300X70
শুক্রবার , ২২ ডিসেম্বর ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাশ্মীরে সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে ৫ ভারতীয় সেনা নিহত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২২, ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ

ভারতের জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে ৫ ভারতীয় সেনা নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৩ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে এই সংঘর্ষ শুরু হয়।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, বুধবার (২০ ডিসেম্বর) রাত থেকে ডেরা কি গলিসহ এর আশপাশের এলাকায় অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা। এলাকাটি ডিকেজি নামেও পরিচিত। কাশ্মীরের এই এলাকাটিতে থেমে থেমে এখনো লড়াই চলছে।

বৃহস্পতিবার বিকেলে পুঞ্চ জেলার ডিকেজি এলাকা দিয়ে যাওয়ার সময় সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা সেনাবাহিনীর দুটি গাড়ি লক্ষ্য করে চোরাগুপ্তা হামলা চালায়। এরপরই উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ঘটনার পরপরই ভারতীয় সেনাবাহিনী আশপাশে এলাকায় বিশেষ অভিযান শুরু করে।

ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র বলেছেন, যথাযথ তথ্যপ্রমাণের ভিত্তিতে ডেরা কি গালি এলাকায় যৌথ অভিযান শুরু হয়েছে। ঘটনাস্থলের আশপাশে থাকা সামরিক বাহিনীর ইউনিটগুলোকে সঙ্গে নিয়ে অভিযান চলছে।

গত গত কয়েক বছরে কাশ্মিরের এই অঞ্চলটিতে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের আনাগোনা বেড়েছে। ভারতীয় সেনাবাহিনীর ওপর বড় ধরনের হামলার জন্য তারা এই অঞ্চলটিকে বেছে নিয়েছে। গত দুই বছরে ওই এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে ৩৫ ভারতীয় সেনা নিহত হয়েছে।

গত মাসে কাশ্মিরের রাজৌরি জেলার কালাকোটে সেনাবাহিনীর বিশেষ ইউনিট সন্ত্রাসবিরোধী অভিযান চলাকালে দুই ক্যাপ্টেনসহ পাঁচ সেনা সদস্য নিহত হয়েছিলেন। এর আগে এপ্রিল ও মে মাসে রাজৌরি-পুঞ্চ অঞ্চলে জোড়া হামলায় ১০ সৈন্য নিহত হয়েছিলেন।

পারমাণবিক অস্ত্রে সজ্জিত ভারত ও পাকিস্তান প্রত্যেকেই কাশ্মীরের অংশ নিয়ন্ত্রণ করে। তবে উভয় দেশেই সম্পূর্ণভাবে এই অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে।

কাশ্মীরের ভারত-নিয়ন্ত্রিত অংশে সন্ত্রাসী গোষ্ঠীগুলো ১৯৮৯ সাল থেকে নয়াদিল্লির শাসনের বিরুদ্ধে লড়াই করছে। অনেকের দাবি, কাশ্মিরের বেশিরভাগ মুসলিম অঞ্চলটিকে পাকিস্তানি শাসনের অধীনে বা একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠার আন্দোলনকে সমর্থন করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নান্দাইলে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির সময় বৃদ্ধি

বিজিবির যশোর ব্যাটালিয়নে বিপুল পরিমাণ মাদকদ্রব্য ধ্বংস

প্রাইম ব্যাংক ও ওয়েভ ফাউন্ডেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর

সেনাবাহিনীর প্রধানের পক্ষ থেকে দুঃস্থ ও দরিদ্র পরিবারের মাঝে ঈদ শুভেচ্ছা উপহার বিতরণ

বিশ্বে বায়ুদূষণ পরিস্থিতি আরও খারাপ হবে : জাতিসংঘ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৮ জুলাই

সহকর্মীর সঙ্গে প্রেম নিয়ে দুই পুলিশের ঝগড়া, গুলি

বঙ্গবন্ধুর হত্যার আগে ছোট ছোট অনেক ইঙ্গিত পেয়েছি

করোনা মোকাবিলায় বাংলাদেশ বিশ্বব্যাপী প্রসংশিত : স্বাস্থ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :