300X70
মঙ্গলবার , ১৫ জুন ২০২১ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনায় বিশ্বজুড়ে কমছে সংক্রমণ ও মৃত্যুর হার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৫, ২০২১ ১১:০৮ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: বিশ্বজুড়ে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের আক্রান্ত ও মৃত্যুর হার কমতে শুরু করেছে। বিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। গত কয়েকদিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর হার। ব্যাপকভাবে টিকা কার্যক্রম চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৭ হাজার জন। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৬ হাজার ৮৩৪। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে আরও ৩ লাখ ১০ হাজার ৫৬৯ জন, আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৩ লাখ ৭ হাজার ২৫২ জন।

আজ মঙ্গলবার সকালে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৭ কোটি ৭০ লাখ ৩০ হাজার ৬৮৭ জনের দেহে। এর মধ্যে মারা গেছে ৩৮ লাখ ২৭ হাজার ৭৩৭ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছে ১৬ কোটি ১২ লাখ ১২ হাজার ৫২১ জন। এছাড়া সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ১৯ লাখ ৯০ হাজার ৪২৯ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথম রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১০ হাজার ১০ জন এবং মৃত্যু হয়েছে ২০৫ জনের। এ নিয়ে যুক্তরাষ্ট্রের আক্রান্তের সংখ্যা দাড়ালো ৩ কোটি ৪৩ লাখ ৩৫ হাজার ২৩৯ জনে। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৫ হাজার ২৩২ জনের। চিকিৎসাধীন ৫২ লাখ ৮৩ হাজার ২৬ জন।

পরের অবস্থানে রয়েছে পাশ্ববর্তী দেশ ভারত। দেশটিতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায়ও প্রাণহানি ঘটেছে ১ হাজার ৪৫২ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৬২ হাজার ৫৯৭ জন। যাতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৫ লাখ ৭০ হাজার ৩৫ জনে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৬১ জনের। চিকিৎসাধীন ৯ লাখ ২০ হাজার ১৯৪ জন।

তৃতীয় স্থানে রয়েছে ফুটবলপ্রিয় দেশ ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯২৮ জনের এবং শনাক্ত হয়েছে ৪০ হাজার ৮৬৫ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার ৪০৪ এবং মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৪ লাখ ৫৪ হাজার ৮৬১। চিকিৎসাধীন ১১ লাখ ১২ হাজার ১৯৩ জন।

তারপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। অন্যদিকে, মৃত্যু দুই লাখ ৩০ হাজার ছাড়িয়েছে সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে। আর ৩৩ নম্বরে থাকা বাংলাদেশেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৩ হাজার ১শ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনতা ব্যাংককে ১,৬৩৭ কোটি টাকা পরিশোধ করেছে এননটেক্স

বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের হত্যাকান্ডের বিচার প্রচলিত আইনে হয়েছে : শিল্পমন্ত্রী

প্রকল্পে অযৌক্তিক ব্যয় পরিহার করতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

গ্রিড বিপর্যয় অন্ধকার রাষ্ট্র এতেই প্রমাণ করে দেশ পরিচালনায় ব্যর্থ সরকার: জিএম কাদের

ওমিক্রন রুখতে টিকার দুই ডোজ যথেষ্ট নয়, ব্রিটিশ বিজ্ঞানীদের সতর্কতা

নরসিংদী করোনা হাসপাতালে ১০০ অক্সিজেন সিলিন্ডার দিলো বসুন্ধরা গ্রুপ

কেজিতে ৫ টাকা বাড়ল লবণের দাম

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আরো তৎপর টঙ্গী পশ্চিম থানা পুলিশ

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সম্পাদক শ্যামল দত্ত

আপাতত বন্ধ হচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠান : শিক্ষামন্ত্রী

ব্রেকিং নিউজ :