300X70
সোমবার , ২৫ জানুয়ারি ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার বাজার নিয়ন্ত্রণে খোলা তেল বিক্রি বন্ধ হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৫, ২০২১ ১:৫৪ পূর্বাহ্ণ

রমজান মাসে দাম নিয়ন্ত্রণে ব্যাপক প্রস্তুতি বাণিজ্য মন্ত্রণালয়ের

এইচ এম সাইফুদ্দিন, সিনিয়র ষ্টাফ রিপোর্টার:
আসন্ন রমজান মাসকে ঘিরে যাতে করে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে থাকে সে লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছেন বাণিজ্য মন্ত্রণালয়। এদিকে বাজারে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ ও দাম সমন্বয়ে কমিটি গঠন করেছে বাণিজ্যমন্ত্রণালয়। তোজ্যতেলের দাম বৃদ্ধি নিয়ে আমদানিকারক, ব্যবসায়ীসহ সব পক্ষের সঙ্গে বৈঠকে এ সিন্ধান্তের কথা জানাগেছে।
এছাড়া তেলের দাম বৃদ্ধির পেছনে খোলা তেল ব্যবসায়ীদের ওপর দায় চাপিয়েছেন ভোজ্যতেল উৎপাদনকারী মিল মালিকরা। এতে আগামীতে বাজারে খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধ হচ্ছে। তবে যারা প্যাকেটজাত তেল কিনতে পারবেন না তাদের জন্য চালু হবে ২৫০ মিলিলিটার থেকে ৫০০ মিলিলিটারের পাউস প্যাক। করপোরেট গ্রাহকদের জন্য ১০ থেকে ১৫ লিটারের টিনে তেল বাজারজাত করতে কোম্পানিগুলোকে নির্দেশনা দিয়েছে দেওয়া হয়েছে। এছাড়া কোম্পানিগুলোর নির্ধারিত দাম মিলগেটে যেন কমপক্ষে ১০ দিন অপরিবর্তিত থাকে, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে এসংক্রান্ত এক বৈঠকে এসব সিন্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে দেশেও এর প্রভাব পড়ে। কারণ ৯০ শতাংশ তেল আন্তর্জাতিক বাজার থেকে কিনতে হয়। তবে হাত বদলের কারণে তেলের দাম যাতে না বাড়ে সে বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

রমজান মাসকে সামনে রেখে প্রস্তুতি নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, মানুষ যাতে সব নিত্যপণ্য সঠিক দামে পায়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এর পাশাপাশি টিসিবির মাধ্যমেও পণ্য বিক্রি করা হবে। অন্যান্য বছরের চেয়ে তিনগুণ পণ্য এবার টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে। এরমধ্যে ভোজ্য তেল, ডাল, আলু ও পেঁয়াজ থাকবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, শিগগিরই ট্যারিফ কমিশনসহ সংশ্লিষ্টরা বসে দেশের বাজারে ভোজ্যতেলের দাম কী হবে তা নির্ধারণ করবে। এজন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে আমাদের দেশেও এর প্রভাব পড়ে। কারণ আমাদের ৯০ শতাংশ তেল আন্তর্জাতিক বাজার থেকে কিনতে হয়।

সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ভোজ্যতেলের বাজার স্থিতিশীল রাখা ও মান নিশ্চিত করতে খোলা তেল বিক্রি না করে বোতলজাত বা পলি প্যাকে বাজারজাত করতে কোম্পানিগুলোকে অনুরোধ করেন।

এক দশক আগেই আইন করে খোলা ভোজ্যতেল বিক্রি নিষিদ্ধ করে বাণিজ্য মন্ত্রণালয়। ওই সময় প্রচলিত ডিও (ডেলিভারি অর্ডার) প্রথাও বাতিল করে সরকার। তবে বাস্তবে তার কোনও প্রয়োগ না থাকায় এখনও বাজারে প্রায় তিন-চতুর্থাংশ ভোজ্যতেল খোলা সরবরাহ করছে কোম্পানিগুলো, যার মান ও দাম নিয়ন্ত্রণের কোন উপায় নেই সরকার ও কোম্পানিগুলোর হাতে।

সভা শেষে সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রী বলেন, এখনও বাজারের ৭০ থেকে ৭২ শতাংশ তেল খোলা বিক্রি হচ্ছে। এসব তেল বোতলজাত বা প্যাকেটে বিক্রি হলে তার গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ থাকবে। তখন মধ্যস্বত্বভোগীরা দাম বাড়াতে পারবে না। এতে তেলের মানও নিশ্চিত করা সম্ভব হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভোটের মাঠে থাকবেন ৫ লক্ষাধিক আনসার সদস্য

ঈদের ছুটির তৃতীয় দিনেও কুয়াকাটায় পর্যটকদের উপচে পড়া ভীড়

ডিএনসিসিতে ৫০০ কর্মহীন দুস্থ ও অসহায় পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

কাল সাবেক স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৪তম জন্মবার্ষিকী

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে ৩ কোটি মানুষ

নিউমার্কেটে সংঘর্ষ: ঢাকা কলেজের ৫ ছাত্র গ্রেফতার

টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমী এণ্ড কলেজে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত

চার দিনে ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ৯ হাজারের বেশী

অতিরিক্ত ডিআইজির বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সাথে আসিয়ানভুক্ত সাতটি দেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ব্রেকিং নিউজ :