300X70
শনিবার , ২ জানুয়ারি ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার ১০ সেকেন্ডে মিলবে করোনা টেস্টের ফল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২, ২০২১ ১২:৪৩ পূর্বাহ্ণ

বিশ্বে করোনায় আক্রান্ত ৮ কোটি ৩৩ লাখ ছাড়াল

বাঙলা প্রতিদিন ডেস্ক: সম্প্রতি তুরস্কের বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ডায়াগনোভির নামের এক বিশেষ পদ্ধতির উদ্ভাবন করেছেন যার মাধ্যমে মাত্র দশ সেকেন্ডের মধ্যে কোভিড-১৯ টেস্টের ফলাফল পাওয়া যাবে। তুরস্কভিত্তিক গণমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, উদ্ভাবিত নতুন এ পদ্ধতি গতানুগতিক পলিমারেজ চেইন রিঅ্যাকশন বা পিসিআর টেস্টের তুলনায় একেবারে আলাদা। কারও শরীরে যদি করোনাভাইরাসের উপস্থিতি থাকে তাহলে মাত্র দশ সেকেন্ডে এ পদ্ধতি ব্যবহার করে ফলাফল পাওয়া যাবে, তবে যাদের শরীরে করোনার উপস্থিতি নেই তাদের ক্ষেত্রে এ পদ্ধতিতে ফলাফল পেতে কিছুটা সময় লাগবে। পদ্ধতিটি শতকরা ৯৯ শতাংশ নির্ভুল ফলাফল প্রদান করবে বলে জানিয়েছেন এ প্রকল্পে কাজ করা গবেষকরা।

বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক আব্দুল্লাহ আতালার বলেন, ‘আমরা সম্পূর্ণ নিজেদের উদ্ভাবিত প্রযুক্তির সাহায্যে করোনা শনাক্তের নতুন এ পদ্ধতি আবিষ্কার করেছি। বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টার এ ধরনের গবেষণায় দিনরাত কাজ করে গেছে। বর্তমানে আমরা করোনার বিরুদ্ধে কার্যকর অন্যান্য প্রযুক্তি উদ্ভাবনেও কাজ করে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস হচ্ছে এমন একটি ক্ষুদ্র কণা যার আকৃতি ১৫০ ন্যানোমিটারের কাছাকাছি। ন্যাশনাল ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টারে আমরা কয়েক বছর ধরে ন্যানোটেকনোলজির ওপর গবেষণা চালিয়ে আসছি। তুরস্কে প্রথম করোনা শনাক্ত হওয়ার পরই আমরা এ সংক্রান্ত গবেষণা শুরু করি।’
এ প্রকল্পে কাজ করা জ্যেষ্ঠ গবেষক সহযোগী অধ্যাপক বুলেনদ ওরতাচ বলেন, ‘বর্তমানে আমরা সেকেন্ড স্টেজের ট্রায়ালে এ পদ্ধতি ব্যবহার করেছি যেখানে ফলাফল ইতিবাচক এসেছে। পুরো পরীক্ষা পদ্ধতিটি এক ধরনের বায়োসেন্সর দ্বারা নিয়ন্ত্রিত হয়।’
কোভিড শনাক্তে বর্তমানে ব্যবহৃত পিসিআর পরীক্ষার একটি সীমাবদ্ধতা হচ্ছে এতে প্রাপ্ত ফলাফল সব সময় সঠিক হয় না। এ ছাড়াও এটি অত্যন্ত সময়সাপেক্ষ প্রক্রিয়া। অনেক সময় সঠিক ফল পেতে দুই থেকে তিনদিন অপেক্ষা করতে হয়।
ওরতাচ বলেন, ‘তুর্কি স্বাস্থ্য সংস্থার অনুমতি পেলে আগামী দুই মাসের মধ্যে আমরা তুরস্কজুড়ে এ পদ্ধতি চালু করতে পারব।’

নতুন উদ্ভাবিত এ পদ্ধতিতে নাসিকারন্ধ্রের পরিবর্তে মুখের থেকে নমুনা নেওয়ার কথা জানিয়েছেন আরেক গবেষক ড. আলী আয়তাচ সিয়েমেন। তিনি বলেন, ‘পরীক্ষা সম্পন্ন করতে এক ধরনের প্যাথোজেন শনাক্তকারী চিপ ব্যবহৃত হবে যা ফ্লুরোসেন্ট সিগন্যাল গ্রহণের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে প্যাথোজেনের উপস্থিতি নিশ্চিত করতে সহায়তা করবে। রোগী থেকে পাওয়া নমুনা একটি বিশেষ দ্রবণ মিশ্রিত করে এ চিপের ওপর রাখা হবে। চিপে ব্যবহৃত বায়োসেন্সরগুলো নমুনা পর্যবেক্ষণ করে ফলাফল নির্ধারণ করবে। মূলত অপটিক্যাল পদ্ধতি ব্যবহার করে আমরা ভাইরাসের অস্তিত্ব যাচাই করব।’

বিশ্বে করোনায় আক্রান্ত ৮ কোটি ৩৩ লাখ ছাড়াল: বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৮ লাখ ১৭ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৩৩ লাখ ৯৯ হাজার ২২৫ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৮ লাখ ১৭ হাজার ৫৩১ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ৪ কোটি ৭০ লাখ ৭ হাজার ৭৫২ জন। বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৯ লাখ ৬৭ হাজার ২৭৮ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ৭৩৬ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৬ লাখ ৭৫ হাজার ৯৭৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৯৪৯ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২ লাখ ৬৬ হাজার ৬৭৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৭৩৮ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ২৬ হাজার ৯৪ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৫ হাজার ৮০৭ জনের।

ইউরোপের দেশ ইতালি মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান অষ্টম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৭ হাজার ১৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৭৪ হাজার ১৫৯ জনের।
আক্রান্ত ও মৃত্যু বিবেচনায় ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৯৬ হাজার ২১৪ জন এবং মৃত্যু হয়েছে ৭৩ হাজার ৬২২ জনের।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেগম জিয়ার অদক্ষতার কারণে বিনামূল্যে সাবমেরিন ক্যাবল সংযোগ পায়নি বাংলাদেশ: এলজিআরডি মন্ত্রী

অনলাইনে ৩৬ শতাংশের বেশি মেয়েশিশু যৌন নির্যাতনের শিকার

জনতা ব্যাংকের ফার্মগেট কর্পোরেট শাখা নতুন ভবনে কার্যক্রম শুরু

করোনা মোকাবেলায় সেন্টমার্টিনে দুঃস্থ ও অসহায়দের মাঝে নৌবাহিনীর ঈদ উপহার সামগ্রী প্রদান

২৪ ঘণ্টার পূর্বাভাসে যা বলেছেন আবহাওয়া অধিদফতর

গোবিন্দগঞ্জ ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সুফলভোগী পরিবারের মধ্যে সংকর জাতের বকনা গরু বিতরণ

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বাজুস ফেয়ার

দুই মোটরসাইকেলের সংঘর্ষে সড়কে ছিটকে পড়ে বাবা-ছেলে নিহত

ন্যাপ বাস্তবায়নে জার্মানির সহায়তা কামনা করেছে বাংলাদেশ

গাজীপুরে পোশাক কারখানায় ভয়াবহ আগুন

ব্রেকিং নিউজ :