300X70
বুধবার , ১১ মে ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

” কোভিড ভ্যাক্সিন ক্রয়ে বড় অংকের অর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১১, ২০২২ ৮:২৭ অপরাহ্ণ

স্বাস্থ্য খাতের উন্নয়নে ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহণ : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক, এমপি বলেছেন,”কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের ৫ম সফল দেশ হিসেবে বিশ্ব স্বীকৃতি পেয়েছে এবং দক্ষিন এশিয়ায় প্রথম অবস্থানে রয়েছে।

এই সাফল্য গোটা বিশ্বের পাশাপাশি বিশ্ব ব্যাংকেরও নজর কেরেছে। একদিনে সোয়া এক কোটি ডোজ টিকা দিয়ে বাংলাদেশ নিজেদের সক্ষমতা তুলে ধরতে সক্ষম হয়েছে। এসব কারনে বিশ্বব্যাংক কোভিডের পরবর্তী ঢেউ মোকাবিলায় বাংলাদেশের ভ্যাক্সিন ক্রয়ে বড় অংকের আর্থিক সহায়তা দেবার আশ্বাস দিয়েছে।

এছাড়াও কোভিড সাফল্যের কারনে, বিশ্বব্যাংক বাংলাদেশের স্বাস্থ্যখাতের অন্যান্য জরুরি চিকিৎসা সেবা খাতেও সহযোগিতা করতে উৎসাহিত হয়েছে। বিশ্বব্যাংকের এই আর্থিক উদ্দিপনা নিঃসন্দেহে দেশের স্বাস্থ্যখাতের জন্য একটি বড় ইতিবাচক দিক হবে।”

আজ বুধবার (১১ মে) টেলিফোনে যুক্তরাষ্ট্র সময় ১০ মে, মঙ্গলবার, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের সদর দপ্তরে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক এমপি’র নেতৃত্বে দেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে বিশ্বব্যাংকের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের দুটি দ্বিপাক্ষিক বৈঠক শেষে বৈঠকের আলোচ্য বিষয়গুলি তুলে ধরার সময় একথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি।

বাংলাদেশ সরকারের সাথে বিশ্বব্যাংকের উচ্চ পর্যায়ের দুটি প্রতিনিধি পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠক দুটিতে বাংলাদেশের ৪র্থ স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি বাস্তবায়নে অগ্রগতি, ৫ম স্বাস্থয জনসংখ্যা পুষ্টি কর্মসূচি গ্রহন, কোভিড মহামারী মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচি আলোচনা হয়। এছাড়াও ভ্যাক্সিন ক্রয়ে বাংলাদেশ সরকারের ব্যায়িত অর্থের বিপরীতে ৩৫০ মিলিয়ন ডলারের বেশি রিইম্বার্স করার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

প্রতিনিধি দলের সাথে প্রথম সভায় বিশ্বব্যাংকের হেলথ পপুলেশন ও নিউট্রিশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট, Ms. Mamta Murti এর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশগ্রহন করে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী এসময় উল্লেখ করেন, এই বৈঠকে কোভিড ভ্যাক্সিন সংগ্রহের জন্য বড় অংকের আর্থিক অনুদান প্রাপ্তির আশ্বাস পাওয়া গেছে। বৈঠকে চলমান ৪র্থ HPNSP এর বাস্তবায়নের চ্যালেঞ্জ সমুহ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো বলেছেন, এই বৈঠকে ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহনের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে এবং এই খাতের বিশ্বব্যাংকের নিকট হতে কমবেশি ১ বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এছাড়াও ঢাকায় সাউথ এশিয়া অঞ্চলের রিজিওনাল সার্ভিলেন্স সেন্টার স্থাপন বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

এরপর অন্য ২য় সভায় বিশ্বব্যাংকের ডিরেক্টর, Human Development, Mr Juan Publo চলমান কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখপুর্বক এমন সফলতা কীভাবে ঘটলো সে বিষয়ে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানবার আগ্রহ ব্যক্ত করলে স্বাস্থ্যমন্ত্রী জানান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে কোভিড মোকাবিলায় বাংলাদেশে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। সভায় Mr Publo কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমের ভুয়সী প্রশংসা করেন এবং এসকল কার্যক্রম বিশ্বের অন্য দেশগুলিরও অনুসরন করা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন। পাশাপাশি ভবিষ্যত অন্যধরনের মহামারি মোকাবিলায় কি কার্যক্রম গ্রহন করা প্রয়োজন সে বিষয়েও বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর মতামত গ্রহন করেন Mr Publo।

সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের সাথে দক্ষিন এশিয়া অঞ্চলের বিকল্প নির্বাহী পরিচালক মোঃ শফিউল আলম উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষে অন্যান্যদের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রীর সাথে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব জনাব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম এনায়েত হোসেন, যুগ্নসচিব আব্দুস ছালাম খানসহ স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

হাতিয়ায় কোষ্টগার্ডের হাতে ইয়াবা ব্যবসায়ী আটক

শনিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

ভারত বাদ, চীনের নেতৃত্বে বৈঠকে বাংলাদেশসহ ১৯ দেশ

বিদায় ২০২১ স্বাগত ২০২২

সাংবাদিক বোরহান কবীরের মায়ের ইন্তেকালে তথ্যমন্ত্রীর শোক

ভোজ্য তেলের উপর ট্যাক্স ও ভ্যাট প্রত্যহারের সুবিধা ভোক্তা পাচ্ছে : বাণিজ্যমন্ত্রী

 ‘প্রধানমন্ত্রীর উপর নতুন করে আস্থা বেড়েছে তৃণমূল মানুষের’

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি: আরটিভির রিপোর্টার অধরাসহ সাংবাদিকদের হয়রানির প্রতিবাদে মানববন্ধন

করোনার ওষুধ মলনুপিরাভির উৎপাদনের সাব-লাইসেন্স পেলো বেক্সিমকো ফার্মা

সিনেমা হল সংস্কারে হাজার কোটি টাকার তহবিল হচ্ছে : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :