300X70
বুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ কমিটির সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৭:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) অধিক্ষেত্রভূক্ত এলাকায় ঐতিহাসিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে নিশ্চিতকরণ এবং যথাযথ সংরক্ষণের নিমিত্তে গঠিত পরামর্শক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে নগর ভবনের বুড়িগঙ্গা হলে এই সভা অনুষ্ঠিত হয়।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সভায় সভাপতিত্ব করেন। এ সময় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “ঐতিহ্যের ঢাকাকে পুনরুদ্ধারে কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। লালকুঠি সংস্কারের কাজ শুরু হয়েছে। এছাড়াও দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকার ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণে আমরা এই কমিটি গঠন করেছি। ঐতিহ্য পুনর্জীবিত করতে শ্রদ্ধেয় মুনতাসীর মামুন স্যার আমাদেরকে পরামর্শ দেবেন। আজ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হলো। ঐতিহ্য সংরক্ষণের মাধ্যমে ঢাকামুখী পর্যটনের পুনর্জাগরণে কমিটি কাজ করে যাবে।”

ঐতিহ্য রক্ষায় দীর্ঘ অর্ধ-শতাব্দী পরে হলেও কমিটি গঠন এবং সে প্রেক্ষিতে কার্যক্রম শুরু করায় ঢাদসিক মেয়রকে ধন্যবাদ জানিয়ে কমিটির সদস্য ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, “এ ধরনের কমিটি গঠনকে সাধুবাদ জানাই। আজকের বৈঠকে কিছু আলোচনা হয়েছে। যে সকল ঐতিহ্যবাহী স্থাপনা দখল হয়ে আছে সেগুলো দ্রুত দখল মুক্ত করতে হবে। এছাড়াও ঐতিহ্য ধরে রেখে সেগুলোর সংস্কার করা আমাদের মূল লক্ষ্য থাকবে।”

সভায় অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিক এর অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক মোহাম্মদ সামছুল হক, করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের নগর পরিকল্পনাবিদ তামান্না বিনতে রহমান, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের হেরিটেজ এন্ড কালচার সম্পাদক মোহাম্মদ জিয়াউল শরীফসহ ঢাকা জেলা প্রশাসন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের প্রতিনিধিবর্গ সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ যে, ঢাদসিক মেয়রকে আহবায়ক ও অধ্যাপক মুনতাসীর মামুনকে সদস্য করে ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান হতে প্রতিনিধি রেখে গত ৮ জানুয়ারি ১৮ সদস্যের “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) অধিক্ষেত্রভূক্ত এলাকায় ঐতিহাসিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে নিশ্চিতকরণ এবং যথাযথ সংরক্ষণের নিমিত্তে গঠিত পরামর্শক কমিটি” গঠন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বচ্ছতা ও সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

রাজধানীর কাওরান বাজারে যুবককে কুপিয়ে হত্যা

গুচ্ছ ভর্তি পরীক্ষা মে মাসে

দেখে নিন ২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

বিশ্বের সবচেয়ে বড় ও শক্তিশালী টেলিস্কোপের মহাকাশ যাত্রা

আজ ঢাকায় পদযাত্রা করবে বিএনপি

মঙ্গলবার নতুন মন্ত্রিসভা ঘোষণা করবেন বাইডেন

এনবিআরের সমন্বিত ভ্যাট অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেমে যুক্ত হয়েছে প্রাইম ব্যাংক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ ২ অক্টোবর

ছুটির ঘন্টা’খ্যাত চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :