300X70
বুধবার , ৭ জুলাই ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৭, ২০২১ ২:১৫ অপরাহ্ণ

এএইচএম সাইফুদ্দিন : কিংবদন্তি বলিউড অভিনেতা দিলীপ কুমার (ইউসুফ খান) এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় বর্ষীয়ান এ অভিনেতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, উপমহাদেশের কিংবদন্তি এ অভিনেতা তাঁর সুনিপুণ অভিনয়শৈলীর জন্য ভারতীয় উপমহাদেশসহ সারাবিশ্বের চলচ্চিত্রপ্রেমী দর্শকদের হৃদয়ে চিরজাগরুক হয়ে থাকবেন।

উল্লেখ্য, অভিনেতা দিলীপ কুমার (৯৮) আজ বুধবার সকালে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

দিলীপ কুমারের আসল নাম ইউসুফ খান। তার বাবার নাম মোহাম্মদ সারোয়ার খান। দিলীপ কুমার বলিউডে ‘ট্র্যাজেডি কিং’ নামে পরিচিত ছিলেন। ছয় দশকের ক্যারিয়ারে তিনি ৬৫টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন। তার স্ত্রী মুম্বাই চলচ্চিত্রের আরেক অভিনেত্রী সায়রা বানু।

১৯৪৪ সালে মুক্তি পায় দিলীপ কুমারের প্রথম ছবি ‘জোয়ার ভাটা।’ ১৯৬০ সালে ভারতের ইতিহাসের অন্যতম ব্যবসাসফল সিনেমা ‘মুঘল-এ-আজম’ দিলীপ কুমারের ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। মধুমতি, দেবদাস, মুঘল-এ-আজম, গঙ্গা যমুনা, রাম অউর শ্যাম, কর্ম’র মতো অসংখ্য ধ্রুপদী সিনেমায় দেখা গেছে তাকে।

সর্বশেষ ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমাতে অভিনয় করেন তিনি।সবচেয়ে বেশি পুরস্কারপ্রাপ্ত ভারতীয় অভিনেতা হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও তার নাম রয়েছে। ভারত সরকারের কাছ থেকে ‘পদ্মবিভূষণ’ ও‘পদ্মভূষণ’ খেতাব পেয়েছেন দিলীপ কুমার। পেয়েছেন দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডও। পাকিস্তান সরকার তাকে ভূষিত করেছে ‘নিশান-এ-ইমতিয়াজ’ সম্মাননায়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :