300X70
মঙ্গলবার , ৬ জুন ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈদের ছুটির আগেই শ্রমিকদের বোনাস এবং জুন মাসের ১৫ দিনের বেতন দিতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৬, ২০২৩ ৯:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান পবিত্র ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের ঈদ বোনাস এবং জুন মাসের ১৫ দিনের বেতন প্রদানের জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ বিকেলে রাজধানীর বিজয়নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ- টিসিসি এর ৭৫ তম এবং আরএমজি টিসিসির ১৫ তম সভায় সভাপতি হিসেবে তিনি এ ঘোষণা দেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ঈদ যেহেতু মাসের শেষ দিকে সেজন্য মালিকগণ ঈদ বোনাসের সাথে চলতি জুন মাসের ১৫ দিনের বেতনটাও পরিশোধ করবেন। শ্রমিক নেতৃবৃন্দের জুন মাসের পূর্ণ বেতন দাবির প্রেক্ষিতে বলেন, ১৫ দিনের বেতন বাধ্যতামূলক।

তবে কোন মালিকের সক্ষমতা থাকলে ইচ্ছে করলে পূর্ণ মাসের বেতন দিতে পারবেন। সেটা বাধ্যতামূলক নয়। তিনি বলেন, গার্মেন্টস যেহেতু রপ্তানিমূখি শিল্প এবং ঈদে ঘরমুখো মানুষের চলাচল নির্বিঘ্ন করতে মালিকগণ উভয় বিষয় মাথায় রেখে শ্রমিকদের সাথে আলোচনার ছুটির বিষয়টি নির্ধারণ করবেন।

শ্রমিক নেতৃবৃন্দ শ্রমিকদের জন্য রেশন এর ব্যবস্থার দাবী জানালে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব প্রধানমন্ত্রী শ্রমিকদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল। প্রধানমন্ত্রী শ্রমিকদের রেশন এর দাবির বিষয়ে অবগত। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে জানান।

মালিক শ্রমিক সবাই মিলে যাতে সুন্দরভাবে ঈদ উদযাপন করতে পারেন সেজন্য সকলের সহযোগিতা কামনা করেন এবং প্রতিমন্ত্রী সবাইকে পবিত্র ঈদুল আজহার অগ্রীম শুভেচ্ছা জানান।

টিসিসি সভায় মন্ত্রণালয়ের সচিব মো এহছানে এলাহী, অতিরিক্ত সচিব মো তৌফিকুল আরিফ, ফাহমিদা আখতার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর ভারপ্রাপ্ত মহাপরিদর্শক মিনা মাসুদ উজ্জামান, শিল্প পুলিশের ডিআইজি জিহাদুল কবির, বিজিএমইএ এর ভাইস প্রেসিডেন্ট মো নাসির উদ্দীন, পরিচালক মো হারুন অর রশিদ, জাতীয় শ্রমিক লীগের কার্য নির্বাহী সদস্য আব্দুস সালাম খান, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ এর সভাপতি মো সিরাজুল ইসলাম রনি, জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নাঈমুল আহসান জুয়েল, জাতীয় শ্রমিক ফেডারেশন এর কার্যকরী সভাপতি কামরুল আহসান, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল এর সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ এবং সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি শ্রমিক নেত্রী নাজমা খাতুনসহ বিভিন্ন মন্ত্রণালয়, আইএলও, দপ্তর-সংস্থার প্রতিনিধিগণ সভায় অংশ গ্রহণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

 ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত ১৮ লাখ, মৃত্যু ৬ হাজার ৪৮৪ জনের

চাকরি দেওয়ার নামে তরুণীকে আটকে রেখে সংঘবদ্ধ ধর্ষণ!

ইসলামী ব্যাংকের ৩ জোন ও কর্পোরেট শাখাসমূহের ব্যবসায় উন্নয়ন সম্মেলন

ঢাকা-১৭ আসনে উপ-নির্বাচন কার্যক্রম পরিচালনায় যুবলীগের টিম গঠন

ছেলেকে নিয়ে কুমার বিশ্বজিতের আবেগঘন স্ট্যাটাস

সাবেক এমপি পাপুলের কুয়েতে কারাদণ্ড বেড়ে ৭ বছর

র‌্যাব-১০ এর পৃথক অভিযানে ফেন্সিডিলসহ ৩ জন আটক

সরকারি বিধি নিষেধ উপেক্ষা করে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

বিএইচবিএফসি এবং এসবিএল-এর মধ্যে এমওইউ স্বাক্ষরিত

ব্যাংকিং খাতে প্রথম টোল ফ্রি কল সেন্টার নম্বর চালু করলো ব্র্যাক ব্যাংক

ব্রেকিং নিউজ :