300X70
বৃহস্পতিবার , ২৭ এপ্রিল ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কলা চাষে স্বাবলম্বী হচ্ছে মধুপুর গড়াঞ্চলের কৃষকেরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২৩ ১২:৩৬ পূর্বাহ্ণ

আলকামা সিকদার, মধুপুর(টাঙ্গাইল) থেকে : টাঙ্গাইলের মধুপুর গড় আনারসের রাজধানী হলেও কলার দ্বিতীয় রাজধানীও এ শালগড় খ্যাত অঞ্চল। পাহাড়িয়া উর্ভর এ লাল মাটিতে আনারসের পাশাপাশি ব্যাপক পরিমানে কলার চাষ হয়ে থাকে সারা বছর ব্যাপি। লাল মাটির উর্বর মৃত্তিকা কৃষি ফসল উৎপাদনের জন্য বিশেষ উপযোগী।

তাই বন্যামুক্ত মধুপুরে প্রচুর পরিমানে আনারস, পেঁপে, আদা, কচুসহ রের্কড পরিমানে কলার চাষও হয়ে থাকে। তাই স্থানীরা মধুপুর গড়কে কলার দ্বিতীয় রাজধানী বলে পরিচয় দিয়ে থাকেন। প্রতি বছরের মত এ বছরও কলার বাম্পার ফলন হয়েছে। আনারসের মতো গড় অঞ্চলের কলারও সুনাম সারা দেশে ছড়িয়ে পড়েছে। তবে কৃষকের উৎপাদন খরচ বেড়ে গেলেও ভালে দাম পাচ্ছে চাষীরা।

চাষী পাইকারদের সুবিধার জন্য জলছত্র ট্রাক ড্রাইভার্স ইউয়িন তাদের নিজস্ব অফিসে থাকা খাওয়ার সুবিধার জন্য আবাসিক হোটেল ও রেস্তোরার ব্যবস্থা করে কলার বাজারকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। আর কৃষি বিভাগ বলছে, এবার কলার ভালো দাম পাচ্ছে চাষীরা। মাত্রাতিরিক্ত সার কীটনাশক ব্যবহারে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। খরচ কমানো ও নিরাপদ কলা চাষে ব্যাগিং পদ্ধতিসহ বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে।

জানাযায়, টাঙ্গাইলের মধুপুর গড়ের উর্বর লাল মাটিতে দিন দিন বাড়ছে কলার আবাদ। প্রতি বছরের মতো এ বছরও ফলন হয়েছে ভালো। মধুপুর গড়ের বাগান, বাজার ও জলছত্র কলার হাট থেকে প্রতিদিন প্রায় কোটি টাকার কলা বিক্রি হয়ে থাকে দেশের বিভন্ন অঞ্চলে। এ বছর উপজেলায় ২৩৫৫ হেক্টোর জমিতে সাগর, সর্বি, বিচি, চাম্পা কলাসহ বিভিন্ন প্রজাতির কলা আবাদ করা হয়েছে।

কলাকে কেন্দ্র করে মধুপুুরের জলছত্র পঁচিশ মাইল নামক স্থানে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের পাশে গড়ে উঠেছে দেশের বৃহত্তর কলা বাজার। এ বাজার মূলত শুক্র ও মঙ্গলবার কিন্তু কলার উৎপাদন বেশী ও চাহিদার কারণে সপ্তাহে ছয় দিন কলা বেচা-কেনা হয়ে থাকে। যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার কারণে সহজেই দেশের বিভিন্ন স্থানে কলা সরবরাহ করা যায় নিরাপদে। কলা কিনতে আসেন বিভিন্ন জেলার পাইকাররা।

গড় এলাকার কলার গুণগতমান ভালো থাকার কারণে দেশ জুড়ে চাহিদা রয়েছে। কলা আনা নেওয়ার জন্য জলছত্র বাজারেই গড়ে তোলা হয়েছে ট্রাক ও কর্ভাড ভ্যান ডাইভার্স ইউয়িন। সহজেই বাহন পাওয়ার যাওয়ার কারণে দুর থেকে পাইকারদের কলা নিতে গাড়ীর কোন সমস্যা হয় না। সহজেই দেশের বিভিন্ন প্রান্তে কলা নেওয়া যায়। ট্রাক অফিসেই পাইকার ড্রাইভার পর্যটক থাকা খাওয়ার ব্যবস্থা করায় বাজারের সমৃদ্ধি হচ্ছে।

তবে সার, কীটনাশক ও জ্বালানী তেলের দাম বেড়ে যাওয়ায় কলা চাষে খরচ আগের তুলনায় বেড়ে গেলেও এ সময়ে ভালো দাম পাওয়াতে কৃষকদের মুখে হাসিও ফুটেছে।

কলা বিক্রি করতে আসা চাষী ও পাইকাররা জানান, বাজারে আকারভেদে প্রতি ছড়ি কলা বিক্রি হচ্ছে ২০০ থেকে ৬০০ টাকা দরে। গড় এলাকার বিভিন্ন বাগান বাজারে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কিশোরগঞ্জ, পাবনাসহ দেশের বিভিন্ন জেলা থেকে পাইকার এসে কলা কিনে নিয়ে যাচ্ছে।

এ এলাকার কলার গুণগত মান ভালো থাকায় দেশ জুড়ে রয়েছে চাহিদা রয়েছে। ভালো দামে বিক্রি হচ্ছে কলা। যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার কারণে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে পাইকার। শীত চলে যাওয়ায় বাড়তে শুরু করেছে দাম। রমজানে দাম ভালো ছিল বলে জানিয়েছে চাষিরা। চড়া দামে কলা কিনেও ঢাকাসহ বিভিন্ন জেলায় নিয়ে সেখানেও আশানুরূপ লাভ পাচ্ছে বলে জানান পাইকাররা।

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল জানান, এ বছর মধুপুরে ২৩৫৫ হেক্টোর জমিতে সাগর, সর্বি, বিচি, চাম্পা কলাসহ বিভিন্ন প্রজাতির কলা আবাদ করা হয়েছে। কলার ফলন ভালো হওয়ায় চাষীরা দামও পাচ্ছে ভালো। তবে কিছু কিছু চাষী মাত্রাতিরিক্ত সার ব্যবহার করায় তাদের খরচ বেড়ে যাচ্ছে। খরচ কমানো জন্য ব্যাগিং পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে চাষীদের পরামর্শ দেয়া হচ্ছে নিয়মিত ভাবে। সামনে ঝড়ের মৌসুম থাকায় কলা চাষিদের জন্য একটু চিন্তার বিষয়ও রয়েছে। তার জন্যও যথাযথ পরামর্শ দেয়া হচ্ছে ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সকল সদস্যকে নিয়ে ই-কমার্স খাতকে এগিয়ে নিতে চায় ‘অগ্রগামী’

পাঁচ দফা দাবিতে রংপুরে তামাক চাষীদের মানববন্ধন ও ডিসি অফিস ঘেরাও

প্রধানমন্ত্রীর নেতৃত্বে পরিকল্পিত নগরায়নের লক্ষ্যে কাজ করছে সরকার : গণপূর্ত প্রতিমন্ত্রী

সাংবাদিক কবির আহমেদ খানের বাবা আর নেই

আইপিডিসি ফাইন্যান্স ও আমরা অ্যাক্টিভ-এর মধ্যে চুক্তি স্বাক্ষর

নোয়াখালীতে দুই ভুয়া চিকিৎসককে দুই লাখ টাকা জরিমানা

নাসিক নির্বাচনে মনোনয়ন ফরম কিনলেন ফারুক

সখীপুরে কৃষক শ্রমিক জনতা লীগের নেতা মামুনের লাশ উদ্ধার

৫ বছরে ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন ১১শ’ কোটি টাকা

অর্থনীতি সমিতির ২০ লাখ ৯৪ হাজার কোটি টাকার বিকল্প বাজেট

ব্রেকিং নিউজ :