300X70
শনিবার , ৯ জুলাই ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ক্রেতা কম, পোশাক ব্যবসায়ীরা হতাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৯, ২০২২ ১:৪৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঈদুল আজহার বাকি আর মাত্র একদিন। এ সময় মার্কেটে ক্রেতার চাপ বাড়ার প্রত্যাশা করেছিলেন ব্যবসায়ীরা। অথচ সেভাবে জমে ওঠেনি ঈদের কেনাকাটা। ঈদের শুরু থেকেই ঢিলেঢালা গেলেও শেষ সময়ে ক্রেতারা হাত খুলে মার্কেট করবেন- এমন প্রত্যাশা ছিল অনেকের মধ্যে। কিন্তু সেটা হয়নি। রবং হতাশাই শোনা গেল বেশিরভাগ দোকানির কণ্ঠে।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন মার্কেট ঘুরে এমনই চিত্র দেখা গেছে। বিক্রেতাদের দাবি, ঈদুল ফিতরের চেয়ে ঈদুল আজহায় এমনিতেই বেচাকেনা কম হয়। কিন্তু অন্যান্য কোরবানির ঈদের তুলনায় এবারের বিক্রি অনেক কম। প্রত্যাশা পূরণ হচ্ছে না কারোরই।

রাজধানীর খিলগাঁও তালতলা সিটি কর্পোরেশন মার্কেট, রামপুরা সুপার মার্কেট ও বাড্ডা এলাকার কয়েকটি মার্কেট ঘুরে একই চিত্র পাওয়া গেছে। এসব মার্কেটে সাধারণত নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত ক্রেতাদের আগমন হয় বেশি। বিক্রেতারা বলছেন, এ বছর এ ধরনের মানুষও কেনাকাটা করছে খুব সীমিত।

সরেজমিনে ঘুরেও বিক্রেতাদের কথার মিল পাওয়া গেছে। এ সময় যেখানে মার্কেটে ক্রেতাদের ব্যাপক সমাগম থাকার কথা, সেখানে দেখা মিললো স্বাভাবিক সময়ের চিত্র। অনেক মার্কেটে ক্রেতার অভাবে দোকানিরা অলস সময় কাটাচ্ছেন। কিছু দোকানে দু-চারজন ক্রেতা থাকলেও অধিকাংশ দোকানই ছিলো ফাঁকা।

বাড্ডার হল্যান্ড সেন্টারে ডায়মন্ড ফ্যাশন কর্নারের স্বত্বাধিকারী আবুল খালেক পাটোয়ারী বলেন, কোনোকিছু স্বাভাবিক নেই। খাবারের দাম বেশি হওয়ার কারণে মানুষের হাতে বাড়তি টাকা নেই। মার্কেট করবে কীভাবে?

তালতলা মার্কেটের আনোয়ার বস্ত্র বিতানের বিক্রেতা সফিকুজ্জামান বলেন, পরিস্থিতি কারো অনুক‚লে নেই। অনেক এলাকায় বন্যা গেছে। মানুষ হাতের টাকা খরচ করতে চাচ্ছে না। ভবিষ্যত নিয়ে অনেকে চিন্তিত। ফলে বিলাসিতার সময় তাদের নেই।

তালতলা প্রিয়ন্তির শাখা ব্যবস্থাপক সালমান রুশু বলেন, ঈদ আর তিনদিন। এই সময়ে ক্রেতাদের ভিড়ে আমাদের শোরুমে পা ফেলার মতো জায়গা থাকতো না। সে হিসেবে এখন ক্রেতাই নেই।

তিনি আরও বলেন, একদিকে কোরবানির চাপ। আবার সংসারের খরচ অস্বাভাবিক বেড়েছে। অন্যদিকে, বিশ্বমন্দার ঝুঁকি। সব মিলিয়ে স্বাভাবিকভাবে মানুষ বুঝে খরচ করছে। যেটা দরকার, সেটার বাইরে কেউ কিছু কিনছে না।

এখানের ব্যবসায়ীরা জানান, শেষ সাপ্তাহিক ছুটির দিনে গত শুক্র ও শনিবার ক্রেতা সমাগম কিছুটা বেড়েছিল। এরপর রোববারের কার্যদিবস শুরুর পর থেকে সন্ধ্যার পর কিছু ক্রেতা এসেছেন। তবে কম দামি পণ্যের বেচাকেনা হলেও দামি পণ্যের কোনো ক্রেতা নেই।

এদিকে, গত বুধবার বিকেল থেকে হঠাৎ শুরু হওয়া বৃষ্টির কারণে অনেকে ঘর থেকে বের হননি। এ বিষয়ে রামপুরা সুপার মার্কেটের এনবি ফ্যাশনের ফারুক হোসেন বলেন, যে টুকটাক বিক্রি হতো, বৃষ্টির কারণে সেটাও হচ্ছে না। সময় শেষ হয়ে যাচ্ছে। ক্রেতারা আর আসবে কবে?

এ দিন এসব মার্কেটে যারা কেনাকাটা করতে এসেছেন, তাদের মধ্যে তরুণ-তরুণীর সংখ্যাই বেশি। কিছু ক্রেতা আবার স্ত্রী-সন্তানদের নিয়ে ঈদের কেনাকাটা করতে এসেছেন।

ক্রেতা টানতে মার্কেটগুলোতে চলছে পণ্যের ওপর বিশাল ছাড়। আবার অনেক মার্কেটে ক্রেতা বাড়াতে কর্তৃপক্ষ র‌্যাফেল ড্রয়ের ব্যবস্থা রেখেছেন। তারপরও মিলছেনা কাঙ্খিত ক্রেতা।

রামপুরা সুপার মার্কেটের বিক্রেতা সোহেল হোসেন বলেন, এরই মধ্যে আবার করোনা বাড়ায় নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। সেজন্য অনেকে অনলাইনে কেনাকাটা করছে। আর এ কারণে মার্কেটে বিক্রি কম। ঈদ বিবেচনায় বিক্রি নেই বললেই চলে।

তিনি আরও বলেন, এমনিতেই স্বাভাবিক দিনে যা বিক্রি হয়, এর থেকে একটু বেশি হচ্ছে। অন্যান্য ঈদে এ সময় তিন-চারগুণ বেশি বিক্রি হতো।

এসবি ফ্যাশনের কর্ণধার জহুরুল বলেন, এবার ধারণার অর্ধেক ক্রেতাও পাইনি। ঈদকে কেন্দ্র করে যে পরিমাণ পোশাক উঠানো হয়েছে, এখনও তার এক-তৃতীয়াংশ বিক্রি হয়নি। ক্রেতা কম দামেও পণ্য কিনতে চাচ্ছে না।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :