300X70
মঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এ বছর ২ কোটি ৩০ লক্ষ শিশুকে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২৩ ৩:৫২ অপরাহ্ণ

টিকাদানে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : স্বাস্থ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক : দেশের সকল ইপিআই টিকাদান কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রসমূহে ৬ মাস বয়সী থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ৪ দিন ব্যাপী ভিটামিন-এ প্লাস (নীল ও লাল রঙের ক্যাপসুল) খাওয়ানো শুরু হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) থেকে প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এ কর্যক্রম চলবে।

এ বছর ২ কোটি ৩০ লক্ষ ৮৯ হাজার ৫ শত শিশুর ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর বিষয়টি নিশ্চিত করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান।

এর মধ্যে ৬-১১ মাস বয়সী ২৭ লক্ষ ৮৭ হাজার ৫০০ শিশুকে নীল রঙের এবং ১১-৫৯ মাস বয়সী ২ কোটি ৩০ লক্ষ ২ হাজার শিশুকে লাল রঙের ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলবে ১২ ডিসেম্বর থেকে আগামী ১৫ ডিসেম্বর বিকেল ৪ টা পর্যন্ত। সকাল ৮ টা থেকে শুরু হয়ে প্রতিদিন ক্যাম্পেইন চলবে বিকেল ৪ টা পর্যন্ত।

সকালে শিশুদের জন্য ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজধানীর মহাখালীস্থ নিপসম সেন্টারে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম।
সভায় প্রধান অতিথি হিসেবে হিসেবে উপস্থিত থেকে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের শুভ উদবোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। শিশুদেরকে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর গুরুত্ব তুলে ধরে সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, “টিকাদানে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। টিকাদানে আমাদের সফলতা বিশ্বব্যাপী স্বীকৃত। করোনার সময়েও বাংলাদেশ এক দিনে এক কোটি বিশ লক্ষ মানুষকে টিকা দিয়ে বিশ্বে আলোচিত হয়েছে।

ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ক্ষেত্রেও বাংলাদেশের যথেষ্ট সুনাম রয়েছে ৷ এবার ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য আমরা ২ কোটি ৪০ লক্ষ শিশুকে টার্গেট করেছি। এজন্য আমাদের প্রায় ১ লক্ষ ২০ হাজার টিকাদান কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এই টিকাদান প্রক্রিয়ায় এবার ৪০ হাজার স্বাস্থ্যকর্মী ও ২ লক্ষ ৪০ হাজার স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছে।”

এই টিকা খাওয়াতে কেউ যেন গুজবে কান না দেয় সেজন্য স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিটামিন-এ প্লাস ক্যাপসুল একেবারেই নিরাপদ এবং অত্যন্ত উপকারী। ভিটামিন-এ প্লাস ক্যাপসুল শিশুদের অন্ধত্ব দূর করার পাশাপাশি বামনত্ব প্রতিরোধ করে। এই টিকা দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে। সকল ধরনের মৃত্যুহার ২৪% হ্রাস করে এবং হাম, ডায়রিয়া ও নিউমোনিয়াজনিত কারনে মৃত্যু রোধ করে।

সুতরাং এই টিকা জাতীর উজ্জ্বল ভবিষ্যতের জন্য দেশের সকল ৬-৫৯ মাস বয়সী শিশুকে খাওয়াতে হবে। টিকা খাওয়াতে শিশুদেরকে ভরাপেটে নিয়ে আসতে হবে। ৬ মাসের কম বয়সী ও ৫ বছরের বেশি বয়সী শিশুকে এই টিকা খাওয়ানো যাবে না।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর সহ অন্যান্য বক্তাগণ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপির মুখে অর্থ পাচার নিয়ে কথা মানায় না : তথ্যমন্ত্রী

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হলে বাংলাদেশ পুলিশ হবে বিশ্বমানের’

রমজানে বাজার নিয়ন্ত্রণে ৭ সুপারিশ গোয়েন্দাদের

আজকের মধ্যেই কোরবানি শেষ হলে একদিনের ছুটি পাবে ডিএসসিসির পরিচ্ছন্ন-কর্মীরা

চিত্রশিল্পী এস এম সুলতানের বসতঘরের করুণদশা

ইউনিয়ন ব্যাংকের বার্ষিক ঝুঁকি ব্যবস্থাপনা সম্মেলন-২০২৪

ইতালিতে জনতা এক্সচেঞ্জ কোম্পানীর গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা উত্তরে অবৈধ বিলবোর্ড-ফেস্টুন অপসারণে আল্টিমেটাম

জয়নাল আবেদীন হাজারীর মৃত‍্যুতে ডিএনসিসি মেয়রের শোক

হিমাচল প্রদেশের একটি গ্রামের সবাই করোনায় আক্রান্ত

ব্রেকিং নিউজ :