300X70
শুক্রবার , ১৭ ডিসেম্বর ২০২১ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কোভিড চিকিৎসায় নতুন তিনটি ওষুধ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৭, ২০২১ ২:৩৭ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: কোভিড-১৯ চিকিৎসায় ইউরোপীয় মেডিসিন এজেন্সির (ইএমএ) ছাড়পত্র পেয়েছে তিনটি নতুন ওষুধ। ব্যবহারের জন্য এখন প্রয়োজন ইউরোপীয় কমিশনের ছাড়পত্র। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

কোভিড চিকিৎসায় গতকাল বৃহস্পতিবার আশার কথা শুনিয়েছে ইএমএ। সংস্থাটি জানিয়েছে, দুটি নতুন ওষুধ কোভিডের সাধারণ চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। এবং একটি ওষুধ কেবল অতি জরুরি প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।

তিনটি ওষুধ কী কী

প্রথম ওষুধটির নাম জেভুডি। যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক গ্ল্যাক্সোস্মিথক্লাইন এবং মার্কিন সংস্থা ভির বায়োটেকনোলজি যৌথ উদ্যোগে এ ওষুধটি তৈরি করেছে। বৈজ্ঞানিক ভাষায় ওষুধটি ‘মোনোক্লোনাল অ্যান্টিবডি মেডিসিন’। ইএমএ জানিয়েছে, এ ওষুধ ব্যবহার করলে রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন অনেকটাই কমানো যাবে বলে মনে করা হচ্ছে। গবেষণাগারে তৈরি এ ওষুধ প্রোটিনজাত। এর আগে ইএমএ এ ধরনের আরও দুটি ওষুধকে ছাড়পত্র দিয়েছিল।

দ্বিতীয় ওষুধটির নাম ‘কিনারেট’। সুইডেনের ফার্মা কোম্পানি বায়োভিটরাম তৈরি করেছে এই ওষুধটি। শ্বাসনালীর জন্য তৈরি হয়েছে এ ওষুধ। করোনাভাইরাস শ্বাসনালীর মধ্য দিয়ে গিয়ে ফুসফুসে বাসা বাঁধে। এ বিষয়টি মাথায় রেখে শ্বাসনালীকে ভাইরাসমুক্ত রাখার জন্য তৈরি এ ওষুধ কোভিডের চিকিৎসায় যথেষ্ট কার্যকরী বলে মনে করছে ইএমএ।

তৃতীয় ওষুধটি তৈরি করেছে ফাইজার। এ ওষুধটি নিয়ে এখনও গবেষণা চলছে। তবে ইএমএ জানিয়েছে, জরুরি ভিত্তিতে ওষুধটি দেওয়া যেতে পারে। তবে শিশুদের জন্য এ ওষুধ নয়। যাদের অক্সিজেন সহায়তা দিতে হচ্ছে না, কেবল তাদেরই এ ওষুধ দেওয়া যাবে। ওষুধটির নাম ‘প্যাক্সলোভিড’। কোভিডের লক্ষণ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে এ ওষুধের ব্যবহার শুরু করে দিতে হবে।

ইউরোপীয় কমিশনের ছাড়পত্র কবে?

ইউরোপীয় ইউনিয়নের সংস্থা ইউরোপীয় মেডিসিন এজেন্সি। তারা ছাড়পত্র দেওয়ার পর আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় কমিশনকে ছাড়পত্র দিতে হবে। তার পরেই বাজারে আসবে তিনটি নতুন ওষুধ। ওমিক্রন নিয়ে ত্রস্ত ইউরোপ। ফ্রান্স যুক্তরাজ্য থেকে সে দেশে প্রবেশে কড়াকড়ি শুরু করেছে। জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে করোনার চতুর্থ ঢেউ চলছে। এ পরিস্থিতিতে তিনটি নতুন ওষুধ মানুষের মনে আশার সঞ্চার করেছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :