300X70
শুক্রবার , ২১ এপ্রিল ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈদকে কেন্দ্র করে জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই : র‍্যাব ডিজি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২১, ২০২৩ ১১:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন জানিয়েছেন পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে জঙ্গি হামলার কোনো তথ্য পাওয়া যায়নি।

তিনি বলেন, ঈদ জামাতের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। যেকোনো ধরনের নাশকতা ও হামলা মোকাবিলায় র‍্যাবের স্ট্রাইকিং ফোর্স ও কমান্ডো টিনকে প্রস্তুত রাখা হয়েছে।

র‍্যাব ডিজি বলেন, গোয়েন্দা, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে ঈদকে ঘিরে কোনো ধরনের জঙ্গি হামলার তথ্য পাওয়া যায়নি। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। আজ শুক্রবার বেলা ১১ টায় রাজধানীর জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

র‍্যাবের উর্ধ্বতন কর্মকর্তা, র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার মূখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন, বিভিন্ন ব্যাটালিয়নের কমান্ডিং অফিসাররা এ সময় উপস্থিত ছিলেন।

এম খুরশীদ হোসেন বলেন, বিপনী বিতানে এই মূহুর্তে জনসমাগম বেশী হচ্ছে। সেখানে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। শপিং মল, বিপনীবিতান ও জনসমাগমপূর্ণ এলাকায় টহল ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

ঈদগাহের নিরাপত্তার বিষয়ে র‍্যাব ডিজি বলেন, রাজধানী ঢাকা শহরসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঈদগাহে (জাতীয় ঈদগাহ, শোলাকিয়া ঈদগাহ ও দিনাজপুর বড় ঈদগাহ) নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঈদগাহে ডগ স্কোয়াড ও বোম্ব ডিসপোজাল ইউনিটের মাধ্যমে সুইপিং করা হচ্ছে। সিসিটিভি কাভারেজ থাকবে। এছাড়াও পর্যাপ্ত ইউনিফর্ম ও সাদা পোশাকে টহল পরিচালনা করা হবে। দেশের গুরুত্বপূর্ণ ঈদগাহে সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

ঈদকে কেন্দ্র করে ভার্চুয়াল জগতে গুজব, উস্কানিমূলক ও মিথ্যা তথ্য ছড়ানো বন্ধে র‍্যাবের সাইবার মনিটরিং টিম কাজ করছে উল্লেখ করে ডিজি বলেন, ভার্চুয়াল জগতে গুজব ও অনলাইনে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রয়েছে। ঈদে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‍্যাব দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে জানিয়ে র‍্যাব ডিজি বলেন, নিরাপত্তা জোরদারে ব্যাটালিয়নগুলো দায়িত্ব প্রাপ্ত এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‍্যাব সদস্য মোতায়েন রেখেছে।

এম খুরশীদ হোসেন বলেন, দেশব্যাপী ঈদ উদযাপন উপলক্ষে র‍্যাবের কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ, ফুট ও মোবাইল পেট্রল, ভেহিক্যাল স্ক্যানার, অবজার্ভেশন পোস্ট, চেক পোস্ট এবং সিসিটিভি মনিটরিং থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবেলায় র‍্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড ও এয়ার উইং (হেলিকপ্টার) সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে র‍্যাব প্রধান বলেন, ঘরমুখো মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন স্থানে সাপোর্ট সেন্টার স্থাপন করা হয়েছে। বাস টার্মিনাল, রেল স্টেশন, লঞ্চ টার্মিনাল, ফেরিঘাট ও গুরুত্বপূর্ণ জনসমাগম স্থানে র‍্যাব কন্ট্রোল রুমের পাশাপাশি র‍্যাব সাপোর্ট সেন্টার স্থাপন করা হয়েছে।

এম খুরশীদ হোসেন বলেন, সড়ক, রেল এবং নৌ-পথে অতিরিক্ত ভাড়া আদায়, অতিরিক্ত যাত্রী বহন ও হয়রানি, অজ্ঞান অথবা মলম পার্টি, চাঁদাবাজি এবং ছিনতাই রোধে অভিযোগ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এছাড়াও র‍্যাব সাপোর্ট সেন্টারে জরুরি চিকিৎসা সেবা প্রদানে মেডিকেল টিম, ইফতার ও বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা রয়েছে।

তিনি জানান, র‍্যাব সদর দপ্তরের কন্ট্রোল রুমের হটলাইন নম্বরের (০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনায় মৃত্যু ৫৩ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে

খালেদা জিয়ার সর্বশেষ অবস্থা সর্ম্পকে যা জানালেন মির্জা ফখরুল

ভারত থেকে পেয়াজ বাজারে সরবরাহ বাড়াবে : বাণিজ্য প্রতিমন্ত্রী

নতুন অফিসসূচিতে বিদ্যুতের ‘পিক-আওয়ার’ বদলাচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

টিভিতে আজকের খেলা

বিদেশীদের কাছে দৌড়ঝাঁপ করে বিএনপির কোন লাভ হবে না: হানিফ

পাটজাত পণ্যকে বর্ষপণ্য ও পাটকে কৃষিজাত পণ্য ঘোষণায় প্রধানমন্ত্রী’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

পালিত হচ্ছে ৩১তম আন্তর্জাতিক প্রবীণ দিবস’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সাথে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

যাত্রাবাড়ীতে ৫শ’ বোতল ফেনসিডিলসহ একজন গ্রেফতার, পিকআপ জব্দ

ব্রেকিং নিউজ :