300X70
সোমবার , ৪ অক্টোবর ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কৃষিমন্ত্রীর সাথে নেদারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৪, ২০২১ ৬:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
কৃষিপণ্য রপ্তানি ও প্রক্রিয়াজাতে নেদারল্যান্ডের সহযোগিতা চায় বাংলাদেশ। এ ছাড়া কৃষিখাতে পারস্পরিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই করতে চায় বাংলাদেশ।

আজ সোমবার বিকালে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, এমপির সাথে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেন (Anne Gerard van Leeuwen) এর সাক্ষাৎকালে কৃষিমন্ত্রী এ আগ্রহ ব্যক্ত করেন।

বাংলাদেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, রপ্তানি ও প্রক্রিয়াজাতে বাংলাদেশ পিছিয়ে আছে। দেশের আম,আনারস, কলা, টমেটো, আলু ও শাকসবজি প্রভৃতি রপ্তানি ও প্রক্রিয়াজাতের সম্ভাবনা অনেক। এক্ষেত্রে নেদারল্যান্ডের প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন। উত্তম কৃষিচর্চা (জিএপি) মেনে উৎপাদনেও নেদারল্যান্ডের সহযোগিতা দরকার।

এছাড়া, পূর্বাচলের ২ একর জমিতে আধুনিক প্যাকিং হাউজ নির্মাণ ও আধুনিক টেস্টিং ল্যাব স্থাপনে সহযোগিতা এবং কৃষিখাতে নেদারল্যান্ডের বিনিয়োগ কামনা করেন মন্ত্রী।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেন কৃষিখাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, কৃষিতে সহযোগিতা বৃদ্ধির জন্য শীঘ্রই বাংলাদেশের সাথে সমঝোতা স্মারক সই করা হবে। নেদারল্যান্ডের প্রাইভেট সেক্টরকে সম্পৃক্ত করার বিষয়েও উদ্যোগ গ্রহণ করা হবে।

প্ল্যান্ট ভ্যারাইটি প্রটেকশন, এগ্রিকালচারাল ট্রান্সফর্মেশন প্রোগ্রাম (এটিপি), ফাইটোস্যানিটারি সার্টিফিকেট, টেস্টিং ল্যাব ও বেসরকারি খাতের মধ্যে সংযোগ স্থাপন প্রভৃতি বিষয়ে দুদেশ একসাথে কাজ করবে । এছাড়া, কৃষিখাতে সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করতে নেদারল্যান্ড থেকে ট্রেড মিশন আসা ও বাংলাদেশ থেকে একটি এক্সপার্ট মিশন যাওয়ার ব্যাপারে দুদেশ সম্মত হয়।

সাক্ষাৎকালে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মো: রুহুল আমিন তালুকদার, উপসচিব ফারহানা আইরিছ, নেদারল্যান্ডের ঢাকা দূতাবাসের প্রথম সচিব ফোলকার্ট ডি জেগার, পানি ও কৃষি বিষয়ে নিযুক্ত প্রতিনিধি মার্টজিন ভ্যান ডি গ্রুয়েপ, সিনিয়র পলিসি এডভাইজর ওসমান হারুনি উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু সেতু‌ মহাসড়কে থেমে থেমে যানজট

অন্যদেশের তুলনায় আক্রান্ত-মৃত্যু কম তবুও আমরা উদ্বিগ্ন : স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীতে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে রিকশায় ধাক্কা, নিহত ২

বেশকিছু এমপি বাদ পড়েছেন, ৭২ আসনে আ.লীগের প্রার্থী চুড়ান্ত

যে ২৩ শর্ত মানতে হবে এবারের কঠোর লকডাউনে

উদ্ভিদ সংরক্ষণ উইং এবং আইইডিসিআরের ল্যাব টেস্টে বিটিআই সঠিক ও কার্যকর : মেয়র আতিকুল ইসলাম

দুই হাজার ৬’শ শ্রমিককে ১৫ কোটি টাকা সহায়তা দেয়া হবে

বিকাশে বিনিয়োগ করলো সফটব্যাংক ভিশন ফান্ড ২

লালমনিরহাট সীমান্তে দুই বাংলাদেশী হত্যার প্রতিবাদ ও লাশ ফেরতের দাবীতে বিএনপি’র মানববন্ধন

ঢাকা মহানগর পশ্চিমের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :