300X70
মঙ্গলবার , ২১ সেপ্টেম্বর ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কোকা-কোলা, প্রাণ, পেপসিকো এবং ইউনিলিভার বাংলাদেশে প্লাস্টিক দূষণকারীদের তালিকার শীর্ষে!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২১, ২০২১ ৪:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
এনভায়রনমেন্ট অ্যাণ্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন – এসডোর ব্র্যান্ড অডিটের প্রতিবেদন অনুযায়ী কোকা-কোলা কোম্পানি, পেপসিকো, প্রাণ আরএফএল লিমিটেড, নেসলে এবং ইউনিলিভার টানা চার বছর ধরে বাংলাদেশের প্লাস্টিক দূষণকারীদের তালিকার শীর্ষে রয়েছে। “দ্যা বিটার ট্রূথ অব প্লাস্টিক পলিউশন” শীর্ষক প্রতিবেদনটি আজ একটি ভার্চুয়াল সেশনের মাধ্যমে প্রকাশিত হয়েছে।

এই বছর, এসডো ঢাকা এবং ময়মনসিংহ শহরে টানা তিন দিন ধরে এই ব্র্যাণ্ড অডিটটি পরিচালনা করেছে যেখানে প্রায় ১৯,৯৬৩ পিস প্লাস্টিক বর্জ্য পাওয়া গিয়েছে যার মোট ওজন প্রায় ১৩২ কেজি এবং এর মধ্যে ১১ ‍টি আন্তর্জাতিক এবং ৩৩ টি লোকাল প্যারেন্ট কোম্পানিকে চিহ্নিত করা গিয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য কোকা-কোলা, পেপসিকো, নেসলে, ইউনিলিভার, পারফেটি ভ্যান মেল্লে, বোম্বে সুইটস এবং কোং লিমিটেড, প্রাণ আরএফএল লিমিটেড, স্কয়ার ফুডস অ্যান্ড বেভারেজ লিমিটেড, আকিজ গ্রুপ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ইত্যাদি।

ভার্চুয়াল সেশনটি সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের সাবেক সচিব এবং এসডো চেয়ারপারসন সৈয়দ মার্ঘুব মুর্শেদ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রোফ. ড. আবু জাফর মাহমুদ, সাবেক চেয়ারম্যান, রাসায়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং হেড অব টেকনিক্যাল কমিটি, এসডো; প্রোফ. ড. আবুল হাসেম, সাবেক চেয়ারম্যান, রাসায়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং সিনিয়র টেকনিক্যাল এডভাইজার, এসডো; ইশতিয়াক উদ্দিন আহমেদ, চিফ টেকনিক্যাল এডভাইজার, সুফাল প্রোজেক্ট এবং টেকনিক্যাল এডভাইজার, এসডো; মো: মোখলেসুর রহমান, সাবেক অতিরিক্ত আইজিপি, বাংলাদেশ পুলিশ এবং টেকনিক্যাল এডভাইজার, এসডো; আলকা দুবে, প্রোগ্রাম কোরডিনেটর, টক্সিক লিঙ্ক; ভন হারনানদেজ, গ্লোবাল কোরডিনেটর, বিএফএফপি; জনাব শামীম আহমেদ, সভাপতি, বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারস অ্যাণ্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন; নাজমুল হাসান, সভাপতি, বাংলাদেশ পেট ফ্লাক্সস ম্যানুফ্যাকচারস অ্যাণ্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন সংবাদপত্রের সাংবাদিকগণ।

সৈয়দ মার্ঘুব মুর্শেদ বলেন, “একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক শুধু পরিবেশের জন্যই নয়, মানুষের স্বাস্থ্যের জন্যও মারাত্মক ক্ষতিকর। কর্পোরেশনগুলিকে তাদের দ্বারা সৃষ্ট প্লাস্টিক দূষণের দায় নিতেই হবে। এই কোম্পানিগুলোর অপুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যে ও স্যাশেতে আমাদের বাজার সয়লাব যা আমাদের আরো হুমকির দিকে ঠেলে দিচ্ছে।”

“টানা চতুর্থ বছর ধরে, প্লাস্টিক দূষণে এই বড় কোম্পানিগুলোই অবদান রাখছে। এই কোম্পানিগুলো দাবি করে যে তারা একটি পরিবেশবান্ধব ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে কিন্তু সত্য হল যে তারা এখনও কোনো যথার্থ সমাধানে আসতে পারছে না।

কোকা-কোলা, পেপসিকো, ইউনিলিভার, প্রাণ প্রভৃতি বহুজাতিক কর্পোরেশনকে প্লাস্টিকের দূষণ রোধে একবার ব্যবহারের প্লাস্টিকের প্যাকেজিং ব্যবহার বন্ধ করতে হবে” বলেন ইশতিয়াক উদ্দিন আহমেদ।

ব্র্যান্ড অডিটের ফলাফল থেকে এটি স্পষ্ট যে, এই জনপ্রিয় কর্পোরেশনগুলোই আমাদের দেশে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্বারা সৃষ্ট দূষণের জন্য দায়ী। এই কর্পোরেশনগুলিকে এই বিষয়ে সচেতন হওয়া উচিৎ এবং একটি সুষ্ঠ সমাধানের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত।

এসডো’র নির্বাহী পরিচালক, সিদ্দিকা সুলতানা বলেছেন যে প্লাস্টিকের প্যাকেজিং থেকে ডাইঅক্সিনের মতো রাসায়নিক পদার্থ পানি এবং খাদ্যে চলে যায় যা এন্ডোক্রাইন সমস্যা, ক্যান্সার, জন্মগত ত্রুটি, ইমিউন সিস্টেমের সমস্যা এবং শিশুদের বিকাশের সমস্যা সৃষ্টি করতে পারে। সরকারকে অবিলম্বে এই বিষয়ে জোর দিতে হবে।

এসডো’র মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন, “প্লাস্টিক দূষণের সমাধান হল জিরো ওয়েস্ট পদ্ধতি যার মাধ্যমে প্লাস্টিক মুক্ত পৃথিবী অর্জন করা কেবল সহজই নয়, সম্ভব।”

ব্র্যান্ড অডিট উদ্যোগটি ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক (বিএফএফপি) গ্লোবাল মুভমেন্ট দ্বারা পরিচালিত। ব্র্যান্ড অডিট মূলত জনসচেতনতা বৃদ্ধির জন্য এবং নির্মাতাদের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর পরিণতি থেকে পরিবেশ রক্ষা করার জন্য পালন করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :