300X70
বুধবার , ২০ এপ্রিল ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কালবৈশাখীতে দেশজুড়ে ৭ জনের মৃত্যু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২০, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ঢাকাসহ কয়েকটি জেলায় কালবৈশাখী ঝড় বয়ে গেছে। ঝড়ের তাণ্ডবে ঘরবাড়ি ও গাছপালার ক্ষয়ক্ষতির সঙ্গে প্রাণহানির ঘটনাও ঘটেছে একাধিক জেলায়। প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী বরিশালের মেহেন্দিগঞ্জে একই পরিবারের দুজন, চট্টগ্রামের সীতাকুণ্ড ও ফটিকছড়িতে দুজন এবং মানিকগঞ্জ, লক্ষ্মীপুর ও কুমিল্লায় তিন জন মারা গেছেন।

সবশেষ পাওয়া গেছে বরিশালের মেহেন্দিগঞ্জের ঝড়ের খবরটি। উপজেলার আলিমাবাদ ইউনিয়নের গাগুরিয়া গ্রামে বুধবার বিকেলে ঝড়ে বসতঘর ধসে মারা গেছেন এক বৃদ্ধ ও তার পুত্রবধূ। মেহেন্দিগঞ্জ থানা পুলিশের ওসি শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। মৃতরা হলেন ৭৫ বছরের রুস্তম আলী হাওলাদার ও তার পুত্রবধূ ৩৫ বছরের জয়নব বিবি।
শ্রীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহামদু বেপারী জানান, বিকেল পৌনে ৫টার দিকে হঠাৎ করে ঝড় শুরু হলে গাগুরিয়া গ্রামের ১৫ থেকে ২০টি ঘর বিধ্বস্ত হয়। নিজ ঘরেই চাপা পরেন রুস্তম ও জয়নব। ঝড় থামলে স্থানীয়রা গিয়ে তাদের পল্লী চিকিৎসকের কাছে নেয়। পল্লি চিকিৎসক হুমায়ন কবির তাদের মৃত ঘোষণা করেন।

কালবৈশাখী ঝড়ে চট্টগ্রামের সন্দীপ চ্যানেলে স্পিডবোট ডুবে ১৪ বছরের কিশোরী নুসরাত জাহানের মৃত্যু হয়েছে।

সীতাকুণ্ডের কুমিরা ঘাট থেকে সন্দীপের মাইটভাঙ্গা ঘাটে যাওয়ার পথে বুধবার সকাল সাড়ে ৯টার পর এ ঘটনা ঘটে বলে জানান নৌপুলিশের উপপরিদর্শক (এসআই) মো. জাফরুল্লাহ।

তিনি বলেন, ‘২০ জন যাত্রী নিয়ে স্পিডবোটটি সন্দীপের মাইটভাঙ্গা ঘাটে যাচ্ছিল। ঘাটে পৌঁছানোর একটু আগে কালবৈশাখী ঝড়ের প্রভাবে দমকা বাতাস ও প্রবল ঢেউয়ে স্পিডবোটটি ডুবে যায়। নৌপুলিশ পরে সন্দীপের মগধরা এলাকার নুসরাত জাহানের মরদেহ উদ্ধার করে। ১৮ জনকে জীবিত উদ্ধার করা হলেও নিখোঁজ আছে এক শিশু।’অন্যদিকে ঝড়ে উপড়ে পড়া গাছের চাপায় ফটিকছড়িতে এক নারীর মৃত্যু হয়েছে। উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের ঝরঝরি এলাকায় বুধবার সকালে এ ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি সদস্য মো. এনামুল হক বলেন, ‘মৃত ৪০ বছর বয়সী রিনা আক্তার ওই এলাকার মো. শাহ আলমের স্ত্রী। বুধবার সকালে বৃষ্টি আসার সঙ্গে সঙ্গে বাড়ির আঙিনা থেকে গরু আনতে বের হন। এ সময় হঠাৎ ঝড়ো বাতাস শুরু হলে একটি শুকনো গাছ তার ওপর উপড়ে পড়লে আহত হন তিনি। গুরুতর অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’ ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাসুদ হতাহতের কোনো খবর না পেলেও খোঁজ নেবেন বলে জানিয়েছেন।

গাছে চাপা পড়ে প্রাণহানি হয়েছে লক্ষ্মীপুরের রায়পুরেও।উপজেলার কেরোয়া ইউনিয়নের মধ্য কেরোয়া এলাকায় বুধবার সকাল ৮টার দিকে ঝড়ে নারকেলগাছ উপড়ে মারা যান ৬২ বছর বয়সী রুহুল আমিন।

রুহুল আমিনের ছেলে বিল্লাল হোসেন জানান, সকাল পৌনে ৮টার দিকে বাড়ি থেকে বের হয়ে দোকানে যান তার বাবা। ঝড়ো বাতাস শুরু হলে বাড়ির দিকে ফিরতে থাকেন তিনি। বাড়ির কাছে পাঞ্জেগানা মসজিদের সামনে এলে একটি নারকেলগাছ উপড়ে পড়লে এতে চাপা পড়েন তার বাবা। গুরুতর অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ইসমত জেরিন বলেন, ‘হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বুকের ওপর অতিরিক্ত চাপে তার মৃত্যু হয়েছে।’রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপন বড়ুয়া বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।’

এদিকে কুমিল্লার মুরাদনগরে ঝড়ে সিএনজিচালিত অটোরিকশার ওপর গাছ উপড়ে একজনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও চারজন। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।বাঙ্গরাবাজার থানার শ্রীকাইল ইউনিয়নের শলফা গ্রামে বুধবার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।মৃত শিশু মিয়ার বাড়ি বাঙ্গরা থানার খোশঘর গ্রামে। আহতরা হলেন অটোরিকশাচালক সবুজ এবং যাত্রী নার্গিস আক্তার, ফাতেমা বেগম ও হাসান। চালকের বাড়ি পাশের রামচন্দ্রপুর ইউনিয়নের সরেরপাড়ে। আহত অন্যদের বাড়ি কোম্পানিগঞ্জ ও নবীনগর এলাকায়।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মো. জাহাঙ্গীর আলম জানান, সকাল ৭টার দিকে অটোরিকশায় করে রামচন্দ্রপুর থেকে শ্রীকাইল যাচ্ছিলেন ওই পাঁচজন। এ সময় শলফা এলাকায় পৌঁছালে ঝড়ের মধ্যে একটি গাছ অটোরিকশার ওপর উপড়ে পড়ে।পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক শিশু মিয়াকে মৃত ঘোষণা করেন ও গুরুতর তিনজনকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠান। আহত অন্যজন সেখানেই ভর্তি আছেন।

বাঙ্গরাবাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার বলেন, ‘ঘটনা শুনেছি। আমাদের ফোর্স সেখানে গেছে। হতাহতের সংখ্যা নিশ্চিত হয়ে পরে বিস্তারিত জানানো হবে।’

এ ছাড়া ঝড়ের সময় বজ্রপাতে মানিকগঞ্জের দৌলতপুরে প্রাণ হারিয়েছেন ৫৫ বছরের ফিরোজা বেগম।উপজেলার খলশী এলাকায় বুধবার সকাল সাড়ে ৭টার দিকে এই দুর্ঘটনা ঘটে।দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাকারিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, সকালে বৃষ্টি হওয়ার আশঙ্কা দেখে ভুট্টা আনতে ক্ষেতে যান ফিরোজা বেগম। এ সময় বৃষ্টি শুরু হয়।

এর মধ্যে হঠাৎ বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।ওসি বলেন, ‘পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলার প্রস্তুতি চলছে।’

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :