300X70
মঙ্গলবার , ১৫ মার্চ ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কিছু অসাধু ব্যবসায়ী দেশে জিনিসপত্রের দাম বাড়িয়েছে : খাদ্যমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৫, ২০২২ ১২:১১ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি : খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন,করোনার কারণে সারা বিশ্বে অর্থনৈতিক অবস্থা স্থবির হয়ে পড়েছে। এর মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে খাদ্য পণ্যসহ অন্যান্য পণ্যের বাজার অস্থির হয়ে উঠেছে। যেসকল পণ্য আমদানি নির্ভর সেসব পণ্যকে পুঁজি করে কিছু অসাধু ব্যবসায়ী দেশে জিনিসপত্রের দাম বাড়িয়েছে। ইতিমধ্যে সকল জেলা প্রশাসক ও নির্বাহী অফিসারদের এই সব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৪ মার্চ) বেলা ১১টায় নওগাঁর রাণীনগর উপজেলায় ৪ হাজার পরিবারের মাঝে পারিবারিক সাইলো বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কৃষকের ফসলের নায্যমূল্য নিশ্চিত করতে ও কৃষকের সুবিধার কথা চিন্তা করে প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে ২০০ পেডি সাইলো নির্মাণ করা হচ্ছে। যার একেকটির ধারন ক্ষমতা ৫ হাজার মেট্রিকটন। ইতিমধ্যে একনেক বৈঠকে প্রধানমন্ত্রী ৩০টি পেডি সাইলো নির্মাণের অনুমোদন দিয়েছেন।

তিনি বলেন, পেডি সাইলো নির্মিত হলে প্রান্তিক কৃষক সহজেই ধান সরবরাহ করতে পারবেন। কৃষক ভেজা ধান নিয়ে এলেও তা রাখার সুযোগ থাকছে। ভেজা ধান রাখলে স্বয়ংক্রিয়ভাবে তা শুকিয়ে যাবে। ভেজার অভিযোগে আর কোন কৃষকের ধান ফেরত নিয়ে যেতে হবে না।

খাদ্যমন্ত্রী আরো বলেন, খেটে খাওয়া মানুষ যারা দিনে মাঠে কাজ করে বাড়িতে থাকতে পারে না তাদের খাদ্য শস্য সংরক্ষণে পারিবারিক সাইলো বিতরণ করা হচ্ছে। প্রতিটি পারিবারিক সাইলো টেকসই ও খাদ্য সংরক্ষণে নিরাপদতার নিশ্চয়তার প্রতীক। টানা দুই বছর পানি, ধান কিংবা চাল যেকোনো খাবারকে শুষ্ক ও

ও সতেজ রাখতে সহায়ক। আর প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্ত ও দুর্যোগপ্রবণ উপকূলীয় এলাকার মানুষের জন্য এই সাইলো বিশেষ আশীর্বাদ স্বরূপ। একটা পরিবার এই হাউজহোল্ড সাইলোতে রাখতে পারবেন ৪০ কেজি ধান, ৫৬ কেজি চাল এবং ৭০ লিটার পানি। মাটিতে পুঁতে রেখে খাদ্য সংরক্ষণ করতে পারবেন উপকারভোগীরা। হঠাৎ বন্যা, প্রকৃতিক দুর্যোগ এবং আকস্মিক বন্যায় সব কিছুই ভাসিয়ে একটি পরিবারকে নিঃস্ব করে দেয়া বাংলাদেশের মানুষের জন্য নিয়মে পরিণত হয়েছে। তবে, আপদকালীন দুর্যোগের জন্য খাদ্য মজুত রাখা এই সাইলোগুলো ত্রাণকর্তার মতো কাজ করবে।

রানীনগর উপজেলার নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহন্তর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, রাজশাহী বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ারী, রানীনগর উপজেলা চেয়ারম্যান আব্দুর রউফ দুলুসহ প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সবার মাঝে ঈদ আনন্দ ছড়িয়ে দিতে ইমোর বিশেষ ঈদ উপহার

সাউথইস্ট ব্যাংকের ৬% নগদ এবং ৪% বোনাস লভ্যাংশ ঘোষনা

রাজধানীর যেসব এলাকায় আজ ১২ ঘণ্টা গ্যাসের চাপ কম থাকবে

সন্দ্বীপে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু

দুদক কর্মকর্তা শরীফকে বরখাস্তের ঘটনায় হাইকোর্টকে ১০ আইনজীবীর চিঠি

পল্লবীতে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে যুবক নিহত

নারী দিবস উদযাপনে ক্যাম্পেইন চালু করলো লাইকি

এবার খুলনায় নতুন বার্জার এক্সপেরিয়েন্স জোন চালু

মিডিয়ার সাপোর্টের কারণে নদী তীরের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা সম্ভব হয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

বাংলাদেশের অর্থনীতিতে বিরাট সম্ভাবনা নিয়ে কাজ করছে নৌপরিবহন মন্ত্রণালয় : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :