300X70
শনিবার , ১৩ মার্চ ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কলাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৩, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: কলাপাড়ায় প্রথম বারের মত ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে গতকাল শুক্রবার বিকেলে নাচনাপাড়া সার্বজনিন কালী মন্দির পর্ষদের উদ্যোগে এ আয়োজনে করা হয়।

দুপুরের পর থেকেই বেশ কৌতুহল নিয়ে টিয়াখালী ইউপির নাচনাপাড়া মৌলভী বাড়ির মাঠে দুর-দুরান্ত থেকে এসে ভীড় জমায় শত শত উৎসুক জনতা। শিশু কিশোর থেকে শুরু করে যুবক ও নারী পুরুষসহ সব বয়সী মানুষের আগমনে মিলন মেলায় পরিণত হয়েছে।

চাবুক হাতে ঘোড়ার পিঠে চেপে আনন্দঘন পরিবেশে প্রতিযোগিতায় অংশ নেয় অশ^রোহীরা। অংশগ্রহণকারী সবার জন্যই ছিল বিশেষ পুরস্কার।

আয়োজনকারী সূত্রে জানায়, শীব পুজা উপলক্ষে এ বছর ঘোড়ার দৌড়ের প্রতিযোগীতার আয়োজন করা হয়। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে এমন আয়োজন উপভোগ করেন স্থানীয় বাসীন্দাসহ আগত গ্রামীন ঐতিহ্যপ্রেমী মানুষ।

ঘোড়া নিয়ে আসা অশ^রোহী রুহল আমনি জানান, দেশের বিভিন্ন স্থানে আমরা ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহন করে থাকি। এখানে যুবরাজ, পঙ্খিরাজ, সুন্দরি, ময়ুরী নামের মোট চারটি ঘোড়া নিয়ে এসেছি।
দৌড় দেখতে আসা সম্্রাট বলেন, শুধু মাত্র বই পুস্তকে ঘোড় দৌড়ের কথা শুনেছি। এখান তা বাস্তবে দেখলাম। আমার বিশ^াস হচ্ছে না। প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করলে গ্রামীন এই ঐতিহ্যকে বাস্তবে বাচিয়ে রাখা সম্ভব।

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মৌরী আক্তার মিম জানান, কখনো ঘোড়ার দৌড় দেখেনি, তাই ঘোড়ার দৌড় দেখতে এসেছি।

আয়োজনকারী পলাশ সরকার বলেন, শিব চতুরদশী পুজা উপলক্ষে গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড় প্রতিযোগিতার এমন আয়োজন করেছি। আগামীতে সবার সহযোগীতা পেলে আরো বড়ো পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করার চেষ্টা করবো। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :