300X70
শুক্রবার , ২৭ নভেম্বর ২০২০ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈশ্বরদীস্থ পাবনা সুগার মিল বন্ধ হতে যাচ্ছে, দিশেহারা সংশ্লিষ্টরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৭, ২০২০ ৯:০১ অপরাহ্ণ

সুবর্ণা অধিকারী, ঈশ্বরদী (পাবনা) : ক্রমাগত লোকসানের কারণে বন্ধ হতে যাচ্ছে পাবনা সুগার মিল। ফলে দিশেহারা সংশ্লিষ্টরা। জন্মলগ্ন থেকেই ঋণ ও ঋনের সুদসহ লোকসানের বোঝা নিয়ে মিলটি এতোদিন চালু ছিল। চার শত কোটি টাকারও বেশি লোকসানে পড়ায় চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন ইতোমধ্যে মিলটি বন্ধে নীতিগত সিদ্ধান্ত গ্রহন করেছে। উৎপাদন ঘাটতি ও উৎপাদন খরচ অপেক্ষা বিক্রয়মূল্য কম থাকার কারণে ধারাবাহিক লোকসানে রয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়াও রয়েছে প্রতিষ্ঠাকালীন ঋণ ও ঋণের সুদের ভার। পাবনা সুগার মিল এবং চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন পাবনা সুগার মিল বন্ধের খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

ইতোমধ্যে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনের পক্ষ থেকে এবিষয়ে শিল্প মন্ত্রনালয় চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে। মন্ত্রণালয়ে সিদ্ধান্ত গৃহীত হলে বিষয়টি চূড়ান্ত হবে। পাবনা সুগার মিল ছাড়াও বন্ধের তালিকায় কুষ্টিয়া, সেতাবগঞ্জ, রংপুর, শ্যামপুর ও পঞ্চগড়ের ৫টি মিলও রয়েছে বলে জানা গেছে।

এদিকে মিল বন্ধ করা ঠোকাতে এবং চিনি শিল্প রক্ষায় ৫ দফা দাবি নিয়ে বাংলাদেশ চিনি শিল্প কর্পোরেশন শ্রমিক-কর্মচারী ফেডারেশন সারা দেশে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে গত শনিবার ৬টি মিল গেটে ফটক সভা, বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। শ্রমিক কর্মচারী ফেড়ারেশন চলতি বছর আখ মাড়াই মৌসুমের তারিখ নির্ধারন না হওয়া পর্যন্ত দেশের কোন সুগার মিলে বয়লার স্লো ফায়ারিং করতে না দেওয়ার সিদ্ধান্ত গ্রহন করেছে ।

বাংলাদেশ আখচাষী ফেডারেশনের সাধারন সম্পাদক ও পদকপ্রাপ্ত ঈশ্বরদীর আখ চাষী শাজাহান আলী বাদশা জানান, মিল জোনে এ বছর ৫ হাজার ২ শত একর জমিতে আখ চাষ হয়েছে। পাবনা সুগার মিলে আগত মাড়াই মৌসুমে ৮০ হাজার মেঃ টন আখ মাড়াই করার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এর বিপরিতে কৃষকদের ৪ কোটি টাকারও বেশী ঋণ দিয়েছে মিল কর্তৃপক্ষ। প্রায় ৫ হাজার কৃষক এ বছর ঈশ্বরদীতে তাদের জমিতে আখ চাষ করেছেন। আবাদকৃত আখ কাটারও উপযোগি হয়েছে। এখন যদি মিল বন্ধ ঘোষনা করা হলে কৃষকরা ক্ষতিগ্রস্থ হবেন।

পাবনা সুগার মিল ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহীন ও সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জল জানান, বিগত ৫/৬ মাস এই মিলের শ্রমিক কর্মচারীর বেতন দেওয়া হয়নি। প্রায় ৬৫০ জন শ্রমিক-কর্মচারীর বেতন বাবদ মিলের কাছে ৬ কোটি টাকা পাওনা রয়েছে। এ অবস্থায় মিল বন্ধের খবরে সকলে হতাশাগ্রস্থ ।

বাংলাদেশ চিনি শিল্প কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি মাসুদুর রহমান বলেন, মিল বন্ধ ঠোকাতে গত ১৬ নভেম্বর ফেডারেশনের যৌথসভায় আন্দোলনের সিদ্ধান্ত হয়েছে।

পাবনা সুগার মিলের এমডি মোহাম্মদ সাইফুদ্দিন জানান, অফিসিয়ালি চিঠি পাইনি তবে মৌখিক ভাবে শুনেছি পাবনা সুগার মিল বন্ধ হয়ে যাবে। চলতি মাড়াই মৌসুমে আখ মাড়াইয়ের নির্দেশনা এখন পর্যন্ত আসেনি।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিমানের চেয়ারম্যান হলেন সাবেক সচিব মোস্তফা কামাল উদ্দীন

ফিলিস্তিনে হত্যাযজ্ঞের নীরব দর্শকরা মানবাধিকার নিয়ে কথা বলার নৈতিক অধিকার হারিয়েছে : তথ্যমন্ত্রী

৫৬ বছরের শূন্যতা ঘুচিয়ে ইউরোপ জয় ইংল্যান্ডের

উচ্ছেদের ঘোষণা পেয়ে দখলমুক্ত করলো দখলদাররা

ঈদের দিনে লালমনিরহাটে ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ

বাসের ধাক্কা প্রাণ গেলো অটোরিক্সার ৬ যাত্রীর, যশোর হাসপাতালে স্বজনদের আহাজারি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ক্যারিয়ার এর প্রস্তুতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গণগ্রন্থাগার অধিদপ্তরে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন

জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনে পুলিশের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

ব্রেকিং নিউজ :