300X70
বুধবার , ৪ অক্টোবর ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘কিং অব দ্যা আর্ট’ উপাধিতে আখ্যায়িত হলেন লিয়াকত আলী লাকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৪, ২০২৩ ৮:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : “শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার অভিলক্ষে’ গণজাগরণের শিল্প আন্দোলন কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশব্যাপী শিল্পযজ্ঞ পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির আয়োজনে ১ অক্টোবর ২০২৩ সন্ধ্যায় একডেমির বাউলকুঞ্জে উদ্বোধন হয় প্রথম জাতীয় পালাগান উৎসব। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি।

https://youtu.be/4W9Dp-muORw

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ‘অনুষ্ঠানের সভাপতি “কিং অব দ্যা আর্ট’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। একটু বলতে হয় যে, “শিল্পের রাজা”এটাকে বাংলা করে দিয়ে গেলাম। সংস্কৃতিজন, নাট্যজন ‘শিল্পের রাজা’, তিনি। শিল্পের সকল  শাখার উৎকর্ষ সাধনে তিনি নিরন্তর কাজ করে চলেছেন, সকল ক্ষেত্রে তার বিচরণ ! সেই মানুষটি আজ আমাদের মাঝে সভাপতিত্ব করছেন। আমাদের মাঝে সচিব মহোদয়সহ শিল্পকলা একডেমির পাঁচজন পরিচালক আছেন। পালাগান আমরা গ্রামে যেটা দেখতাম এক পক্ষ বলল আরেক পক্ষ উত্তর দিলো। এরকম দারুন জমে ওঠে, সারারাত চলে। দুইটা পক্ষ হয়ে যায় গ্রামে। কে জিতলো কে হারলো সারারাত চলে এটা। শেষ পর্যন্ত দেখা গেলো যে বিচারকের রায়ে দুই পক্ষই ভাল করেছে। আমিও চাইবো যে এখানে এই আনন্দময় উৎসবের মধ্যে দিয়ে যে উৎসবটি করতে চাচ্ছেন সেখানে যেন আমরা যেনো সফল হই।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

ঐতিহ্য, চিন্তা, মূল্যবোধকে ধারণ করেই পালাগানের বিস্তার। বাংলাদেশের সংস্কৃতিতে পালাগান বরাবরই গণমানুষের সংস্কৃতি হিসেবে বিবেচিত। তৃণমূল মানুষের অন্তরে বাস্তবিক উন্নয়নের এক দর্পণ স্বরূপ কাজ করে পালাগান। উৎসবের প্রথম দিন পালাগানে অংশগ্রহণ করেন আরিফ দেওয়ান ও লিপি সরকারের দল, তারা পরিবেশন করে গুরু-শিষ্য।

উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী ১৪০ টি পালাগানের দলের পরিবেশনায় ৬৪ জেলায় ১-১২ অক্টোবর ২০২৩ পর্যন্ত ‘গণজাগরণের পালাগান উৎসব ২০২৩ আয়োজন করেছে। এর মধ্যে ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১-৫ অক্টোবর চলবে এ আয়োজন। ১-৫ অক্টোবর পর্যন্ত চলা এ উৎসবের আজ চতুর্থ দিন। আজকের আসর বসেছে একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যা ৬.০০ টায়। আগমীকাল ৫ অক্টোবর ২০২৩ অনুষ্ঠিত হবে গণজাগরণের পালাগানের উৎসবের সমাপনী আয়োজন। জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ১২ অক্টোবর পর্যন্ত সারাদেশে চলবে প্রথম জাতীয় পালাগান উৎসব।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :