300X70
শনিবার , ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কার দখলে যাচ্ছে খন্দকার মোশাররফের রাজত্ব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৫, ২০২৩ ১২:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিগত কয়েক বছরে একে একে মন্ত্রিত্ব, দলের উপদেষ্টা পরিষদের সদস্য, সংসদীয় কমিটির সভাপতি পদ হারানো ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য খন্দকার মোশাররফের রাজত্ব ক্রমেই ফিকে হয়ে যাচ্ছে। গত আড়াই বছরে নিজ এলাকায় গেছেন হাতেগোনা কয়েকবার। নেই আগের দাপট। কাছের লোকজনও এখন ভিন্ন বলয়ে রাজনীতি করছেন। তার ‘এমপি’ পদও হারানো শুধু সময়ের অপেক্ষা মাত্র। এক সময় নেতাকর্মীদের পদচারণায় মুখর থাকা গ্রামের বাড়ি ‘আফসানা মঞ্জিল’-এ এখন সুনসান নীরবতা। তার পরিবর্তে ফরিদপুর-৩ আসনের রাজত্ব এখন কার দখলে যাচ্ছে- এ প্রশ্ন স্থানীয় নেতাকর্মীদের।
২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়নে ফরিদপুর-৩ আসন থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন খন্দকার মোশাররফ হোসেন। ২০০৯ সালে তাকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী করা হয়। ২০১৫ সালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর দায়িত্ব পান। আ.লীগ ক্ষমতায় আসার পর থেকে ফরিদপুরে রাজনীতিতে মোশাররফের একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয়। এ সময় তার অনুগতরা বিভিন্ন সরকারি সংস্থার উন্নয়ন কাজের দরপত্র নিয়ন্ত্রণ, চাঁদাবাজি ও জমি দখল করে সম্পদের পাহাড় গড়ার অভিযোগ রয়েছে। এসব অভিযোগের আলোচনা-সমালোচনার মধ্যেই ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি মন্ত্রিসভা থেকে বাদ পড়েন।
২০২০ সালের ৭ জুন বিশেষ অভিযান চালিয়ে ফরিদপুর শহর আ.লীগের তৎকালীন সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন এবং তার ভাই ইমতিয়াজ হাসানকে গ্রেপ্তার করে পুলিশ। এই দুজনই খন্দকার মোশাররফের ঘনিষ্ঠ ছিলেন। ৯ জুন তিনি ঢাকায় চলে আসেন। এরপরই ১৪ জুলাই একরাতের জন্য ফরিদপুর গিয়েছিলেন খন্দকার মোশাররফ। চাচির জানাজায় অংশ নিতে আরেকবার ফরিদপুর যান ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি। এরপর তাকে আর নিজের নির্বাচনী এলাকায় দেখা যায়নি। গত বছরের ৭ মার্চ রাতে মোশাররফের ভাই ফরিদপুর সদর উপজেলার সাবেক চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেনকে গ্রেপ্তার করা হয়।
এদিকে গত বছরের ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে দলের কোনো পদে তার ঠাঁই হয়নি। সম্প্রতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয় খন্দকার মোশাররকে। সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ গত ৪ এপ্রিল একাদশ সংসদের সপ্তদশ অধিবেশনে যোগ দেন মোশাররফ। এরপর ৫৯ কার্যদিবস সংসদে অনুপস্থিত ছিলেন তিনি। স্পিকারের অনুমতি না নিয়ে সংসদ অধিবেশন চলাকালীন ৯০ কার্যদিবস অনুপস্থিত থাকলে এমপি পদ বাতিলের বিধান রয়েছে।
খন্দকার মোশাররফের ঘনিষ্ঠরা জানিয়েছেন, তিনি শিগগিরই দেশে ফিরছেন না। এদিকে এমপি পদ বাতিল হলে ফরিদপুর-৩ আসনে আ.লীগের কাণ্ডারী কে হবেন- এ নিয়ে চলছে নানা গুঞ্জন।
জানা গেছে, খন্দকার মোশাররফ এমপি বর্তমানে অবস্থান করছেন সুইজারল্যান্ডের জেনেভায় মেয়ের বাসায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :