300X70
বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কানায় কানায় পূর্ণ ইজতেমার ময়দান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১২, ২০২৩ ৩:৫৪ অপরাহ্ণ

গাজীপুর প্রতিনিধি : কানায় কানায় পূর্ণ হয়েছে গাজীপুর মহানগরের বিশ্ব ইজতেমার ময়দান। তুরাগ নদের তীরে প্রথম পর্বের তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমা আগামিকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। ইতিমধ্যে দেশ বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমাস্থলে আগমন শুরু করেছেন। তারা ব্যাগ, থালা বাসন, কাঁথা বালিশ ও রান্না-বান্নার সরঞ্জামাদি নিয়ে বিভিন্ন যানবাহন যোগে ইজতেমা ময়দানে হাজির হচ্ছেন।

আগামীকাল শুক্রবার বাদ ফজর থেকে ইজতেমার কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও অনানুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার বাদ আসর থেকে আম বয়ানের মধ্যদিয়ে ইজতেমার কাজ শুরু হবে।

প্রথম পর্বের ইজতেমায় মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লিরা অংশগ্রহণ করছেন। তারা জেলা ওয়ারী নির্দিষ্ট খিত্তা অনুসারে অবস্থান নিচ্ছেন। বিদেশী মুসল্লিদের জন্য ময়দানের পশ্চিমাংশে টিনের ছাউনীযুক্ত বিশেষ কামরার ব্যবস্থা করা হয়েছে। সেখানে তাদের জন্য গরমপানিসহ নানা সুযোগ সুবিধার ব্যবস্থা করা হয়েছে।

গতকাল বুধবার বিকাল পর্যন্ত ইজতেমা ময়দানে বিপুল সংখ্যক মুসল্লি নিজনিজ খিত্তায় অবস্থান নিয়েছে। ধীরে ধীরে পরিপূর্ণ হয়ে উঠছে ইজতেমার ময়দান।

ইতোমধ্যে ইজতেমা ময়দানের যাবতীয় কাজ সম্পন্ন হয়েছে। আইনশৃংখলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হচ্ছে নির্দিষ্ট পয়েন্টগুলোতে। প্রস্তুত করা হয়েছে মেডিক্যাল ক্যাম্প ও হাসপাতলের অতিরিক্ত বেড ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্স। ইতোমধ্যে গাজীপুর স্বাস্থ্য বিভাগের সকলের সব ধরণের ছুটি বাতিল করা হয়েছে। ইজতেমায় আসা যাওয়ার জন্য পাঁচ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

বাংলাদেশ পুলিশের মহা-পরিদর্শক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, টঙ্গীর তুরাগ পাড়ে বিশ্ব ইজতেমায় আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিটের সম্মিলিত প্রচেষ্টায় নিরাপদ ও শান্তিপূর্ণভাবে ইজতেমায় আসা মুসল্লিদের নিরাপত্তা দেওয়া হবে। ইজতেমায় আগত সাধারণ মানুষের ইজতেমা ময়দানে প্রবেশের সুবিদার্থে আমরা ম্যাপ তৈরী করে দিয়েছি। বিভিন্ন পয়েন্টেও আমরা তাদের জন্য বিভিন্ন প্রকারের নির্দেশনা টানিয়ে দিয়েছি।

এছাড়াও বিভিন্ন পরিকল্পনা করে কোন বিভাগের গাড়ি কোথায় পার্কিং করা থাকবে এ সংক্রান্ত নির্দেশনা, কোন রাস্তা কখন খোলা বা কখন বন্ধ খাকবে সে নির্দেশনা দিয়েছি। পকেটমারসহ নানা অপরাধ কার্যকলাপ রুখতে আমাদের পেট্টোল টিম কাজ করবে। আমরা ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষন করবো। সাদা পোশাক ও পোশাকে আইনশৃঙ্খলাবাহিনী নিয়োজিত থাকবে। ইজতেমায় আগত মুসল্লিদের জন্য পর্যাপ্ত নিরাপত্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বুধবার সকালে বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে বাংলাদেশ পুলিশ কর্তৃক গৃহিত নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ইজতেমা মাঠ পরিদর্শনে এসে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তিনি এসব কথা বলেন

তিনি আরো বলেন, গাজীপুর মেট্টোপলিটন পুুলিশ বিভাগ ১৪টি কন্ট্রোলরুম তৈরী করেছে। র‌্যাবের কন্ট্রোলরুম থাকবে, ডিএমপি তার এলাকায় কন্ট্রোলরুম খুলবে, এসবি, এটিও, সিআইডি, নৌপুলিশ, অবজারভারভেশন টিম থাকবে, র‌্যাবের হেলিকপ্টার টহল থাকবে। ডগ স্কোয়াড টিম, মোবাইল পেট্টোল টিম, বোম ডিস্পোজাল টিম থাকবে। মোনাজাতের দিন সুষ্ঠভাবে আখেরি মোনাজাত ও জুম্মার নামাজ যাতে মুসল্লিরা সুষ্ঠুভাবে অংশ নিতে পারে সেজন্য সকল আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করবেন। আমরা সাধারণ মানুষকে আশ^স্ত করতে চাই আপনারা নির্ভয়ে নিরাপদে ইজতেমায় অংশ নিতে পারেন।

পরে আইজিপি ইজতেমা মাঠ পরিদর্শন করেন। এসময় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক স্পেশাল ব্রাঞ্চের প্রধান মনিরুল ইসলাম, অতিরিক্ত আইজিপি (অপারেশন) আতিকুল ইসলাম, অতিরিক্ত আইজিপি ট্যুরিস্ট পুলিশের প্রধান হাবিবুর রহমান, গাজীপুর মেট্টোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার দেলোয়ার হোসেন ও গাজীপুর পুলিশ সুপার কাজী শফিকুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৫ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে প্রথমপর্বের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। মাঝে ৪ দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (সা’দপন্থি) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্বে অংশ নেবেন। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। ২০২০ সালে ৫৫তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার পর করোনা মহামারির কারণে গত দুই বছর ২০২১ ও ২০২২ সালে ইজতেমা অনুষ্ঠিত হয়নি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :