300X70
মঙ্গলবার , ২২ ডিসেম্বর ২০২০ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কুমিল্লা কমিশনারেটে ভ্যাট রিটার্ণ দাখিলে নোয়াখালী দ্বিতীয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২২, ২০২০ ৯:০১ অপরাহ্ণ

নুর রহমান, নোয়াখালী: টানা চতুর্থবারের মতো ভ্যাট রিটার্ণ দাখিলে শীর্ষ স্থান অধিকার করেছে কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা। এ বছরের নভেম্বর মাসে এ কমিশনারেটের রিটার্ণ দাখিলের হার ৯৩.৩৩% যা জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ১২ টি কমিশনারেটের মধ্যে প্রথম। কুমিল্লা কমিশনারেটের রিটার্ণ দাখিলের সাফল্যের এ ধারা সূচিত হয় দেশের কাস্টমসের কিংবদন্তী কাস্টমস্ কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীর হাতে।

চলতি বছরের নভেম্বর মাসে নোয়াখালী ভ্যাট বিভাগে রিটার্ণ দাখিলের হার ৯৯.১%, লক্ষ্মীপুর ভ্যাট বিভাগে অনলাইন রিটার্ণ দাখিলের হার ১০০% ও চাঁদপুর ভ্যাট বিভাগে রিটার্ণ দাখিলের হার ৯২.৮০% |

এ প্রসঙ্গে কমিশনার বেলাল হোসাইন চৌধুরী বলেন, অটোমেশন সরকারের অগ্রাধিকার। এনবিআর সে লক্ষ্য বাস্তবায়নে বরাবরই অগ্রণী। কুমিল্লার কর্মপ্রবণ টিম প্রায় অসম্ভবকে সম্ভব করেছে।

কুমিল্লার সঙ্গে এনবিআরের সম্মানও উচ্চকিত করেছে। করোনাকালে কুমিল্লা টিম কখনো পশ্চাদমুখী বা কর্মবিচ্যুত থাকেনি। দলবদ্ধ প্রচেষ্টা ও প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক হিসেবে কাজ করেছে।”

কমিশনার বেলাল হোসাইন চৌধুরীর দিকনির্দেশনা মোতাবেক অধীনস্ত ৬ (ছয়) টি ভ্যাট বিভাগের মধ্যে লক্ষ্মীপুর ভ্যাট বিভাগ অনলাইন ভ্যাট রিটার্ণ দাখিলে টানা তৃতীয় বারের মতো শতভাগ সফলতা অর্জন করেছে।

এ বছরের নভেম্বর পর্যন্ত লক্ষ্মীপুর ভ্যাট বিভাগে মোট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ৯১৪ এবং করমেয়াদে রিটার্ণ দাখিলের সংখ্যা ৯১৪ অর্থাৎ নভেম্বর মাসে এ ডিভিশনের রিটার্ণ দাখিলের হার ১০০%।

চলতি বছরের নভেম্বর পর্যন্ত নোয়াখালী ভ্যাট বিভাগে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ১৩৬০ টি যার বিপরীতে নভেম্বর মাসের দাখিলপত্র সাবমিট হয়েছে ১৩৪৮ টি অর্থাৎ নভেম্বর মাসে এ বিভাগে রিটার্ণ দাখিলের হার ৯৯.১%। অপরদিকে কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট বিভাগ, চাঁদপুরে নভেম্বর করমেয়াদে ১৫০১ টি নিবন্ধিত প্রতিষ্ঠানের বিপরীতে অনলাইনে রিটার্ণ সাবমিট হয়েছে ১৩৩৯ টি অর্থাৎ এ বিভাগে রিটার্ণ সাবমিটের হার ৯২.৮০%।

এ তিনটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় কর্মকর্তা সহকারী কমিশনার মো: ফখরউদ্দীন এ বিষয়ে জানান, বিজ্ঞ, স্বনামধন্য ও নিষ্ঠাবান কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীর দিকনির্দেশনা মোতাবেক মাঠ পর্যায়ে কর্মরত আমার অধীনস্ত কর্মকর্তাদের প্রতি নির্দেশনা ছিল যে নিবন্ধিত প্রতিষ্ঠানের সাথে নিবিড় সম্পর্ক ও যোগাযোগের মাধ্যমে রিটার্ণ দাখিলের কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করা এবং একইসাথে রাজস্ব আদায়ে তৎপর হওয়া যাতে আমাদের রাজস্বের কোন ঘাটতি না থাকে।

মাঠ পর্যায়ের কর্মকর্তারা বৈশ্বিক এ মহামারি করোনাকালীন সরকারি ছুটির দিনগুলোতেও অক্লান্ত পরিশ্রম করে সাফল্যের এই ধারাবাহিকতা অক্ষুন্ন রেখেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোয়েন্দা পুলিশের হাতে ২ ইয়াবা কারবারি গ্রেফতার

ড. ওয়াজেদ মিয়া দেশের জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন : তথ্যমন্ত্রী

খণ্ড খণ্ড মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের নেতাকর্মীরা

‘সাইবার সেন্টার ফর এক্সিলেন্স’ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ : প্রতিমন্ত্রী পলক

বঙ্গবন্ধুর হাত ধরেই বাংলাদেশে পর্যটন শিল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু: পর্যটন প্রতিমন্ত্রী

গৃহবধূ হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

স্ত্রীর সঙ্গে পরকীয়া : ছোট ভাইকে হত্যার দায়ে বড় ভাইয়ের মৃত্যুদণ্ড

মহেশপুরে ১৮ বোতল ফেন্সিডিলসহ ২ যুবক আটক

ঈদে রেলের সিডিউল বিপর্যয় ছিল না : রেলপথ মন্ত্রী

ভেরিফিকেশনের জন্য বাসায় যেতে পারবে না পুলিশ

ব্রেকিং নিউজ :