300X70
রবিবার , ২৬ ডিসেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘কোনো অনুমোদনহীন বাস ঢাকা শহরে চলতে পারবে না’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৬, ২০২১ ৬:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন বছরে বেশ কয়েকটি মেগা ও কয়েকটি ড্রিম প্রজেক্ট উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আজ রোববার (২৬ ডিসেম্বর) মোহাম্মদপুর বিআরটিসি বাস ডিপো সংলগ্ন এলাকায় বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের অংশ হিসেবে ‘ঘাটারচর-মোহাম্মদপুর-গুলিস্তান-মতিঝিল-সাইনবোর্ড-কাচপুর ব্রিজ’ পরীক্ষামূলক যাত্রাপথে ‘ঢাকা নগর পরিবহন’ শীর্ষক বাস সেবা প্রবর্তন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সারা দেশে সড়ক ও যোগযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। আজকে আমাদের এই ঢাকা তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট মেট্রোরেল এমআরটি লাইন ৬ আগামী বছরই আমরা উদ্বোধন করতে পারব।

সেই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। আপনারা জানেন, বাঙ্গালির জাতির অনেক স্বপ্ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী সিদ্ধান্তের সোনালী ফসল পদ্মা সেতুর নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন পিচ ঢালাই চলছে। আগামী বছরে ইনশাআল্লাহ পদ্মা সেতু দিয়ে যান চলাচলের জন্য প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। আমাদের আরেকটি প্রকল্প — গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বাস রেপিড ট্রানজিট – যেটার জন্য গত কয়েক বর্ষায় জনগণ-যাত্রীরা অনেক কষ্ট স্বীকার করেছেন। সেই ভোগান্তির অবসান হতে যাচ্ছে।

আমি আশা করছি, আগামী বছরের শেষ দিকে বাস রেপিড ট্রানজিটও আমরা যান চলাচলের জন্য উন্মুক্ত করে দিতে পারব। এছাড়াও, বহুদিন ধরে ফান্ডিংয়ের অভাবে ঢাকা এলিভেটেট এক্সপ্রেস ওয়ের নির্মাণ কাজ ঝুলে ছিল। সেই এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ এখন গতি পেয়েছে। সবচেয়ে বেশি গত পেয়েছে – চট্রগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্ণফূলি ট্যানেলের নির্মাণ কাজ। এই টানেলের প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী বছর বেশ কয়েকটি মেগা প্রজেক্ট উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেসব মেগা প্রজেক্ট এবং ড্রিম প্রজেক্ট উদ্বোধন করবেন এবং সে লক্ষ্যে আমাদের কর্মকাণ্ড এগিয়ে যাচ্ছে।”

পরিবহন ও সড়কে শৃঙ্খলা না থাকলে জনগণ অবকাঠামো উন্নয়নের সুফল যথাযথভাবে পায় না উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “সারাদেশে অনেক ফ্লাইওভার, অনেক আন্ডার পাস, অনেক ফোর লেন, অনেক সিক্স লেন ইতোমধ্যেই আমরা করেছি। তারপরও আমি বলব – এতো ইনফ্রাস্ট্রাকচারাল ডেভেলপমেন্ট হওয়ার পরও স্বস্তি পাচ্ছি না। কারণ, আমরা যতই উন্নয়ন করি তার সুফল যদি জনগণ না পায়, তাহলে উন্নয়নেরে যে অর্থ — সেটা ব্যর্থ হয়ে যায়। কতগুলো সমস্যা আমাদের উন্নয়নকে ম্লান করে দেয়। আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে — সড়কে শৃঙ্খলা, পরিবহনে শৃঙ্খলা।”

সড়ক ও গণপরিবহনে শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের অসমাপ্ত কাজ সমাপ্ত করতে দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলামের সড়ক ও পরিবহন খাতে শৃঙ্খলা ফেরানোর যে উদ্যোগ নিয়েছেন তাতে মন্ত্রীর ব্যক্তিগতভাবে এবং মন্ত্রণালয়ের তরফ হতে সব ধরনের সহযোগিতার আশ্বাস ব্যক্ত করে ওবায়দুল কাদের বলেন, “যানজট প্রবণ ঢাকা মহানগরী। দুর্ঘটনা যেমন দুর্ভাবনা তেমনি যানজট আমাদের জন্য দুশ্চিন্তারও কারণ।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র বলেন, “আজকে এটার (বাস রুট রেশনালাইজেশনের আওতায় পরীক্ষামূলক যাত্রাপথে) সূচনা হলো। আমরা নির্ধারিত সময়ের মধ্যেই পরিপূর্ণভাবে এই কার্যক্রম বাস্তবায়ন করব। সেজন্য সকলের সহযোগিতা ও সহযোগিতা বিশেষভাবে ঢাকাবাসীর সহযোগিতা কামনা করছি। এই নতুন বাস সেবা- ঢাকা নগর পরিবহন — আপনাদের জন্য আমাদের এবং সড়ক পরিবহন মন্ত্রীর বিজয়ের উপহার।”

পরীক্ষামূলক যাত্রাপথের শুভ সূচনা প্রয়াত মেয়র আনিসুল হককে উৎসর্গ করে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “সবকিছুর শুরুই স্বপ্ন দিয়ে। আমাদের জাতির পিতা স্বপ্ন দেখেছিলেন স্বাধীন বাংলাদেশের। তেমনি তাঁরই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা ২০০৭ থেকে ২০০৮ সাল পর্যন্ত দীর্ঘ ১১ মাস মিথ্যা মামলায় কারারুদ্ধ অবস্থায় সংসদের সাব-জেলে রচনা করেছিলেন দিন বদলের সনদ। তিনি ২০০৮ সালে স্বপ্ন দেখেছিলেন, ২০২১ সালে বাংলাদেশ কোথায় যাবে, কোন পর্যায়ে আমরা বাংলাদেশকে নিতে চাই।

তিনি বলেছিলেন – বাংলাদেশ হবে ডিজিটাল বাংলাদেশ। আজকে আমাদের এই অনুষ্ঠানে মন্ত্রী মহোদয় অনলাইনে সংযুক্ত আছেন – ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবতা, এটাই তার বড় প্রমাণ। তিনি বলেছিলেন, ২০২১ সালে আমরা হবো মধ্যম আয়ের দেশ। আজকে ২০২১ সালে জাতিসংঘ আমাদেরকে উন্নয়ন দেশের কাতারে উন্নীত হওয়ার সুপারিশ করেছে। আজ আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। আমরাও স্বপ্ন দেখি।

স্বপ্ন দেখেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক। আমি এবং উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম সেই স্বপ্নকে বুকে ধারণ করে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদেরের দিকনির্দেশনা, পরামর্শের আলোকে আলোকে আজ আমরা পরীক্ষামূলক যাত্রাপথে শুভ সূচনা করতে যাচ্ছি। আজকের এই নবযাত্রাকে আমি উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হককে উৎসর্গ করছি।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস পর্যায়ক্রমে পুরো ঢাকা শহরের গণপরিবহনে শৃঙ্খলা আনার প্রত্যয় জানিয়ে বলেন, “কোনো অনুমোদনহীন বাস ঢাকা শহরে চলতে পারবে না। যে যেই রুটে পারমিট নিয়েছে সেই রুটেই পরিচালনা করতে হবে এবং পর্যায়ক্রমে সব রুটে ঢাকা নগর পরিবহন পরিচালিত হবে। আমাদের আরও কাজ বাকি আছে। বাইরের বাসের জন্য শহরের বাইরে বাস টার্মিনাল করা শুরু করব। সেই সময় বাইরের বাস আর শহরের মধ্যে ঢুকতে পারবে না।”

পরীক্ষামূলক যাত্রাপথে বাস সেবা চালুকে আজকে নব সূচনা উল্লেখ করে ঢাদসিক মেয়র বলেন, “আমাদের লক্ষ্য আগামী ২০২৩ সালের মধ্যে যখন এমআরটি পুরোদমে চলবে, তার সাথে সাথে নিচের সড়কে গনপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং আমরা সেটা পূর্ণ বাস্তবায়ন করবো।

আজকে নবসূচনার মাধ্যমে আজকে আমরা প্রথম যাত্রাপথ শুরু করছি। আমাদের গাড়ি চালকেরা, বাসের চালকেরা, আমাদের শ্রমিকরা এতো দিন শুধু গ্লানি পেয়েছে। এতো দিন শুধু অবজ্ঞা পেয়েছে।আজকে নব সূচনা হলো — তারা সম্মান পেয়েছে। তারা তাদের কাপড় (ইউনিফর্ম) পেয়েছ, তারা তাদের মর্যাদা পেয়েছে, তারা তাদের নির্দিষ্ট মাসিক বেতন পাচ্ছে। এটাই আমাদের নবসূচনা। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নব দিগন্তের বাংলাদেশ।

এ সময় ঢাদসিক মেয়র যাত্রীদেরকে সুনির্দিষ্ট যাত্রী ছাউনী হতে মানসম্পন্ন সেবা গ্রহণের আহবান জানান। এছাড়াও রাতারাতি পুরো কার্যক্রম কেন আমূল পরিবর্তন হলো না, সে ধরনের অহেতুক বিষয়ের অবতারণা না করে এ কার্যক্রমকে বাস্তবায়ন করতে ত্রুটি-বিচ্যুতি ধরিয়ে দেওয়ার মাধ্যমে আন্তরিক সহযোগিতার আহবান জানান।

বাসসেবা উদ্বোধনের পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ই-টিকেটিং সিস্টেম হতে নিজ নিজ টিকেট কেটে একটি বাসে (ট্রান্সসিলভা) চড়ে যাত্রা শুরু করেন। তাঁরা রাজধানীর শংকর বাসস্ট্যান্ডে গিয়ে নেমে যান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা উত্ত সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, “এটি বাস্তবায়নের জন্য আমরা ২০টি মিটিং করেছি। করোনার মধ্যে মিটিং করেছি। ঢাকা শহরে শৃঙ্খলা ফেরাতে চেষ্টায় গিয়ে আমরা বুঝেছি বাস রুট রেশনালাইজেশনের কোনো বিকল্প নেই।

আমরা কাজ করেছি এজন্য। সবার অক্লান্ত পরিশ্রমে আজ এটা পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন হচ্ছে। এ রুটে যারা বাস চালাবে সবার ড্রেস থাকবে। পরিচয়পত্র বাসের ভেতরে টাঙিয়ে রাখতে হবে। শৃঙ্খলা আনতে বাসের বিকল্প নেই। যদি সবকিছু মেন্টেইন করতে পারি, তাহলে সড়কে প্রাইভেটকারের চাপ কমবে।”

ঢাক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য মো. সাদেক খান বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের সাবেক নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা ফরিদ আহম্মদ, উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক) সৈয়দ নুরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভারতের দুর্গা প্রতিমা বিসর্জনকালে পানিতে ডুবে ১৬ জনের মৃত্যু

এবার সড়কে ঝড়ল বগুড়া শহীদ জিয়া মেডিকেল পরিচালকের পিএ’র প্রাণ

মুক্তিযুদ্ধ হচ্ছে আমাদের প্রেরণা, শক্তি ও চলার পথ-নৌপরিবহন প্রতিমন্ত্রী

মারিউপোলে অবরুদ্ধ কয়েকশ সেনাকে সরিয়ে নেওয়া হয়েছে : ইউক্রেন

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে ফের ভিসা নিষেধাজ্ঞা ইস্যু

ডেঙ্গুতে আরও ১১ জনের মৃত্যু

এটিএম শামসুজ্জামান স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

মহেশপুর প্রেসক্লাবের সেক্রেটারী নানীর কবর জিয়ারত করলেন সাজ্জাদ

বিধিনিষেধ শিথিলের পর করোনায় প্রথম মৃত্যু চীনে

করোনা ভ্যাকসিনের প্রাপ্যতার ক্ষেত্রে দেশবরেণ্য গুণী সংস্কৃতিসেবীদের অগ্রাধিকার দেয়া হবে : কে এম খালিদ

ব্রেকিং নিউজ :