300X70
বৃহস্পতিবার , ১৪ জুলাই ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উত্তরাঞ্চলে মৃদু তাপপ্রবাহ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৪, ২০২২ ১১:০৭ পূর্বাহ্ণ

সংবাদদাতা, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওসহ উত্তরাঞ্চলের জেলা গুলোতে টানা দশ দিন ধরে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রচণ্ড তাপদাহ আর সূর্যের প্রখর রোদে তপ্ত মাঠঘাট। শেষ আষাঢ়েও দেখা নেই কাঙ্ক্ষিত বৃষ্টির। এতে নাভিশ্বাস উঠেছে মানুষের। ঘরে-বাইরে কোথাও স্বস্তি পাওয়া যাচ্ছে না গরমের কারণে। তীব্র তাপদাহের ফলে অস্থির হয়ে উঠছে মানুষ। আর রোদের কারণে রাস্তায় বের হলে গায়ে লাগছে আগুনের তাপ। তারপরও কষ্ট করে বাহিরে কাজ করছেন নির্মাণ শ্রমিক আর ক্ষেতখামারে কৃষি শ্রমিক। জীবন ও জীবিকার তাগিদে তারা রোদে পুড়েও কাজ করতে বাধ্য হচ্ছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বৃহস্পতিবার সকালে সর্বচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ ৬১ শতাংশ। আবহাওয়া অফিস জানিয়েছে এ অবস্থা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় তাপদাহে রোদে পুড়ছে ফসল। যা নিয়ে দুচিন্তায় পরেছেন কৃষকের। সদর উপজেলার নারগুন টেকাবাড়ি গ্রামের কৃষক দুলাল হোসেন বলেন, সূর্যের তীব্রতা এতই বেশি যে, বেশিক্ষণ ক্ষেতে কাজ করা যাচ্ছেনা। মনে হচ্ছে শরীরের চামড়া ঝলসে যাচ্ছে।

একই গ্রামের কৃষক আব্দুল হামিদ বলেন, গরমে তার করল্লার গাছ ও পাতা ঝিমড়ে পরেছে। গাছের গোড়া পুড়ে যাচ্ছে। অতিরিক্ত সেচ দিয়েও মাটিতে পানি ধরে রাখা যাচ্ছে না।

নারগুন গ্রামের কৃষক আকবর আলী বলেন, গত ২০ বছরেও এমন গরম ধেকা মেলেনি। শ্যালো মেশিনের পানি কম উঠছে এতে কৃষিতে অতিরিক্ত খরচ গুনতে হচ্ছে তাদের। এরপরেও কাঙ্খিত ফসল উৎপাদন দিয়ে দুচিন্তায় পরেছেন চাষিরা।

যে কারণে তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বৃষ্টি না হওয়ায় বেড়েই চলছে তাপমাত্রা। সূর্যের প্রখরতা আর ভ্যাপসা গরমে ক্লান্ত জনজীবন। কঠিন সময় পার করছেন জেলার মানুষেরা। তীব্র গরমে বিভিন্ন রোগে আক্রন্ত হচ্ছে শিশু, বৃদ্ধসহ সব বয়সের মানুষ।

একদিকে তাপদাহ, অপরদিকে বৃষ্টিহীন দিন-রাত। ঘরে বাইরে কোথাও শান্তিতে থাকতে পারছেন না মানুষজন। জেলার আধুনিক সদর হাসপাতাল ঘুরে দেখা যায়, গত কয়েকদিনে গরমের কারণে জ্বর, সর্দি, কাশি, ডিায়রিয়া ও নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন অনেকেই। এদের মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যা বেশি।

হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোর্শেদ মাসুম বিল্লাহ জানান, এসময়ে শিশুসহ বয়োবৃদ্ধদের প্রয়োজন বাড়তি সচেতনতা। সিজিনাল ফলমুল, ডাবের পানি ও স্যালাইন খাওয়ার পরামর্শ দেন তিনি। অতিরিক্ত আক্রান্ত হলে দ্রুত চিকিৎসক বা নিকটস্থ হাসপাতালে ভর্তি করার কথা বলেন হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোরশেদ মাসুম বিল্লাহ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক নইমুল হুদা সরকার আমন ও সবজি ক্ষেতে সম্পূরক সেচ দেওয়ার পরামর্শ দিয়ে বলছেন, কিছুদিনের মধ্যেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বৃষ্টি হবে কেটে যাবে এই দুর্ভোগ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :