300X70
মঙ্গলবার , ১৩ জুন ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কথার ফুলঝুড়ি না ঝরিয়ে পারলে রোহিঙ্গাদের ত্রাণ ইস্যুতে বাংলাদেশের পাশে দাড়ান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৩, ২০২৩ ১১:৪৬ অপরাহ্ণ

ইরিনা হক : বাংলাদেশ অন্তত 100,000 রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে, যার মধ্যে 700,000 রোহিঙ্গা রয়েছে যারা 2017 সালে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে জীবন বাঁচিয়ে পালিয়ে এসেছিল, শুধুমাত্র মানবিক কারণে। এছাড়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সরকারের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে। যারা শরণার্থী শিবিরে অবস্থান করছেন তারাও যত তাড়াতাড়ি সম্ভব তাদের বাড়িতে ফিরে যেতে চান।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দীর্ঘ ৬ বছরে একজনও রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়নি। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের কোনো সদিচ্ছা লক্ষ্য করা যাচ্ছে না। অন্যদিকে প্রত্যাবাসনের তারিখ যতই ঘনিয়ে আসছে বিষয়টি ততই অনিশ্চিত হয়ে পড়ছে। প্রত্যাবাসন প্রক্রিয়া নস্যাৎ করতে বহুমুখী ষড়যন্ত্র চলছে।

মিয়ানমার পরিস্থিতির জন্য জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রুস পাইলট প্রকল্পের আওতায় রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন বন্ধ করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন। এটি উদ্বেগজনক।

প্রত্যাবাসনের ষড়যন্ত্র নস্যাৎ করতে এবং দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে বৃহস্পতিবার উখিয়া ও টেকনাফের অন্তত ১৩টি ক্যাম্পে মানববন্ধন ও জড়ো হয় রোহিঙ্গারা। এ সময় রোহিঙ্গা নেতারা স্বদেশে ফিরতে ইচ্ছুকদের রেশন কমানো ও রেশন বন্ধের মতো জাতিসংঘের রহস্যজনক কর্মকাণ্ডের নিন্দা জানান। একই সঙ্গে প্রত্যাবাসন ইস্যুতে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন তারা।

উল্লেখ্য, আশ্রয় নেওয়া রোহিঙ্গারা শুরু থেকেই নাগরিকত্ব, নিরাপত্তা ও চলাফেরার স্বাধীনতার নিশ্চয়তা দিয়ে মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনের দাবি জানিয়ে আসছে। কিন্তু মিয়ানমারের প্রশাসন যেমন প্রত্যাবাসনের ব্যাপারে আন্তরিক নয়, তেমনি জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো এখন সংকটের নানা কারণ দেখিয়ে রোহিঙ্গাদের থেকে তাদের দৃষ্টি সরিয়ে নিচ্ছে। উল্টো সহায়তার পরিমাণ কমিয়ে তারা বাংলাদেশের জনগণের সঙ্গে মিশে যেতে চায়, যা মোটেও গ্রহণযোগ্য নয়। একটি স্বাধীন দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য এর পরিণতি ভয়াবহ হতে পারে।

মনে রাখতে হবে বাংলাদেশ কোনো আন্তর্জাতিক শরণার্থী আইন বা কনভেনশনে স্বাক্ষরকারী রাষ্ট্র নয়। রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে গ্রহণ করার জন্য বাংলাদেশ তার সীমান্ত খুলতেও বাধ্য নয়। এ ব্যাপারে বাংলাদেশের কোনো দায় নেই। এই বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয়েছে শুধুমাত্র মানবিক কারণে। দেশে বিপুল জনসংখ্যার চাপ সত্ত্বেও মানবিক কারণে সরকারের নেওয়া সাহসী পদক্ষেপও বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে।

তবে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে আন্তর্জাতিক সম্প্রদায় যদি রোহিঙ্গা জনগোষ্ঠীকে রাখাইনে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বোঝাতে বা চাপ প্রয়োগ করতে ব্যর্থ হয়, তাহলে এই জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার বিষয়ে কঠোর অবস্থান নেওয়া ছাড়া বাংলাদেশের আর কোনো উপায় থাকবে না।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তা ধনী দাতা দেশগুলোর প্রতিশ্রুতি পূরণ করছে না। বিশ্ব খাদ্য কর্মসূচি (WFP) তহবিল সংকটের কারণে এই মাসে তার মাসিক খাদ্য সহায়তা জনপ্রতি $10 থেকে কমিয়ে $8 করেছে। বাংলাদেশকে খাদ্য সহায়তার এই ঘাটতি পূরণ করতে হবে বলে জানিয়েছে জাতিসংঘের এই সংস্থা। এতে বাংলাদেশ তীব্র আপত্তি জানায়। বাংলাদেশের পক্ষ থেকে ডব্লিউএফপিকে জানানো হয়েছে যে রোহিঙ্গাদের তুলে ধরার দায়িত্ব বাংলাদেশের নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের। খাদ্য সহায়তার পরিমাণ কোনোভাবেই কমানো যাবে না, তবে বাড়াতে হবে।

এদিকে, রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় আশ্রয় শিবিরগুলোতে অস্থিরতা ও বিশৃঙ্খলা বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাদের মতে, মাদক ও অস্ত্র চোরাচালান ও অসামাজিক কার্যকলাপ বাড়বে। খাবারের অভাবে ক্যাম্পে নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি গত বৃহস্পতিবার তার অফিসে আজকার পত্রিকাকে বলেন, “ডব্লিউএফপি রোহিঙ্গাদের মাসিক খাদ্য সহায়তা কমিয়ে দিয়েছে।” বাংলাদেশকে সাহায্যের ঘাটতি মেটাতে বলা হয়েছে। আমরা তাতে রাজি হইনি। আমি তাদের চিঠিতে বলেছি, রোহিঙ্গাদের সহায়তার দায়িত্ব বাংলাদেশের নয়, বিশ্ব সম্প্রদায়ের। খাদ্য সহায়তা কমানো উচিত নয় বরং বাড়াতে হবে।

এ পরিস্থিতিতে করণীয় নির্ধারণে আগামীকাল বিকেল ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে বসছেন সরকারের শীর্ষ কর্মকর্তারা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ‘জোর করে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের’ সার্বিক ব্যবস্থাপনা ও মানবিক সহায়তা কার্যক্রমের ওপর এই সভায় সভাপতিত্ব করেন। এতে জননিরাপত্তা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। রাষ্ট্রদূত, হাইকমিশনার এবং জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদেরও উপস্থিত থাকতে বলা হয়েছে।

জানা যায়, ২০১৭ সালে যখন রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে আসতে শুরু করে, তখন WFP তাদের খাদ্য, পুষ্টি ও অন্যান্য জরুরি সহায়তা দিয়ে আসছে। দাতা গোষ্ঠী ও সহযোগী সংস্থার সহায়তায় এই জরুরি সহায়তা দেওয়া হচ্ছে। বর্তমানে বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা নিবন্ধিত থাকলেও বাস্তবে এই সংখ্যা ১১ লাখের বেশি। সবাইকে ভাউচারের মাধ্যমে প্রতি মাসে 12 মার্কিন ডলারের সমপরিমাণ খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। এই ভাউচারগুলি ব্যবহার করে, রোহিঙ্গা পরিবারগুলি সমস্ত ক্যাম্পে অবস্থিত WFP আউটলেটগুলি থেকে খাবার বেছে নিতে পারে। কোভিড মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পাশাপাশি তহবিলের ঘাটতির কারণে বিশ্বব্যাপী খাদ্যের মূল্য বৃদ্ধির কারণে জাতিসংঘ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর কাছে খাদ্য সরবরাহ করতে লড়াই করছে।

ডব্লিউএফপি ফিলিস্তিন, ইরাক, সিরিয়া, আফগানিস্তানসহ বিভিন্ন দেশে খাদ্য সহায়তা কমিয়ে দিচ্ছে। একইভাবে, গত মার্চে, WFP-এর খাদ্য সহায়তার পরিমাণ $12 কমিয়ে $10 করা হয়েছিল। রোহিঙ্গা সংকটের পর প্রায় ৬ বছরের মধ্যে প্রথমবারের মতো কক্সবাজারে রোহিঙ্গাদের সহায়তা কমিয়েছে সংস্থাটি। মাত্র তিন মাস পর, একই কারণে ১ জুন থেকে আবার $10 থেকে $8 কমানো হচ্ছে। এর মাধ্যমে রোহিঙ্গাদের দৈনিক রেশনের ৩৩ শতাংশ কমে যাবে। অর্থাৎ প্রত্যেক রোহিঙ্গাকে প্রতি মাসে মাত্র ৮ ডলার (৮৪০ টাকা) মূল্যের খাদ্য ভাউচার দেওয়া হবে।

সম্প্রতি জাপান সফরকালে এনএইচকে টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জ্বালানি ও খাদ্য ব্যয় বৃদ্ধির কারণে বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প চালানো কঠিন হয়ে পড়ছে।

তহবিল স্বল্পতার কারণে জাতিসংঘ গত মার্চে রোহিঙ্গাদের জন্য খাদ্য সহায়তা ১৭ শতাংশ কমিয়ে দেয়। মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতির উপর জাতিসংঘের বিশেষ প্রতিবেদক, টম অ্যান্ড্রুস 28 এপ্রিল সতর্ক করে দিয়েছিলেন, “যদি তহবিল না পাওয়া যায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে খাদ্য সহায়তায় আরও 20 শতাংশ হ্রাস করতে হবে।”

এ বিষয়ে জানতে চাইলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং কক্সবাজারে নিযুক্ত অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ক্যাম্পে থাকা রোহিঙ্গারা মারাত্মক অপুষ্টিতে ভুগবে। তাদের মধ্যে ক্ষোভ ও হতাশা তৈরি হবে। তাদের বেপরোয়া আচরণ বাড়বে। মারামারি, খুনসহ অসন্তোষ ও নৈরাজ্য বাড়বে। ক্যাম্পে মাদক ও অস্ত্র ব্যবসার পাশাপাশি অসামাজিক কার্যকলাপ বেড়ে যাবে। তাদের নিয়ন্ত্রণ করা খুব কঠিন হবে।

https://www.eurasiareview.com/12062023-world-must-side-with-bangladesh-on-rohingya-aid-issue-oped/

লেখক : সুইডেনের গবেষক।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পরীমনির শ্লীলতাহানির মামলায় সাক্ষ্যগ্রহণ পেছাল

কার্টন প্রস্তুতকারক সমিতির ৭ দাবি

১০০ মিলিয়নে নেমে আসতে পারে মেসির মূল্য

ঈশ্বরদীতে যুবলীগ নেতার গুলিতে রিকশাচালক নিহত

কৃষকের ধান কেটে দিল টঙ্গী ছাত্রলীগের সম্পাদক মশিউর রহমান বাবু

২৩ বছর পর নান্দাইল পৌরসভার নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

ভোলা পৌরসভা নির্বাচনে আবারো নৌকা প্রতীক পেলেন মনিরুজ্জামান মনির

ক্ষমতা নয়, বিএনপির লক্ষ্য শেখ হাসিনাকে হটানো: কাদের

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞানচর্চার বিকল্প নেই : তথ্যমন্ত্রী

ভ্যাট প্রদানে ‘সর্বোচ্চ কমপ্লায়েন্স নিশ্চিতকারী কোম্পানি’ অ্যাওয়ার্ড পেলো বাংলালিংক

ব্রেকিং নিউজ :