300X70
সোমবার , ১১ জানুয়ারি ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার পশ্চিম রেলের জিএমসহ ১০ জনের বিরুদ্ধে মামলার হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১১, ২০২১ ১:০৫ পূর্বাহ্ণ

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

প্রতিনিধি, রাজশাহী: রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহসহ ১০ জনের বিরুদ্ধে আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে মামলার আদেশ দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। এছাড়া আর্থিক অনিয়ম-দুর্নীতির সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে পশ্চিমাঞ্চল রেলের যে ৩ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা হলেন, সাবেক কন্ট্রোলার অব স্টোরস (সিওএস) প্রকৌশলী মো. বেলাল হোসেন সরকার, সাবেক চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম) এএমএম শাহনেওয়াজ, সাবেক সহকারী কন্ট্রোলার অব স্টোরস (এসিওএস) মো. জাহিদ কাওছার।

অভিযুক্ত ১০ কর্মকর্তা হলেন, পশ্চিমাঞ্চল রেলের এসিসিএমসিআর শেখ আবদুল জব্বার, ডেপুটি সিওপিএস মোছা. হাসিনা খাতুন, ডিএমএ হেডকোয়ার্টার শ্যামলী রানী রায়, এফএএন্ডসিএও মো. শরিফুল ইসলাম, ডেপুটি সিসিএম ফুয়াদ হোসেন আনন্দ, ডিএফএ অর্থ মো. আলমগীর, এফএএন্ডসিএও মো. মসিহ-উল-হাসান, অতিরিক্ত এফএএন্ডসিএও মো. গোলাম রহমান, অতিরিক্ত এফএএন্ডসিও গোলাম রাব্বানী এবং সাবেক সিসিএম ও বর্তমানে পশ্চিমাঞ্চল রেলের জিএম মিহির কান্তি গুহ।

২০১৮-১৯ অর্থবছরে রেলের জন্য ২০টি আইটেম কেনায় ব্যাপক দুর্নীতি হয়েছে বলে তদন্তে বেরিয়ে এসেছে। এতে সরকারের কোটি কোটি টাকা যেমন ক্ষতি হয়, তেমনি ট্রেন পরিচালনায়ও ঝুঁকি বাড়ে। কেনাকাটার ঘটনা তদন্তে ২০ সেপ্টেম্বর রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ভুবন চন্দ্র বিশ্বাসকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছিল।

কমিটি গত বছরের ৯ ডিসেম্বর রেলপথমন্ত্রীর কাছে তদন্ত রিপোর্ট জমা দেয়। রিপোর্টে ১৭ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

রেলের ১৭ কর্মকর্তাকে দায়ী করা হয় ওই তদন্তে রিপোর্টে। রিপোর্টে বলা হয়, ১৩৩ টাকার তালা ৫৫০০ টাকা, ২০০ টাকার বালতি ১৮৯০, ৫০ টাকার বাঁশি ৪১৫, ৭৫ টাকার ঝাণ্ডা ১৪৪০ টাকায় ক্রয় করা হয়েছিল। একইভাবে ২০টি পণ্যও কেনা হয়েছে বাজারমূল্যের চেয়ে ১৫ থেকে ৩৩ গুণ বেশি দামে। বেশি দাম দেখানোয় সরকারের ক্ষতি হয়েছে বিপুল অঙ্কের টাকা। এ টাকা পকেটে তুলেছেন রেলের দুর্নীতিবাজ কর্মকর্তারা। ২৯ পাতার তদন্ত রিপোর্টে উঠে আসে ১০৮৫ টাকার এক একটি পর্দা কেনা হয় ১৭ হাজার ৯৯০ টাকায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনগণের কাছ থেকে প্রত্যাখ্যাত বিএনপি এখন বিদেশি এজেন্ট নিয়োগ করেছে : তথ্যমন্ত্রী

ঢাকা-১৮ আসনে উপ-নির্বাচন: ৪৩ নং ওয়ার্ডে আওয়ামী লীগের প্রার্থী হাবিব হাসানের গণসংযোগ

ব্যাংকিং খাতে গুজব নিয়ে এবিবি চেয়ারম্যানের বক্তব্য

শিল্প মন্ত্রণালয়ের চলমান প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বাড়ানোর তাগিদ

এইচএসসি পরীক্ষায় সেরা অর্জনকারীদের সম্মাননা জানাল ইউসিবি

ফের বাড়ল স্বর্ণের দাম

বাংলাদেশে গুগলের অ্যান্ড্রয়েড আর্থকোয়াক অ্যালার্ট সিস্টেম চালু

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবেন না ‘নাখোশ’ বাইডেন

পাঠাও কার আড্ডায় জনপ্রিয় তারকা দম্পতি ফারুকী ও তিশা

আওয়ামী লীগ-বিএনপির মতোই আর্জেন্টিনা-ব্রাজিলে বিভক্ত দোহা

ব্রেকিং নিউজ :