300X70
শনিবার , ৯ জুলাই ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈদযাত্রায় ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৯, ২০২২ ১:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার বাকি আর মাত্র একদিন। পরিবারের সঙ্গে ঈদ করতে ঢাকা ছাড়ছে মানুষ। তবে গতকাল বৃহস্পতিবার থেকে বেশি সংখ্যায় ঢাকা ছেড়েছে মানুষ। তাই সড়ক পথে মূলত ভিড় হয়েছে গতকাল বিকাল থেকে। নৌ ও রেলপথের যাত্রীরা স্বস্তিতেই ঢাকা ছাড়ছেন। পদ্মা সেতুর কারণে নৌপথে যাত্রীর তেমন চাপ নেই। লঞ্চে তেমন ভিড় নেই।

অতিরিক্ত যাত্রী বোঝাই করে লঞ্চ চলাচল করার যে অভিযোগ দীর্ঘদিনের এবার সেটা নেই। ফেরিঘাটগুলো ফাঁকা রয়েছে। যানবাহনের জন্য এতদিনের চিরাজচরিত নিয়ম ভেঙে ফেরি অপেক্ষা করছে। পাটুরিয়া-দৌলতদিয়া এবং মাওয়া ফেরিঘাটে গতকাল বৃহস্পতিবার এমন চিত্র দেখা গেছে। প্রতিবছর সাধারণ খেটে খাওয়া মানুষ বাড়ি যাওয়ারই সুযোগ পায় দুই ঈদে।

এবার ঈদের ছুটি শুরু হচ্ছে আজ শুক্রবার থেকে। গতকাল বৃহস্পতিবার ছিল শেষ অফিস। তাই গতকাল অফিসে কোনো রকমে হাজিরা দিয়েই মানুষ ছুটেন বাড়ির পথে। গতকাল ঢাকার অধিকাংশ বেসরকারি অফিস এবং পোশাক কারখানাসহ বিভিন্ন কারখানায় বেতন দিয়ে শ্রমিকদের ছুটি দিয়ে দেয়। একারণেও গতকাল বিকাল থেকে চাপ বেড়েছে সড়কে।

এদিকে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে ঈদযাত্রীদের উপচেপড়া ভিড় চোখে পড়েছে। স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের ঢল নেমেছে অন্য বাস টার্মিনালগুলোতেও।

গাবতলী বাস টার্মিনালে কথা হয় ঈদযাত্রী মজুমদার মিরাজের সঙ্গে। তিনি পরিবার নিয়ে যাচ্ছেন গ্রামের বাড়ি দিনাজপুরে। তিনদিন আগে বাসের অগ্রিম টিকিট কাটা ছিল। বৃহস্পতিবার সকাল সকাল পরিবারের সদস্যদের নিয়ে গাবতলীতে আসেন। সকাল ১০টায় তাদের বাস ছাড়ার কথা। সেজন্য টার্মিনালে স্ত্রী-সন্তানদের নিয়ে অপেক্ষা করছিলেন তিনি।

মজুমদার মিরাজ বলেন, পরিবার নিয়ে বাড়ি যাবো বলে একটু আগেভাগেই ছুটি নিয়েছি। রাস্তায় যানজটের কথা চিন্তা করে সকাল সাতটায় ঘর থেকে বেরিয়েছি। শেওড়াপাড়া থেকে গাবতলী আসতে এক ঘণ্টা লেগে গেছে। গাবতলীতে পৌঁছে বাসের জন্য অপেক্ষা করছি।

উত্তরবঙ্গে চলাচলরত শ্যামলী পরিবহনের বাস কাউন্টারের টিকিট বিক্রেতা হাবিব জানান, গত তিনদিন থেকে দূরপাল্লার বাসের টিকিট বিক্রি বেড়ে গেছে। অধিকাংশ মানুষ ঈদের দু-একদিন আগের টিকিট নিচ্ছেন। বৃহস্পতিবারের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গেছে। এ রুটে প্রতিদিন তাদের কোম্পানির ১০ থেকে ১২টি গাড়ি চলাচল করে।

ঈদযাত্রায় ঘরমুখো মানুষ বাড়তি টাকা খরচ করে হলেও পরিবার-পরিজন নিয়ে গ্রামে ফিরতে চায়। এই সুযোগে বিভিন্ন কোম্পানির বাস কাউন্টারগুলোতে অতিরিক্ত দামে টিকিট বিক্রি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ঈদের আগের দিন পরিবার নিয়ে নিয়ে বাড়ি যাওয়ার জন্য গাবতলী থেকে সোহাগ পরিবহনের তিনটি টিকিট কিনেছেন বাপ্পি মজুমদার। তিনি বলেন, পরিবারের সঙ্গে ঈদ করতে যশোর যাবো। ঈদের আগের দিনের টিকিট কিনেছি। অন্যান্য সময়ের চেয়ে প্রতিটি টিকিটের দাম ১০০ ঢাকা করে বেশি রাখা হয়েছে। কয়েকটা কাউন্টার ঘুরে টিকিট না পেয়ে সোহাগ পরিবহন থেকে বাড়তি দামে টিকিট নিয়েছি।

তবে এটিকে বাড়তি দাম মানতে নারাজ সোহাগ পরিবহনের টিকিট বিক্রেতা বিল্লাল হোসেন। তিনি জানান, যাত্রী কম থাকলেও নির্ধারিত দামের অনেকটা ছাড়ে টিকিট বিক্রি করা হয়। সরকার নির্ধারিত মূল্যে টিকিট বিক্রি করা হচ্ছে। আগে বেশি ছাড় দেওয়া হতো, আপাতত তা দেওয়া হচ্ছে না। সেজন্য যাত্রীরা এটিকে বাড়তি দাম বলতে পারেন।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দাদের ভিড় লক্ষ্য করা গেছে গাবতলী বাস টার্মিনালে। তবে সরকারি-বেসরকারি অনেক অফিস-প্রতিষ্ঠান এখনো ছুটি না হওয়ায় চাকরিজীবীদের অনেকে বাড়ি যাবেন শুক্র বা শনিবার। যাদের এরইমধ্যে ছুটি মিলেছে তারা পরিবার নিয়ে নাড়ির টানে ছুটছেন বাড়ির পথে।

সরেজমিনে গাবতলীতে দেখা গেছে, সকাল থেকে মানিকগঞ্জ, পাটুরিয়া ফেরিঘাটে চলাচল করা বাসগুলোতে যাত্রীচাপ। গন্তব্যে পৌঁছাতে মানুষ হুমড়ি খেয়ে বাসে উঠছেন। গাবতলীতে সকাল থেকেই ছিল যাত্রী আর যানবাহনের তীব্র জট।

রেলপথে স্বস্তি : কমলাপুরে ঈদের তৃতীয় দিনের যাত্রায় তেমন ভিড় দেখা যায়নি। ট্রেনে অতিরিক্ত যাত্রী নেই। কোনো শিডিউল বিপর্য়য় নাই। এতে রেলযাত্রীর সন্তুষ্টি প্রকাশ করেন।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে কমলাপুর থেকে বেশির ভাগ ট্রেনই ছেড়ে গেছে নির্ধারিত সময়ে।তবে কয়েকটি ট্রেন ১৫-২০ মিনিট দেরিতে ছেড়েছে।কর্তৃপক্ষ বলছে, যাত্রী ওঠানামা ও ট্রেনের রুটিন চেকের জন্যে এ দেরি হচ্ছে। নীলসাগর এক্সপ্রেস নির্ধারিত সময়ে ছেড়ে গেছে। সুন্দরবন এক্সপ্রেস ছেড়েছে আধঘণ্টা দেরিতে। ধূমকেতু এক্সপ্রেস ছেড়েছে দুই ঘণ্টা দেরিতে। এ ছাড়া মহুয়া, কর্ণফুলী ও রংপুর এক্সপ্রেস ১৫ মিনিট দেরিতে কমলাপুর ছেড়ে গেছে। বনলতা এক্সপ্রেসের যাত্রী খালেদ বলছেন, ট্রেনে স্বস্তির যাত্রা হবে মনে হচ্ছে। গতবারের চেয়েও এবার ভিড় কম। অতিরিক্ত যাত্রী নেই এটাই সবচেয়ে বেশি স্বস্তির।

স্বস্তি লঞ্চেও : পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের মানুষ এবার সড়কপথে ঢাকা ছেড়েছে বেশি। তাই লঞ্চে তেমন ভিড় দেখা গেল না। অতিরিক্ত যাত্রীর চাপ নেই। স্বস্তিকর যাত্রা। বরিশালের যাত্রী আতিক বলেন, ‘ভিড় হবে ভেবেছিলাম। কিন্তু তেমন ভিড় দেখছি না। এটা ব্যতিক্রম। আশা করছি ভোগান্তি ছাড়াই বাড়ি যেতে পারব।’ সাধারণত বিকাল ৪টা থেকে দূরপাল্লার লঞ্চ সদরঘাট ছেড়ে যায়। দুপুরের পর থেকেই তাই সদরঘাটে ভিড় বাড়তে দেখা গেছে। তবে ছাদে বা অন্য নিষিদ্ধ কোথাও যাত্রী পরিবহন করতে দেখা যায়নি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিসেম্বরে হচ্ছে না এইচএসসির ফল প্রকাশ!

ইইউ দেশগুলোতে বাংলাদেশিদের আশ্রয় আবেদনের নতুন রেকর্ড

সারাদেশে চলছে আ.লীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা

ডিজিটাল সংযোগ প্রতিটি মানুষের জীবন-জীবিকার জন্য অপরিহার্য সেবায় রূপ নিয়েছে :টেলিযোগাযোগ মন্ত্রী

শেখ হাসিনার ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ : দোরাইস্বামী

সংযুক্তা সাহার বিরুদ্ধে ৫০০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

ভাতার টাকা হ্যাকারচক্রের সদস্যের জেল ও জরিমানার দণ্ড

রাশিয়ার বিরুদ্ধে ভোট না দেওয়ার ব্যাখ্যা দিল পররাষ্ট্র মন্ত্রণালয়

রংপুরে গাছে গাছে আমের মুকুল, আম বিক্রির টার্গেট ৫শ কোটি টাকার

হিজাব কাণ্ডে তরুণীর মৃত্যু: ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

ব্রেকিং নিউজ :