300X70
সোমবার , ৮ আগস্ট ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনার দ্বিতীয় ডোজ না দিলে বুস্টার ডোজ পাবেন না’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৮, ২০২২ ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি বলেছেন, “করোনা কিছুটা কমেছে। তবে, এখনো করোনায় দু-চারজন মারা যাচ্ছে। যাঁরা মারা যাচ্ছেন, তাঁদের অধিকাংশই করোনার টিকা নেননি। আর করোনা এখনো পুরোপুরি বিদায় নেয়নি। যেকোনো সময় সংক্রমণ বাড়তে পারে।

নিজেকে এবং একইসাথে দেশকে বিপদমুক্ত রাখতে সবাইকে করোনার টিকা নেয়া উচিৎ। এখনো অনেকেই প্রথম ডোজ টিকাই নেননি। এখন টিকা না নিলে, হাতে মজুদ টিকার মেয়াদ দ্রুতই শেষ হয়ে যাবে। মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা না নিলে তারা পরবর্তীতে আর বুস্টার ডোজ নিতে পারবে না।

আজ সকালে রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম)-এ বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক,এমপি।

দেশে ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা কার্যক্রম এ মাসের ১১ তারিখ প্রথমবার এবং ২৬ তারিখ দ্বিতীয়বার দেয়ার ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাতে এই মুহুর্তে শিশুদের জন্য প্রায় ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। এগুলো দিয়ে আমরা ৫-১১ বছর বয়সী শিশুদের মধ্যে ১৫ লাখ শিশুকে টিকা দিতে পারব। পরবর্তীতে শিশুদের জন্য আরো টিকা আনা হবে।

অনুষ্ঠানে শিশুদের জন্মের পর থেকেই মায়ের দুধ পান করানোর উপর গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। দেশে এখন ৭০ ভাগ দুগ্ধজাত শিশু মায়ের দুধ পান করলেও প্রায় ৩০ ভাগ শিশু মায়ের দুধ পান করে না। কেন করছে না সে বিষয়টিতে আরো গুরুত্ব দিতে মন্ত্রী সংশ্লিষ্ট সকলকে উদ্যোগ নেয়ার আহ্বান জানান। এক্ষেত্রে বিভিন্ন কল-কারখানায় মায়েদের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার চালুর কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

উল্লেখ্য, সারা বিশে^র সাথে বাংলাদেশেও ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১-৭ আগস্ট বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়ে আসছে এবং ২০১০ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ জাতীয়ভাবে পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে, আজ ৭ আগস্ট, ২০২২ তারিখ বেলা ১১.০০ টায় রাজধানীর মহাখালীতে অবস্থিত নিপসম অডিটরিয়ামে আয়োজিত বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২২ এর যে অনুষ্ঠান হয় তাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক, এমপি। সভাপতিত্ব করেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এবং নিপসম-এর পরিচালক অধ্যাপক ডা. বায়েজিদ খুরশীদ রিয়াজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জাতীয় পুষ্টি প্রতিষ্ঠানের জাতীয় পুষ্টিসেবা লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. এস এম মোস্তাফিজুর রহমান। বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২ এর প্রতিপাদ্য উপস্থাপন করেন বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারপার্সন ও সিনিয়র সাইন্টিস্ট অধ্যাপক ডা. এস কে রায়। উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য) সৈয়দ মুজিবুল হক। বিশ^ব্যাপী World Alliance for Breastfeeding Action (WABA) কর্তৃক এই বছর বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে “Step up for Breastfeeding, Educate and Support” যার অর্থ দাঁড়ায়, ‘মাতৃদুগ্ধ পান এগিয়ে নিতে, শিক্ষা ও সহযোগিতা হবে বাড়াতে’।করোনার দ্বিতীয় ডোজ না দিলে
বুস্টার ডো

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি আন্ডারগ্রাউন্ড সংগঠনে রূপান্তরিত হয়েছে : তথ্যমন্ত্রী

সিএমএইচ-এর ইএনটি বিভাগের উদ্যোগে বিশ্ব শ্রবণ দিবস পালিত

ইসরাইলে ৩ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা

মিয়ানমারের রাষ্ট্রপতি ও অং সান সু চি আটক, এক বছরের জন্য জরুরি অবস্থা জারি

২০২৩ সালের মধ্যে বাংলাদেশকে ট্রান্স ফ্যাট মুক্ত করতে কাজ শুরু হয়েছে : খাদ্যমন্ত্রী

গণতন্ত্রকে কণ্টকাকীর্ণ করেছে বিএনপি: কাদের

মেয়েকে ফুচকা কিনতে পাঠিয়ে তার বান্ধবীকে ধর্ষণের অভিযোগ, বাবা গ্রেফতার

যুবসমাজই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল : স্থানীয় সরকার মন্ত্রী

শেয়ারট্রিপের কর্মীদের জন্য মেটলাইফের বীমা

বিরলে প্রবল বর্ষনে সেতু ভেঙ্গে চরম দুর্ভোগে ৮ গ্রামের মানুষ

ব্রেকিং নিউজ :