300X70
সোমবার , ১২ এপ্রিল ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একুশে পদকপ্রাপ্ত মিতা হকের দাফন সম্পন্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১২, ২০২১ ১২:৫০ পূর্বাহ্ণ

ওমর ফারুক রুবেল, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলার কেরাণীগঞ্জের ভাওয়াল মনোহরিয়ায় পারিবারিক কবরস্থানে একুশে পদকপ্রাপ্ত রবীন্দ্র সঙ্গীত শিল্পী মিতা হকের দাফন সম্পন্ন হয়েছে।

করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার ভোর সোয়া ৬টার দিকে হার্টঅ্যাটাকে মৃত্যু হয়। বেলা ১১টার দিকে ছায়ানট ভবন প্রাঙ্গণে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী , মন্ত্রী-উপমন্ত্রী, প্রতিমন্ত্রীসহ বিভিন্ন স্তরের মানুষ।

ডুবল রবীন্দ্র সঙ্গীত শিল্পী মিতা হকের গানের তরী। মহামারীর আঘাতেই বুঝি অসীম শূন্যে মিলিয়ে গেলো তার মধুর কণ্ঠ।

গত ২৫শে মার্চ করোনা আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন মিতা হক। মহামারীর কবলে অনেকটাই মানসিক ও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন দীর্ঘদিনের কিডনী রোগী।

শেষ যাত্রায় রোববার বেলা ১১টায় দীর্ঘদিনের ভালোবাসার স্থান ছায়ানট প্রাঙ্গনে নেয়া হয় মিতা হকের মরদেহ। সেখানে তার প্রতি শ্রদ্ধা জানায় ছায়ানট পরিবারসহ বন্ধু ও শুভানুধ্যায়ীরা।

মিতা হকের জন্ম ১৯৬২ সালে। প্রথমে চাচা ওয়াহিদুল হক এবং পরে ওস্তাদ মোহাম্মদ হোসেন খান ও সনজীদা খাতুনের কাছে গান শেখেন তিনি। ১৯৭৪ সালে মিতা বার্লিন আন্তর্জাতিক যুব ফেস্টিভালে অংশ নেন। বাংলাদেশ বেতারের সর্বোচ্চ গ্রেডের তালিকাভুক্ত শিল্পী ১৯৭৭ সাল থেকে নিয়মিত বাংলাদেশ টেলিভিশন ও বেতারে সঙ্গীত পরিবেশনা করছেন।

তিনি সুরতীর্থ নামে একটি সঙ্গীত প্রশিক্ষণ দল গঠন করেন, যেখানে তিনি পরিচালক ও প্রশিক্ষকে হিসেবে কাজ করেছেন। এছাড়া ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের প্রধান ছিলেন। মিতা হক রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদেরও সহ-সভাপতি ছিলেন।

অভিনেতা-পরিচালক খালেদ খানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মিতা হক। খালেদ খান ২০১৩ সালের ২০শে ডিসেম্বর মারা যান। এই দম্পতির ফারহিন খান জয়িতা নামে এক কন্যা সন্তান রয়েছে।

মিতা হক ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। এরপর কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মিতা হককে বাংলা একাডেমির ‘রবীন্দ্র পুরস্কার’ দেয়া হয়।

একই বছর চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলায় রবীন্দ্র সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে মিতা হককে সম্মাননা দেয়া হয়। ২০২০ সালে একুশে পদকে ভূষিত হন জনপ্রিয় এই শিল্পী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাউথইস্ট ব্যাংকের সাথে বাংলাদেশ ব্যাংকের চুক্তি স্বাক্ষর

দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার ৪ বছরের কারাদণ্ড

ট্রেজারি চালান জমাদানে গ্রাহকদের উদ্বুদ্ধ করতে জনতা ব্যাংকের রোড শো

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন জিয়া রহমানের মৃত্যু

নড়াইলে মহানবীকে নিয়ে ফেসবুকে কটূক্তি, গ্রেফতার ও বিচার দাবিতে বিক্ষোভ

ইসলামী ব্যাংকের ঢাকা সেন্ট্রাল জোন ও কর্পোরেট শাখার অর্ধ-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

রূপগঞ্জে ভোট কেন্দ্র দখলের চেষ্টার অভিযোগ এমদাদের বিরুদ্ধে 

স্ত্রীর মামলায় ইউপি চেয়ারম্যান শিমু জেল হাজতে

ঢাকায় আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন পিটার হাস

দেশে ২৪ ঘন্টায় করোনায় ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৪

ব্রেকিং নিউজ :