300X70
বুধবার , ১০ জানুয়ারি ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণ মোকাবেলায় তরুণদের উদ্যোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১০, ২০২৪ ৭:৩৬ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায়, এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইনসিনারেটর অল্টারনেটিভস (GAIA) “একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণ মোকাবেলায় পরিবেশ শিক্ষণ কর্মশালার” আয়োজন করেছে।

এই উদ্যোগের মূল উদ্দেশ্য হল মানব স্বাস্থ্য ও পরিবেশের উপর একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিকের বিষাক্ততা সম্পর্কে তরুণ প্রজন্মকে সচেতন করা; পরবর্তী প্রজন্মের নেতৃত্ব তৈরি এবং তরুণ শিক্ষার্থীদের একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জনে উদ্বুদ্ধ করা। একবার-ব্যবহারযোগ্য পণ্যগুলির পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে রিফিউজ সিঙ্গেল-ইউজ সপ্তাহ পালন করা হয়।

এই কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শিক্ষামূলক সেশন এবং হ্যান্ড-অন ক্রিয়াকলাপ এর মাধ্যমে একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলির ক্রমাবর্ধমান উত্পাদন এবং এসব পণ্য ব্যবহারের ক্ষতিকারক দিকগুলো তুলে ধরা হয়েছে । যার লক্ষ্য হচ্ছে পরিবেশ এবং মানব স্বাস্থ্যের উপর একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

শিক্ষার্থীদের টেকসই মূল্যবোধ গ্রহণ করতে এবং একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য বর্জন করার লক্ষ্যে এসডো শিক্ষার্থীদের বই, পোস্টার, হ্যান্ডআউট, এবং বুকলেট প্রণয়ন করেছে এবং এই শিক্ষা উপকরণগুলি প্লাস্টিক দূষণ সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

পরিবেশ শিক্ষণ কর্মশালায়, ইন্টারেক্টিভ সেশন দেখানো হয়েছে যেখানে অংশগ্রহণকারীরা একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জন করার জন্য ব্যবহারিক অনুশীলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিল।

এই হ্যান্ড-অন কার্যক্রমগুলির মধ্যে রয়েছে কমিউনিটি ক্লিন-আপ এবং একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য বর্জন কর্মশালায় অংশগ্রহণ, দায়িত্ববোধ এবং পরিবেশ সংরক্ষণ।

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো একটি অলাভজনক সংস্থা, যা পরিবেশ সংরক্ষণ এবং জনস্বাস্থ্যের সুরক্ষার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এসডোর স্কুল প্রোগ্রাম এর উদ্দেশ্য হচ্ছে পরিবেশ সংরক্ষণ সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়ানোর মাধ্যমে পরিবেশগত টেকসইতার উপর গুরুত্বপূর্ণ ভুমিকা রাখা।

এই কর্মশালা প্লাস্টিক দূষণ সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও পরিবেশগত স্থিতিশীলতা নিশ্চিত এর মাধ্যমে পরবর্তি তরুণ ছাত্ররা একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিকদ্রব্য প্রত্যাখ্যান করতে উদ্বুদ্ধ হবে এবং পরিবেশ সংরক্ষণে ভবিষ্যতে সক্রিয় ভূমিকা পালন করবে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভয়াবহতার দিকে সিলেটে বন্যা পরিস্থিতি

দক্ষিণ শীর্ষ সম্মেলনে ঐক্য, সংহতি ও সহযোগিতার ডাক পররাষ্ট্রমন্ত্রীর

বনানীতে কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত

এবার বাংলাদেশের টাকায় মিলল করোনাভাইরাসের উপস্থিতি

সাভার স্মৃতিসৌধে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

ভালোবাসায় সিক্ত হলেন ত্রিপুরার জজ শঙ্করী দাস ও অ্যাডভোকেট জেনারেল সিদ্বার্থ দে

নির্বিঘ্ন প্রত্যাবাসনের জন্য প্রথমে রোহিঙ্গাদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে হবে মিয়ানমার ও বাংলাদেশকে

বিএনপি’র গন্ডগোল পাকানোর চেষ্টা জনগণ প্রতিহত করবে : তথ্যমন্ত্রী

সড়ক দুর্ঘটনায় চবি শিক্ষকের মৃত্যু

সমবায় সমিতির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী