300X70
মঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একই অনুষ্ঠানে গণতন্ত্রের কথা বললেন বিএনপি, আওয়ামী লীগ ও জাপার নেতারা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ৯:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: রাজনীতির মাঠে মুখোমুখি অবস্থানে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। দল দুটির নেতারা নিয়মিত পাল্টাপাল্টি আক্রমণ করে বক্তব্য-বিবৃতি দিয়ে আসছেন। এরমধ্যে সোমবার এক অনুষ্ঠানে দুই দলের শীর্ষ পর্যায়ের দুই নেতাকে দেখা গেল ভিন্ন চেহারায়। জাতীয় পার্টির এক নেতাও ছিলেন তাদের সঙ্গে। পাশাপাশি বসে আলাপচারিতার পাশাপাশি দল-মতনির্বিশেষ দেশের স্বার্থে কাজ করার কথা বললেন তারা।
এই তিন নেতা হলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য ফখরুল ইমাম।
রাজধানীর গুলশানে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এক অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন তারা। আলোচক হিসেবে তারা এসেছিলেন ইউএসএআইডির অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রজেক্টের আওতায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সমন্বয়ে আয়োজিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে।
প্রকল্পটি বাস্তবায়ন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। প্রকল্পের আওতায় এই তিন রাজনৈতিক দলের ২৪ জন নেতাকে দুই পর্বে মোট ছয় দিন প্রশিক্ষণ দেওয়া হয়। এই ছয় দিন তারা একই হোটেলে একসঙ্গে ছিলেন। তাদের বোঝানো হয়েছে গণতন্ত্রকে কীভাবে শক্তিশালী করা যায়, দল ও দলের বাইরের দ্বন্দ্ব কীভাবে নিরসন করা যায়, সব মতের মানুষকে নিয়ে কীভাবে দেশের উন্নয়ন করা যায়।
দেশের বর্তমান বাস্তবতায় ভিন্নমতের নেতাদের একসঙ্গে রাখাকেও বড় অর্জন হিসেবে দেখছেন অনুষ্ঠানের আলোচকেরা। তাদের মধ্যে আওয়ামী লীগ নেতা কাজী জাফর উল্যাহ বক্তব্য দিতে গিয়ে বলেন, তিনি প্রশিক্ষণ গ্রহণকারীদের জিজ্ঞেস করেছিলেন, তারা একসঙ্গেই ছিলেন কি না, নিজেদের মধ্যে মারামারি হয়েছিল কি না। এই আওয়ামী লীগ নেতা বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিলে তিন বড় দলের নেতাদের এক করতে পারাটাও বড় অর্জন। তিনি বলেন, এ ধরনের প্রশিক্ষণ এমন কিছু বিষয় শিখতে সাহায্য করে, যা দলের ভেতরে থেকে শেখা যায় না। কাজী জাফর উল্যাহ বলেন, আওয়ামী লীগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চান।
বিএনপি নেতা নজরুল ইসলাম খান বলেন, সবাইকে একসঙ্গে নিয়ে কাজ করার শক্তি কতটা বেশি, তার প্রমাণ প্রতিনিয়তই পান। আয়োজকদের উদ্দেশে তিনি বলেন, তিনটি প্রধান রাজনৈতিক দলের নেতাদের একসঙ্গে করে প্রশিক্ষণ দিতে পেরেছেন- এটা কম কথা নয়। আগামী জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন, কিন্তু তারা ওই সময় এমন সরকার চান, যারা নির্বাচন কমিশনের দায়িত্ব সুষ্ঠু ও নিরপেক্ষভাবে পালনে হস্তক্ষেপ করবে না।
এই দুজনের আগে বক্তব্য দেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম। তিনি বক্তব্যের শুরুতে নজরুল ইসলাম খান ও কাজী জাফর উল্যাহর প্রশংসা করেন, যা সচরাচর দেখা যায় না। দেশের নির্বাচনপদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, ফ্রান্সের নির্বাচনে ৫০ শতাংশ ভোট না পড়লে সেই নির্বাচন গ্রহণযোগ্য হয় না। আর বাংলাদেশে বিনা ভোটে নির্বাচিত হয়ে যায়। দেশের নির্বাচনপ্রক্রিয়া অনেক পুরোনো এবং এই পদ্ধতি পরিবর্তন করা উচিত বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠান চলাকালে এই তিন আলোচককে নিজেদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলাপচারিতা করতে দেখা যায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১৪৬টি সেবা ডিজিটালাইজ করে মাইগভ প্লাটফর্মে যুক্ত করল বস্ত্র ও পাট মন্ত্রণালয়

টগি ফান ওয়ার্ল্ডের পার্টনারশিপে কাল জেসিআই কার্নিভাল

দক্ষিণাঞ্চলে উন্নত প্রাণিসম্পদ ব্যবস্থাপনা নিশ্চিতকরণে কাজ করবে আলাল গ্রুপ

শুদ্ধাচার পুরস্কার পেলেন খাগড়াছড়ির সড়ক বিভাগের সবুজ চাকমা

দুই বছরে লেবুজাতীয় ফসলের আবাদ বেড়েছে ১৮ শতাংশ

টঙ্গীতে সন্ত্রাসী হামলায় যুবলীগ নেতা নিহত

বিক্ষোভে উত্তাল কাজাখাস্তান, পুলিশ সদস্যের মাথা কেটে নিল বিক্ষুব্দ জনতা

বৈশ্বিক মন্দা মােকাবেলায় দেশে কৃষি উৎপাদন বাড়ানাের তাগিদ প্রধানমন্ত্রীর

ডলার সংকট তবুও গাড়ি আমদানিতে রেকর্ড

রাজনীতিতে পরিশ্রমের বিকল্প নাই : শেখ পরশ

ব্রেকিং নিউজ :