাইন্ড আর্মস স্কুল এবং সেনাবাহিনীর প্রতিটি কোরের জন্য স্বতন্ত্র ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করেন। তাঁর শাসনামলে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় বাংলাদেশ নৌবাহিনীর ঘাঁটি স্থাপন করা হয়। তিনি ভারত ও যুগোশ্লাভিয়া থেকে নৌবাহিনীর জন্য যুদ্ধ জাহাজ সংগ্রহ করেন।

জাতির পিতা ১৯৭৩ সালে সে সময়ের অত্যাধুনিক সুপারসনিক মিগ-২১ যুদ্ধবিমান, হেলিকপ্টার, পরিবহন বিমান, এয়ার ডিফেন্স রাডার ইত্যাদি বিমান বাহিনীতে যুক্ত করেন। তিনি ১৯৭৪ সালেই একটি প্রতিরক্ষানীতি প্রণয়ন করেন।

দুর্ভাগ্য, জাতির পিতাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে ’৭১-এর পরাজিত শক্তির এদেশীয় দোসররা আমাদের গৌরবোজ্জ্বল স্বাধীনতার ইতিহাসকে কলঙ্কিত করে এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করে। দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার উদ্যোগ নেয়। আমরা সামরিক বাহিনীর আধুনিকায়নে নানা উদ্যোগ গ্রহণ করি।

১৯৯৮ সালে ‘ন্যাশনাল ডিফেন্স কলেজ’ এবং ‘মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’, ১৯৯৯ সালে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং’ এবং ‘আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ’ প্রতিষ্ঠা করি। আমরাই সর্বপ্রথম সেনাবাহিনীতে ২০০০ সালে দীর্ঘমেয়াদি কোর্সে মহিলা অফিসার নিয়োগ এবং ২০১৩ সালে মহিলা সৈনিক ভর্তির যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করি।

২০০৯ সালে পুনরায় সরকার গঠনের পর প্রযুক্তি জ্ঞানসম্পন্ন যুগোপযোগী সামরিক বাহিনী গঠনের লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করছি। আমরা ‘ফোর্সেস গোল-২০৩০’ বাস্তবায়নের মাধ্যমে সেনা, নৌ ও বিমান বাহিনীর আধুনিকায়ন, সম্প্রসারণ ও উন্নয়ন করছি। ২০১৬ সালে ‘বাংলাদেশ পিস বিল্ডিং সেন্টার’ প্রতিষ্ঠা করেছি। জাতির পিতা প্রণীত প্রতিরক্ষানীতিকে যুগোপযোগী করে ‘জাতীয় প্রতিরক্ষানীতি, ২০১৮’ প্রণয়ন করেছি। অ্যারোস্পেস ও এভিয়েশন বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। আমরা সিএমএইচগুলোকে অত্যাধুনিক হাসপাতালে রূপান্তরিত করেছি।

দেশের প্রতিরক্ষা ব্যবস্থা সুদৃঢ় করার লক্ষ্যে আমরা সিলেটে ১৭ পদাতিক ডিভিশন, রামুতে ১০ পদাতিক ডিভিশন এবং বরিশালে ৭ পদাতিক ডিভিশন প্রতিষ্ঠা করেছি। বিগত ৪ বছরে বিভিন্ন ফরমেশনের অধীনে ৩টি ব্রিগেড এবং ছোট-বড় ৫৮টি ইউনিট প্রতিষ্ঠা লাভ করেছে। সম্প্রতি মাওয়া-জাজিরা-তে প্রতিষ্ঠিত হয়েছে শেখ রাসেল সেনানিবাস এবং মিঠামইন, রাজবাড়ী ও ত্রিশালে নতুন সেনানিবাস স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজারে আর্মি এভিয়েশনের ফরোয়ার্ড বেস এবং লালমনিরহাটে এভিয়েশন স্কুল নির্মাণের কাজও প্রক্রিয়াধীন রয়েছে।

আমরা সেনাবাহিনীতে নতুন কম্পোজিট ব্রিগেড ও প্যারা কমান্ডো ব্রিগেড যুক্ত করেছি। প্রতিটি বাহিনীর জন্য অত্যাধুনিক এবং যুগোপযোগী অস্ত্রশস্ত্র সংগ্রহ করা হচ্ছে।

আমরা সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছি। ‘সকলের সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়’- জাতির পিতার এই মূলমন্ত্রকে পররাষ্ট্রনীতির ভিত্তি হিসেবে মেনে চলছি। আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। সব ধরনের বিবাদ-মতপার্থক্য আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই।

আমাদের দেশপ্রেমিক সশস্ত্রবাহিনী সব সময় দেশ ও জনগণের পাশে থেকেছে। প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য প্রয়োজনে সশস্ত্র বাহিনীর সদস্যগণ সততা ও নিষ্ঠার সঙ্গে মানুষের সাহায্যে এগিয়ে এসেছেন। শুধু দেশের অভ্যন্তরেই নয়, জাতিসংঘ মিশনসহ বিদেশেও উচ্চমানের পেশাদারিত্ব ও দক্ষতার স্বাক্ষর রাখছেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যগণ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ আবারও সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে গৌরবের স্থানটি দখল করেছে।

প্র্রিয় অফিসার ও সৈনিকবৃন্দ,
ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সাথে রয়েছে আমার আত্মিক এবং পারিবারিক সম্পর্ক। আমার দুই ভাই শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এবং শহিদ লেফটেন্যান্ট শেখ জামাল এ রেজিমেন্টের অফিসার ছিলেন। শহিদ ক্যাপ্টেন শেখ কামাল সিনিয়র টাইগার্স এবং শহিদ লেফটেন্যান্ট শেখ জামাল জুনিয়র টাইগার্স এ কর্মরত ছিলেন। স্মৃতিবিজড়িত ও ঐতিহ্যমন্ডিত এই রেজিমেন্টের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারা আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়।

‘সৌম্য, শক্তি, ক্ষিপ্রতা’- এ মূলমন্ত্রে দীক্ষিত ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ইতিহাস অত্যন্ত গৌরবময় এবং ঐহিত্যপূর্ণ। বাংলাদেশ সেনাবাহিনীর ঐতিহ্যবাহী এ রেজিমেন্টের ইতিহাস আমাদের সেনাবাহিনীর চেয়েও পুরোনো, যার সূচনা ব্রিটিশ উপনিবেশিক যুগে।

দেশ মাতৃকার অখন্ডতা রক্ষার গুরু দায়িত্ব পালনের পাশাপাশি এ রেজিমেন্টের সদস্যরা দেশের অভ্যন্তরে যেকোন দুর্যোগময় মুহুর্তে জনগণের সেবায় তাদের পাশে এসে দাঁড়িয়েছে এবং সাধারণ মানুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে।

জাতীয় দুর্যোগ মোকাবিলা, দেশের অবকাঠামোগত উন্নয়ন, জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকা প্রণয়ন, জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা প্রদান, গৃহহীনদের আশ্রয়ন প্রকল্পসহ বিভিন্ন উন্নয়ন ও সেবামূলক কর্মকান্ডে এই রেজিমেন্টের সদস্যদের অবদান আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি।

তাই ইস্ট বেঙ্গল রেজিমেন্টের প্রতি দেশ ও জাতির আস্থার স্বীকৃতি স্বরূপ এ পর্যন্ত ৩৫টি ইস্ট বেঙ্গল রেজিমেন্ট জাতীয় পতাকা অর্জন করেছে, ২০১৪ সালে আমার হাতে এ প্যারেড গ্রাউন্ডে ৩টি রেজিমেন্টের জাতীয় পতাকা গ্রহণের স্মৃতি আজ মনে পড়ছে।

ইস্ট বেঙ্গল রেজিমেন্টের অবসরপ্রাপ্ত সদস্যগণ,
আপনারা দূরদূরান্ত থেকে অনেক কষ্ট করে আপনাদের অতি পরিচিত সেন্টারে আজকের এই পুনর্মিলনীতে যোগ দিয়েছেন, এজন্য আপনাদের জানাই ধন্যবাদ। এই পুনর্মিলনীর মাধ্যমে চাকুরিরত সদস্যদের সাথে আপনাদের সাক্ষাৎ অত্যন্ত আন্তরিক ও আবেগঘন পরিবেশ সৃষ্টি করেছে। আমার বিশ্বাস, আপনাদের দীর্ঘ চাকুরি জীবনের বর্ণিল অভিজ্ঞতার গল্প শুনে বর্তমানে চাকুরিরত সদস্যদের মাঝে অনেক উৎসাহ ও উদ্দীপনা সঞ্চার করবে।

চাকুরিতে থাকাকালীন আপনাদের কঠোর পরিশ্রম ও কর্তব্যনিষ্ঠার ফলে আজ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট পরিপূর্ণ বাহিনীরূপে প্রতিষ্ঠিত হয়েছে। আগামী দিনগুলোতেও ইস্ট বেঙ্গল রেজিমেন্ট সবসময় আপনাদেরকে অত্যন্ত কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। আমার দুই ভাইয়ের রেজিমেন্টাল দিনগুলো এই টাইগার্স পরিবারের সদস্য হিসেবে আজও আমি স্মৃতির মনিকোঠায় বয়ে বেড়াই। প্রাক্তন সেনাসদস্য হিসেবে বেসামরিক জীবনেও সেনাবাহিনীর শিক্ষা এবং ইস্ট বেঙ্গল রেজিমেন্টের আদর্শ আপনাদের মাঝে প্রতিফলিত হবে ও সোনার বাংলার উন্নয়নের মহাসড়কে আপনারা যথাযথ ভূমিকা রাখবেন বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

ইস্ট বেঙ্গল রেজিমেন্টের আনন্দ ও উৎসবমুখর পুনর্মিলনী অবসরপ্রাপ্ত ও চাকুরিরত সর্বস্তরের সদস্যদের মাঝে সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধ আরও সুদৃঢ় করবে এই প্রত্যাশা করছি। আমাদের দেশ প্রেমিক ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সদস্যগণ জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষাসহ অর্পিত সকল দায়িত্ব সফলতার সাথে পালনে সক্ষম হবে এবং কর্মজীবনে সকল ক্ষেত্রে পেশাদারিত্ব ও দক্ষতার বহিঃপ্রকাশ ঘটিয়ে জাতি গঠনে আরও বলিষ্ঠ অবদান রাখবে বলেও আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

আজ একটি সুশৃঙ্খল ও মনোজ্ঞ কুচকাওয়াজ উপহার দেওয়ার জন্য আমি আপনাদেরকে অভিনন্দন জানাচ্ছি। এ মনোজ্ঞ কুচকাওয়াজ এবং সুন্দর ব্যবস্থাপনায় যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের সকলের জন্য রইল আমার আন্তরিক ধন্যবাদ। এছাড়াও আজকের এই অনুষ্ঠান সুন্দরভাবে আয়োজন করায় আমি সেনাবাহিনী প্রধানসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

আপনারা সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। মহান আল্লাহ আমাদের সহায় হউন।

খোদা হাফেজ।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জে ১৮ লক্ষ টাকার গাঁজা ও ২৩২০ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫

‘থার্টি ফার্স্টে কোনো ডিজে পার্টি করা যাবে না, বার বন্ধ’

মা দিবসের প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করলো প্যারাসুট অ্যাডভান্সড বেলিফুল

ইবিএল ও আমাল ফাউন্ডেশনের মধ্যে চুক্তি

শনির আখড়ায় গাড়ির ধাক্কায় ব্যাংক কর্মকর্তার মৃত্যু

বিশ্বজুড়ে করোনায় সুস্থ হয়েছে ৮ কোটি ৭৭ লাখ সাড়ে ৭৮ হাজার মানুষ

করোনায় বিশ্বে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে

জাতীয় পার্টির ঐক্য বজায় রাখার আহবান বেগম রওশন এরশাদের

লোডশেডিং ও পণ্যের মূল্য বৃদ্ধি বৈশ্বিক সমস্যা : স্থানীয় সরকার মন্ত্রী

অনৈতিক কাজে ধরা পড়ে চাকরি হারিয়েছিলেন নুসরাত

ব্রেকিং নিউজ :