300X70
শুক্রবার , ২০ জানুয়ারি ২০২৩ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার পাতাল রেল যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২০, ২০২৩ ৮:৩৮ অপরাহ্ণ

* ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্মাণ কাজের উদ্বোধন করবেন
* রূপগঞ্জের পিতলগঞ্জের এমআরটি ডিপোতে হবে উদ্বোধন
* মোট দৈর্ঘ্য হবে ৩১ দশমিক ২৪১ কিলোমিটার
* প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা
* ২০২৬ সালে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে
* পাতাল রেল চালু হলে প্রতিদিন ৮ লাখ যাত্রী চলাচল করতে পারবেন

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশের উন্নয়নের মুকুটে একের পর এক যুক্ত হচ্ছে সাফল্যের পালক। বিশ্বকে চ্যালেঞ্জ জানিয়ে দেশী-বিদেশী শত প্রতিকুলতা মোকাবেলা করে অত্যন্ত সুনাম ও সফলতার সাথে নির্মিত হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। একই ভাবে আরেক চ্যালেঞ্জ নিয়ে সফলতা দেখিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন মেট্রোরেল। নির্মান কাজ প্রায় শেষের দিকে কর্ণফুলি বঙ্গবন্ধু টানেল। যা এবছরের জুনের মধ্যেই উদ্বোধন হবে। এবার পাতাল রেল যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ।

ঢাকায় মেট্রো রেলের পর এবার চালু হতে যাচ্ছে বিদেশের আদলে পাতাল রেল। মাটির ৩০ ফুট নিচেই থাকবে আধুনিক স্টেশন। আগামী ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম পাতাল রেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন।

এ প্রকল্প থেকে রেললাইন নির্মাণ করা হবে দুটি। যার একটি লাইন হযরত শাহজাহাল (রহ.) বিমানবন্দরের থার্ড টার্মিনাল থেকে কমলাপুর পর্যন্ত ১৯ দশমিক ৮৭ কিলোমিটার অংশ। এটি যাবে মাটির নিচ দিয়ে। আর নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত ১১ দশমিক ৩৬ কিলোমিটার রেললাইন যাবে উড়ালপথে।

এ প্রসঙ্গে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী বলেন, ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম পাতাল রেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন। রূপগঞ্জের পিতলগঞ্জের এমআরটি লাইন-১ এর ডিপোর উদ্বোধন করবেন।

জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, এমআরটি লাইন-১ এর নির্মাণ কাজের উদ্বোধনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এই মেট্রোলাইনের হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত অংশ মাটির নিচ দিয়ে যাবে এবং নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত অংশ উড়ালপথে যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এমআরটি লাইন-১ প্রকল্পের দুটো লাইন থাকবে। হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দর থেকে মাটির নিচ দিয়ে কমলাপুর পর্যন্ত এই পাতাল পথে রেলের স্টেশন থাকবে ১২টি।

স্টেশনগুলোর নির্ধারিত জায়গাগুলোর মধ্যে রয়েছে : কমলাপুর, রাজারবাগ, মালিবাগ, রামপুরা, আফতাবনগর, বাড্ডা, উত্তর বাড্ডা, নতুন বাজার, নর্দা, খিলক্ষেত, বিমানবন্দর টার্মিনাল-৩ এবং বিমানবন্দর। আর এমআরটি লাইন-১ এর অপর অংশ নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত উড়ালপথে। স্টেশন থাকবে ৭টি। সেগুলোর নির্ধারিত জায়গা হলো ঃ জোয়ার সাহারা, বোয়ালিয়া, মস্তুল, শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম, পূর্বাচল সেন্ট্রাল, পূর্বাচল পূর্ব এবং পূর্বাচল টার্মিনাল।

এমআরটি লাইন-১ প্রকল্পের দৈর্ঘ্য হবে ৩১ দশমিক ২৪১ কিলোমিটার। এই প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। এরমধ্যে ৪০ হাজার কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। বাকি ১২ হাজার ৫৬১ কোটি টাকা খরচ করবে বাংলাদেশ সরকার। ২০২৬ সালে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা যায়, এমআরটি লাইন-১ চালু হলে এই রুটে প্রতিদিন ৮ লাখ যাত্রী চলাচল করতে পারবেন। বিমানবন্দর থেকে কমলাপুর যেতে সময় লাগবে ২৪ দশমিক ৩০ মিনিট। আর নতুন বাজার থেকে পূর্বাচল যেতে সময় লাগবে ২০ দশমিক ৩৫ মিনিট। এমআরটি লাইন-১ এর প্রতিটি পাতাল স্টেশন হবে তিনতলা। টিকিট কাউন্টার ও অন্যান্য সুবিধা থাকবে প্রথম বেজমেন্টে।

প্ল্যাটফরম থাকবে দ্বিতীয় বেজমেন্টে। আর উড়াল স্টেশনের টিকিট কাউন্টার এবং প্ল্যাটফরম থাকবে তিনতলায়। যাত্রীদের চলাচলের জন্য উড়াল ও পাতাল-দুই পথের স্টেশনেই থাকবে লিফট, সিঁড়ি ও এস্কেলেটর সুবিধা। স্টেশনগুলোয় পর্যাপ্ত বাতাস ও অক্সিজেনের প্রবাহ ঠিক রাখতে থাকবে অতিরিক্ত ভেন্টিলেশন ব্যবস্থা।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, মেট্রোরেলের লাইন-১-এর ডিপো নির্মাণ হবে নারায়ণগঞ্জের পিতলগঞ্জে। এই কাজের জন্য জাপানের টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড ও দেশীয় ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। পুরো প্রকল্পের কাজ ১২টি প্যাকেজের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। এর মধ্যে প্যাকেজে সিপি-১-এর আওতায় ডিপো এলাকায় ভূমি উন্নয়ন কাজ শুরু হবে।

দেশের প্রথম মেট্রোরেল বা এমআরটি লাইন-৬-এর একাংশ ২৮ ডিসেম্বর চালু হয়েছে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত অংশ সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলাচল করছে। এমআরটি-৬ দেশের প্রথম মেট্রোরেল এবং এমআরটি-১ দেশের প্রথম পাতাল রেল।

২০৩০ সালের মধ্যে ঢাকায় ৬টি মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করতে চায় সরকার। এই প্রকল্পগুলো বাস্তবায়নের মাধ্যমে ঢাকায় ১৩০ কিলোমিটার শক্তিশালী মেট্রো নেটওয়ার্ক গড়ে তুলতে চায় সরকার। তখন মেট্রো নেটওয়ার্কে প্রতিদিন প্রায় ৫০ লাখ যাত্রী চলাচল করতে পারবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাউবিতে ‘এমবিএ প্রোগ্রামের কারিকুলাম উপস্থাপন ও চুড়ান্তকরণ’ শীর্ষক কর্মশালা

শেখ হাসিনাকে হত্যার হুমকি দিলে, আমরা কি বসে বসে তামাক খাবো: কাদের

বিপিসি’র দৈনিক লোকসান ৮ কোটি টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ হলো ‘র‌্যাগ ডে’ উৎসব

পাসপোর্ট অফিসে দুদুকের অভিযান, ৪ দালাল আটকের পর কারাদণ্ড

উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশনের ঘোষণা শিক্ষার্থীদের

পরিবেশ মন্ত্রণালয়ের এপিএ স্বাক্ষর ও শুদ্ধাচার পুরস্কার প্রদান

পুরান ঢাকার উন্নয়নে পুরানো মানুষ প্রয়োজন : সাঈদ খোকন

বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা : রাষ্ট্রপতি

পিটিএ বাংলাদেশ-ভূটান সম্পর্ক আরও সুসংহত করবে : প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :