300X70
বুধবার , ৭ অক্টোবর ২০২০ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার ভারতের নৌবাহিনীতে যোগ হলো আরো শক্তিশালী মিসাইল ‘স্মার্ট’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৭, ২০২০ ১১:৫২ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: সুপারসনিক মিসাইল অ্যাসিসটেড রিলিজ অফ টর্পেডো বা স্মার্ট এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত । দেশটির ওড়িশা উপকূল থেকে সোমবার এই পরীক্ষা করা হয়। ভারতর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় নৌবাহিনীকে আরও শক্তিশালী করে তুলবে স্মার্ট।

স্মার্ট দূরপাল্লার ও হাই রেঞ্জের সিস্টেম, যা প্রতিপক্ষের সাবমেরিন বহুদূর থেকে নিখুঁতভাবে টার্গেট করতে পারবে। এই সিস্টেমের সাহায্যে হালকা ওজনের অ্যান্টি সাবমেরিন টর্পেডোর মিসাইল সহায়ক রিলিজ সম্ভব।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই সিস্টেমে ভেলোসিটি রিডাকশান মেকানিজম অত্যাধুনিক। এরই সঙ্গে মিসাইল ছাড়ার পদ্ধতিরও উন্নয়ন ঘটানো হয়েছে। প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র প্রধান সি সতীশ রেড্ডি বলেছেন, এই সুপারসনিক মিসাইল অ্যাসিসটেড রিলিজ অফ টর্পেডো বা স্মার্ট গেম চেঞ্জার হয়ে ওঠার ক্ষমতা রাখে।

সোমবার স্মার্ট উৎক্ষেপণের সময় ট্র্যাকিং স্টেশন যেমন রাডার, ইলেকট্রো অপটিক্যাল সিস্টেমের কার্যকারিতাগুলোর দিকে নজরে রাখা হয়। এদিকে শনিবারই অত্যাধুনিক শৌর্য মিসাইলের সফল উৎক্ষেপণ করে ভারত।

সংবাদসংস্থা এএনআইকে ভারতীয় সিনিয়র কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্বের আধুনিকতম মিসাইলগুলোর মধ্যে এটি একটি প্রমাণিত হবে। এই মিসাইল এখন আগের তুলনায় অনেক বেশি ওজনে হালকা ও তুলনায় অনেক বেশি ব্যবহারযোগ্য। ৮০০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম শৌর্য মিসাইল। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই মিসাইল লক্ষ্যবস্তুর যত কাছে যাবে, হাইপার সনিক গতিতে তা আঘাত করবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :